Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

শীতকালে সানবার্ন থেকে কীভাবে বাঁচাবেন ত্বককে ?

Indrani BoseIndrani Bose  |  Nov 15, 2020
শীতকালে সানবার্ন থেকে কীভাবে বাঁচাবেন ত্বককে ?

Advertisement

শীতকালের রোদ্দুর প্রায় সবার প্রিয় । শীতের আমেজের মধ্যেই হালকা রোদ গায়ে এসে লাগলে খুবই ভাল লাগে । ঠান্ডাও কম বোধ হয় । কিন্তু তা বলে এদিকটাও মাথায় রাখা উচিত যে, এই রোদই শীতে ত্বক পুড়িয়ে দিতে পারে । কারণ সূর্যরশ্মির মধ্যেই আছে ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি । যা ত্বকে লাগলে ত্বকের কোশের ক্ষতি করে এবং তার প্রভাবও পড়ে চামড়ায় । সূর্যের রশ্মিতে চামড়া পুড়ে যেতে পারে (sunburn ) । সানবার্ন খুবই ক্ষতিকর (avoid sunburn in winter ) ।

শীতকালে কীভাবে হতে পারে সানবার্ন

  • তাই শীতে যদি আপনি টুপি, ছাতা বা সানগ্লাস ছাড়াই বেরিয়ে পড়েন, তাহলে কিছু ভুল তো আপনি অবশ্যই করছেন । আপনাকে আপনার ত্বকের যত্ন অবশ্যই করতে হবে । কাজের জন্য যেমন বের হতে হবে, মিঠে রোদ গায়ে লাগিয়ে শীতের আমেজ উপভোগ করতে হবে একইসঙ্গে যত্ন নিতেও হবে ত্বকের । সানবার্ন যেন কোনওভাবেই আপনার ত্বকের ক্ষতি না করে ( avoid sunburn in winter ) ।
  • ত্বক যদি শুষ্ক হয় সেক্ষেত্রে সানবার্নের ক্ষতি আরও বেশি । শুষ্ক ত্বক সূর্য রশ্মিতে আরও বেশি পুড়ে যায় । ত্বকের খুবই ক্ষতি হয়, এমনকী ত্বকের ক্যানসার পর্যন্ত হতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা ।
  • ভ্রমণ পিয়াসী মানুষের ক্ষেত্রেও যথেষ্ট বেশি লক্ষ্য রাখতে হয় । যাঁরা রোদের মধ্যে কোনওরকম সতর্কতা ছাড়াই বেরিয়ে যাচ্ছেন তাঁদের ত্বকে সানবার্ন হওয়ার সম্ভাবনা খুব বেশি । একইভাবে পাহাড়ে যাঁরা ঘুরতে যান, তাঁদের ত্বকেও সানবার্ন হওয়ার সম্ভাবনা বেশি । তাই আমাদের যথেষ্ট সতর্ক থাকতে হবে ।

তাহলে সানবার্ন থেকে কীভাবে বাঁচাবেন ত্বককে ?

  • সঠিক সান্সক্রিন ব্যবহার করতে হবে
  • ত্বকের খেয়াল রাখতে হবে
  • টুপি, সানগ্লাস ব্যবহার করতে হবে
  • সঠিক সান্সক্রিন ব্যবহার করতে হবে

 

সানবার্ন থেকে বাঁচার জন্য সঠিক সান্সক্রিন বেছে নিন । রোদে বেরনোর আগে ত্বকের যে জায়গায় সূর্যরশ্মি ক্ষতি করতে পারে, সেখানে সান্সক্রিন অবশ্যই লাগান । আপনার ত্বকের ধরন অনুযায়ী সান্সক্রিন ব্যবহার করুন । অবশ্যই হাতে, গলায়, মুখে সান্সক্রিন লাগিয়ে বের হন । এতে আপনার ত্বকে সরাসরি রোদ লাগবে না । দু’ঘণ্টা পর পর সান্সক্রিন লাগান । দেখে নিন, তা যেন ইউভি প্রোটেক্টেড হয় ।

 

  • ত্বকের খেয়াল রাখুন

 

লক্ষ্য রাখুন ত্বক যেন কোনওভাবেই না রুক্ষ হয়ে ওঠে  । কারণ শীতে এমনিই বাতাসে আর্দ্রতা কম থাকে, তাই শীতে ত্বকেও সেই প্রভাব পড়ে ও রুক্ষ হওয়ার সম্ভাবনা থাকে খুব বেশি । তাই ত্বকে ময়শ্চারাইজার লাগান । ময়শ্চারাইজার লাগিয়ে সান্সক্রিম লাগাতে পারেন । সানবার্ন থেকে অবশ্যই আপনার ত্বককে রক্ষা করবে । ত্বকে আর্দ্রতা বজায় রাখতে হবে ।

 

  • টুপি ও সানগ্লাস ব্যবহার করুন

 

আপনি যদি কোথাও ঘুরতে যান, বা আপনার প্রতিদিনই কাজে বাইরে বের হওয়ার থাকে । অবশ্যই টুপি, ছাতা ও সানগ্লাস ব্যবহার করুন । যেন মুখের ত্বকে কোনওভাবে সরাসরি রোদ না লাগে । তাহলে আপনার মুখের ত্বক পুড়ে যেতে পারে ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!