home / Fitness
অতিমারিতে গর্ভাবস্থা, কীভাবে বাড়াবেন ইমিউনিটি ?

অতিমারিতে গর্ভাবস্থা, কীভাবে বাড়াবেন ইমিউনিটি ?

গর্ভাবস্থা জীবনের খুব সুন্দর এক সময় (pregnancy amid pandemic) । কয়েক মাস পরেই যে পরিবারে নতুন এক সদস্য আসতে চলেছে, সে কথা ভাবলেও ভাল লাগে । তবে এখন এই করোনা পরিস্থিতি আমাদের জীবনে অনেক কিছুই বদলে দিয়েছে । ‘নিউ নর্মাল’-এ অভ্যস্ত হতে শুরু করেছি আমরা । এ সময়ে আমাদের ইমিউনিটি সিস্টেমকে আরও মজবুত করে তোলা (immunity boosting during pregnancy) প্রয়োজন । অফিসের ব্যস্ততা, ঘর সামলানোর মধ্যেও সময় বের করে আমাদের নিজেদের স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে । অন্তঃসত্ত্বা মহিলাদের ক্ষেত্রে এই সাবধানতা আরও বেশি । কারণ, এই সময়ে শরীরে অনেক পরিবর্তন হয় । তাই সঠিক খাওয়া দাওয়ার পাশাপাশি তাঁদের একটি সুস্থ জীবন যাপন করতে হবে ।

করোনা পরিস্থিতিতে সবথেকে বেশি প্রয়োজন, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা । কারণ, আপনার সঙ্গেই আপনার শিশুর স্বাস্থ্য জড়িয়ে আছে । এমনিতেই গর্ভাবস্থায় প্রতিরোধ ক্ষমতা কিছুটা দুর্বল হয়ে পড়ে (immunity boosting during pregnancy) । কারণ, শরীরের শ্বেত রক্ত কণিকা এই সময়ে সঠিকভাবে কাজ করতে পারে না । আর এই রক্ত কণিকাই রোগ প্রতিরোধ করার কাজ করে । তবে এখন কী উপায় ?  মানতে হবে কয়েকটি নিয়ম । তাহলে অবশ্যই আপনার ইমিউনিটি আরও মজবুত হবে ।

১ ) ব্যায়াম করতে হবে

নিয়মিত ব্যায়াম সবসময় সুস্থ শরীরের জন্য গুরুত্বপূর্ণ । গর্ভাবস্থাতেও এই অভ্যেস বাদ দিলে চলবে না । সঠিক ব্যায়াম শুধুই আপনার ইমিউনিটি বাড়াবে না, একইসঙ্গে সন্তান জন্ম দেওয়ার জন্য আপনার শরীরকে প্রস্তুত করবে । তাই যোগাসন, হালকা ব্যায়াম করতে পারেন । তবে অবশ্যই আপনার চিকিৎসকের পরামর্শ মেনে করবেন ।

সুস্থ থাকতে ব্যায়াম করতেই হবে…

২ ) চিন্তামুক্ত থাকুন

আপনার মানসিক স্বাস্থ্য আপনার ইমিউনিটি সিস্টেমের উপর প্রভাব ফেলে । আপনি কি তা জানেন ?  তাই এই সময় চিন্তামুক্ত থাকা খুব প্রয়োজন । কোনওভাবেই যেন আপনার স্বাস্থ্যে (healthy pregnancy ) দুশ্চিন্তা প্রভাব না ফেলে । তাই আপনাকে হাসিখুশি থাকতে হবে । মিউজ়িক, ভাল বই, যোগাসন এবং মেডিটেশন মন ভাল রাখে । একটি ভাল বই পড়ুন । সুস্থ থাকুন ।

ভাল মিউজিক আপনার মন ভাল রাখবে

৩ ) পরিমাণ মত ঘুম

সুস্বাস্থ্য অনেকটাই নিয়মিত ঘুমের উপর নির্ভরশীল । যদি সঠিক ঘুম না হয়, তবে শরীর দুর্বল হয়ে পড়ে । ইমিউনিটি সিস্টেমেও (immunity boosting during pregnancy) প্রভাব ফেলে । তাই অন্তত পক্ষে 8 ঘণ্টা প্রতিদিন ঘুমাতেই হবে । সুস্থ জীবন যাপন করতে হবে । যদি ঘুম আসার ক্ষেত্রে সমস্যা হয়, সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন ।

৪ ) সঠিক পরিমাণ জল

যথেষ্ট পরিমাণ জল খাওয়া প্রয়োজন । সঠিক পরিমাণ জল সব সময় আপনার শরীরে থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে । আপনার শরীরকে সুস্থ রাখে । কম জল খেলে শরীরে জলের অভাব তৈরি হতে পারে । যা আপনার ইমিউনিটি সিস্টেমকে দুর্বল করতে পারে । গর্ভাবস্থায় তাই পরিমাণ মতো জল অবশ্যই খাবেন । একজন অন্তঃসত্ত্বা মহিলার জন্য অন্তত 2.3 লিটার জল প্রতিদিন খাওয়া প্রয়োজন ।

৫ ) নিতে হবে গুরুত্বপূর্ণ ভিটামিন

গর্ভাবস্থায় শরীরে পরিমাণ মতো প্রয়োজনীয় ভিটামিন থাকা গুরুত্বপূর্ণ । আর এই করোনা পরিস্থিতিতে তো অবশ্যই । সাধারণতই আমরা ভিটামিন সি ও অন্যান্য ভিটামিন সাপ্লিমেন্ট নিচ্ছি । কারণ আমাদের ইমিউনিটি সিস্টেম মজবুত রাখা প্রয়োজন । গর্ভাবস্থায় তো ভিটামিনের প্রয়োজন আরও বেশি । তাই অবশ্যই আপনার চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ভিটামিন খান । আপনার শিশুর স্বাস্থ্যও আপনার উপর নির্ভর করছে ।

স্বাস্থ্যকর খাবার খাওয়া গুরুত্বপূর্ণ

একইসঙ্গে আপনাকে খেতে হবে স্বাস্থ্যকর খাবার ও ফল । ভিটামিন সি জাতীয় ফল অনেক বেশি পরিমাণ খেতে হবে । কারণ ভিটামিন সি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । সুস্থ থাকুন, সাবধানে থাকুন । আপনার জীবনের এই সুন্দর সময় উপভোগ করুন । একইসঙ্গে যাঁরা গর্ভধারণে পরিকল্পনা করছেন, তাঁরাও এই নিয়মগুলি মেনে চলুন । সুস্থ থাকা জরুরি মা ও সন্তানের জন্য । অবশ্যই সচেতন থাকুন ও সুস্থ জীবনযাপন করুন ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Nov 2020

Read More

read more articles like this
good points logo

good points text