logo
Logo
User
home / Care
কারও সাহায্য ছাড়াই নিজেই চুলে মেহেন্দি লাগান

কারও সাহায্য ছাড়াই নিজেই চুলে মেহেন্দি লাগান

চুলে হেনা বা মেহেন্দি লাগানোর প্রথা বহু যুগ ধরেই চলে আসছে। চুলের নানা সমস্যা সমাধানে হেনা কিন্তু একটি গুরুত্বপূর্ণ প্রাকৃতিক উপাদান। অনেকসময়েই আমরা পার্লারে যাই এবং কাঁড়ি-কাঁড়ি টাকা খরচ করে হেনা (how to apply mehendi on hair) লাগাই চুলে। আবার অনেকক্ষেত্রে আপনি হয়তো এমনও শুনে থাকবেন যে, পার্লারের দিদি বা কাকিমা হেনা লাগাতে বারণ করেন! কারণ আর কিছুই নয়, ঠিকভাবে হেনা লাগাতে সকলে পারেন না। তবে চিন্তা নেই, আপনি বাড়িতেই খুব সহজে নিজেই নিজের চুলে হেনা লাগাতে পারবেন। এখানে স্টেপ বাই স্টেপ একটি টিউটোরিয়াল দেওয়া হল যাতে অন্য কারও মুখাপেক্ষী হয়ে না থাকতে হয় আপনাকে।

কয়েকটি উপকরণ এবং কয়েকটি সহজ ধাপে আপনি নিজেই চুলে হেনা লাগাতে পারবেন

যা যা প্রয়োজন: তিন চামচ হেনা পাঊডার, ২ চা চামচ চা পাতা, আধ কাপ গরম জল, একটি ছোট লোহার বাটি বা কড়াই, পুরনো খবরের কাগজ, শাওয়ার ক্যাপ, হেয়ার ব্রাশ, গ্লাভস

ধাপ ১: লোহার বাটি বা কড়াইয়ে জল গরম করে তাতে চা পাতা ঢেলে দিন এবং বেশ কিছুক্ষ ফুটতে দিন, যতক্ষণ না পর্যন্ত জলের রঙ একদম কালো হয়ে যাচ্ছে। দেখবেন, ধীরে-ধীরে জলের পরিমাণও কমে অর্ধেক হয়ে গিয়েছে। তখন আঁচ বন্ধ করে দিন এবং হেনা পাউডার গরম চায়ে মিশিয়ে দিন। পাত্রটি খবরের কাগজের উপরে রেখে দিন যাতে মেঝেতে বা অন্য কোথাও হেনার দাগ না লাগে।

ধাপ ২: চায়ের জলের সঙ্গে মেশানো হেনা পাউডার সারা রাত ভিজিয়ে রেখে দিন। সকালে উঠে একটি গোটা পাতিলেবুর রস মিশিয়ে নিন। যদি দেখেন পেস্টটি খুব বেশি ঘন হয়ে গিয়েছে, তা হলে সেক্ষেত্রে সামান্য জল মেশাতে পারেন। চাইলে সামান্য আমলকি পাউডার মেশাতে পারেন।

ধাপ ৩: এবার আসল কাজ এবং সেটি হল চুলে হেনা লাগানো। প্রথমেই ভাল করে চুল আঁচড়ে নিন। মনে রাখবেন, চুল জেন তেলতেলে না থাকে। হেনা লাগানোর আগে কিন্তু চুলে তেল মাখবেন না, তা হলে হেনার কোনও উপকারিতাই লাগবে না। পুরনো কোনও পোশাক পরে তবেই চুলে হেনা লাগান যাতে পোশাকে হেনার পেস্ট যদি ভুলবশত পড়েও যায়, তা হলেও যেন কোনও সমস্যা না হয়। চুল আঁচড়ানো হয়ে গেলে বেশ কয়েকটি গোছা নিয়ে হেয়ার ব্রাশের সাহায্যে চুলে হেনা লাগান। আপনি মাথার তালুতেও হেনা লাগাতে পারেন, কোনও সমস্যা নেই। মাথার যে-কোনও একটা পাশ থেকে হেনা লাগানো শুরু করুন। ঠিক একইভাবে গোটা মাথায় চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত হেনা লাগিয়ে ফেলুন।

ধাপ ৪: হেনা লাগানো শেষ হলে চুল এক জায়গায় জড়ো করে শাওয়ার ক্যাপ পরে নিন এবং ঘণ্টাখানেক অপেক্ষা করুন। আপনার কাছে যদি শাওয়ার ক্যাপ না থাকে, তা হলে বড় একটি প্লাস্টিকের থলি দিয়ে মাথা ঢেকে রাখতে পারেন। যে সময়টা আপনি অপেক্ষা করছেন সেই সময় অন্য কোনও কাজও করে নিতে পারেন।

ধাপ ৫: ঘণ্টাখানেক পর শাওয়ার ক্যাপ খুলে ধীরে-ধীরে চুলগুলিকে আলাদা করুন। ঠান্ডা জলে খুব ভাল করে চুল ধুয়ে নিন। হেনা কিন্তু চুলের গোড়ায় অনেকসময়ে লেগে থাকে, কাজেই খুব ভাল করে চুল ধুতে হবে। যেদিন হেনা লাগাবেন, সেদিন শ্যাম্পু করবেন না, পরের দিন শ্যাম্পু করতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text