home / Our World
আপনি কি একা থাকতেই পছন্দ করেন? ‘হ্যাপিলি সিঙ্গল’ হওয়ার বেশ কিছু পরামর্শ দিচ্ছি আমরা!

আপনি কি একা থাকতেই পছন্দ করেন? ‘হ্যাপিলি সিঙ্গল’ হওয়ার বেশ কিছু পরামর্শ দিচ্ছি আমরা!

এই কিছুদিন আগে একটা বিয়ের বাড়ি নিমন্ত্রণ ছিল। সেজেগুজে বিয়ের বাড়ি গিয়ে দেখি পাড়ার সেই কয়েকজন কাকিমা বসে রয়েছেন। এই কাকিমারা সবার পাড়াতেই থাকেন। মানে পাড়ার কোন মেয়ের বিয়ের বয়স হয়েছে, সেই নিয়ে তাঁদের ভীষণ মাথাব্যথা থাকে। আপনিও নিশ্চয়ই বুঝতে পারছেন আমি ঠিক কাদের কথা বলছি। 

যাই হোক, আমায় দেখে কোথায় চাকরি করছি বা কেমন আছি এসব কোনও প্রশ্নই করলেন না। উলটে প্রশ্ন করলেন, বিয়েটা কবে করছি! যেন ওঁদের বিয়ে! রাগ সামলে নিয়ে হেসেই চলে এলাম। তবে আপনি চুপ করে থাকবেন না (happy and single)।

ওঁদের বুঝিয়ে দেওয়ার সময় এসেছে, আপনি হ্যাপিলি সিঙ্গল (happy and single)! আপনার কোনও পার্টনারের প্রয়োজন নেই! আচ্ছা আপনিও কি সিঙ্গল লাইফ বেশি ভালবাসেন (happy and single)? মানে এই সম্পর্ক, বয়ফ্রেন্ড বা সংসার আপনার কাছে ঝক্কি মনে হয়? আসুন তবে হাত মেলাই! কিন্তু সিঙ্গল জীবন শুনতে যতটা ভাল লাগে, সেই জীবনশৈলী মেনে চলা কিন্তু ততটাই কঠিন। আমরা তা জানি। কিন্তু আপনিও যদি একা থাকেন, তাহলে আজ কয়েকটা পরামর্শ রইল আপনার জন্য।

সিঙ্গল লাইফের সুবিধা কী কী

কাউকে জবাবদিহি করতে হয় না। অফিস থেকে বাড়ি ফিরে বা অফিসে বের হওয়ার সময় কাউকে জানাতে হয় না কোথায় যাচ্ছি। নিজের মতো ঘুরে বেড়াও। না কোনও ঝক্কি, না কোনও জবাবদিহি। ঠিক করে খেলাম কি না, ঠিক মতো ঘুমালাম কি না, কেন গত রাতে বাড়ি ফিরিনি এই সব প্রশ্ন করারও কেউ নেই। একা একা বরং আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে প্রশ্ন করে নেওয়া যায় আর কী (happy and single)!

 

কারও দায়িত্ব নিতে হয় না। হ্যাঁ, আমিও জানি আমার দায়িত্ব আমার নিজের। তবে অন্য কারও দায়িত্ব কিন্তু আমি নিতে পারব না। অন্য কেউ আজ কী জামা পরে অফিস যাবে, তার সেই জামা আমি আয়রন করে দিতে পারব না।

বেশি ফোন কল করতে হয় না। যদিও অনেক সম্পর্কে বেশি ফোনকল হয় না। কিন্তু আবার অনেক সম্পর্কে বার বার ফোন করে খোঁজ নিতে হয়। আমি বাবা সেসবের মধ্য়ে নেই। আমি একাই ঠিক আছি। ফোন সারাদিন কোথায় থাকে তার ঠিক নেই, আবার ফোন কল করব না কি। সেসব হবে না বাবা! এই ঠিক আছে!

ছবি – ডিয়ার জিন্দেগি

হ্যাপিলি সিঙ্গল!

যাঁরা মনে করেন সিঙ্গল বলে আমাদের খুব দুঃখ, তাঁরা কতটা ভুল ভাবে বলুন দেখি! নিজের মতো বাজার করি, নিজের মতো রান্না করি, নিজের মতো শপিং করি, নিজের মতো ঘুরে বেড়াই। এর থেকে আনন্দের আর কী হতে পারে? কারও জন্য অপেক্ষা করতে হয় না। কারও সঙ্গে ঝগড়া করে হাঁফিয়ে যেতে হয় না (happy and single)। কারও জন্য় কথায় কথায় মন খারাপ হয় না। ছুটির দিনে বিন্দাস ঘুমিয়ে নেওয়া যায়! এর থেকে বেশি আর কোথায় থাকতে পারে?

 

একাই একশো

অনেকেই মনে করেন জীবনে চলতে গেলে না কি হাত ধরার জন্য কাউকে পাশে চাই। না হলে মনের দুঃখ বলব কাকে? শরীর খারাপ হলে দেখবে কে? মায়েরা সাধারণত এই প্রশ্নগুলো করে থাকেন। মনে দুঃখ হলে লিখে রাখব কিংবা একা বাড়িতে জোরে জোরে বলে দেব। কেউ শোনারও নেই, কেউ জাজ করারও নেই। মনের দুঃখ হলে আজ আরও একটা আইসক্রিম খেয়ে নেব। মনের দুঃখ শেয়ার করার জন্য একটা মানুষ জীবনে নাই বা থাকল!

 

একা লাগে না?

এই প্রশ্ন অনেকেই করেন। আপনিও এই প্রশ্নের মুখোমুখি হন নিশ্চয়ই। তখন সেই বাণীটা একটু শুনিয়ে দেবেন। আমরা এসেছি একা, যেতেও হবে একা! মজা করলাম। একা তো অবশ্যই লাগে। অসুখের সময় যখন মাথার পাশে কেউ বসে থাকে না, তখন তো একা লাগেই। কিংবা সারাদিন অফিসের পর বাড়ি ফিরে যখন দেখি কোনও রান্না করা নেই তখন কান্না পায় (happy and single)। কিংবা,অন্য বন্ধুদের যখন পার্টনাররা উপহার দেয়, সেই দেখেও নিশ্চয়ই খারাপ লাগে।

তাহলে তখন কী করবেন?

গান শুনবেন। গাছের পরিচর্যা করবেন। গাছের থেকে ভাল বন্ধু আর কেউ নয়। বিশেষ দিনে নিজেকেই নিজে উপহার দেবেন। নিজেকে লিপস্টিক উপহার দিতে পারেন। কারণ ওই ঠোঁটেই তো হাসি ধরে রাখতে হবে। মনে রাখবেন, সবার প্রথমে নিজেকে ভাল রাখা প্রয়োজন। তারপর আপনি সবার কথা ভাবতে পারেন। আর জীবনে পথ চলতে যদি মনে হয় এবার বিয়ে করা প্রয়োজন, তখন পাত্র খুঁজে বিয়ে করে নেবেন ! কিন্তু তার আগে চিল করুন (happy and single)!

মূল ছবি- ডিয়ার জিন্দেগি

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Feb 2021

Read More

read more articles like this
good points logo

good points text