home / লাইফস্টাইল
কিভাবে সাজালে আপনার ঘর হয়ে উঠবে আরো উজ্জ্বল

কিভাবে সাজালে আপনার ঘর হয়ে উঠবে আরো উজ্জ্বল

নতুন বাড়ি হোক বা পুরনো যদি ঘর দেখতে ফ্যাকাশে লাগে তাহলে মনটাই খারাপ হয়ে যায় (how to brighten my home decor)। তাহলে কিভাবে বাড়াবেন ঘরের উজ্জ্বলতা? কিছু ছোট পরিবর্তন করলেই আপনার ঘর ঝলমল করবে।

ঘরের উজ্জ্বলতা বাড়াবেন কেন

  • মন ভাল রাখার জন্য।
  • ঘরে পর্যাপ্ত আলো-বাতাস চলাচল করলে ঘর স্বাস্থ্যকর থাকে।
  • যত ন্যাচারাল আলো ঘরে ঢুকবে তত শরীরের জন্য ভাল।
  • অকারণ নেগেটিভিটি আসবে না মনের মধ্যে।

ঘরের রঙের বিষয়ে খেয়াল রাখুন

বাড়ি রং করার সময় মনে রাখবেন বাড়ির উজ্জ্বলতা সবথেকে বেশি নির্ভর করে রঙের ওপরেই। তাই রং করার আগে বাড়ির পজিশন, আপনাদের পছন্দ সবকিছু মিশিয়ে রং সিলেক্ট করুন।

টিপস 

  • ড্রয়িং বা ডাইনিং রুমের একটা দেওয়াল খুব উজ্জ্বল রঙের করতে পারেন। বাকি তিন দেওয়ালে সেই রঙেরই হালকা শেডটি থাকবে।
  • বাচ্চাদের ঘরে তাদের পছন্দের যা রং তাই থাকুক। অন্তত একটা দেওয়ালে রাখুন সেই রং
  • বয়স্ক মানুষ থাকলে তাঁদের ঘরটিতে  সাদা বা অফ হোয়াইট রং করতে পারেন। কারণ তাঁরা খুব রঙচঙে ঘর পছন্দ করেন না। যদি করেন তাহলে আপনার মনের মত রং করবেন।
  • বেডরুমের একটি দেওয়ালে রং দিয়ে ডিজাইন করুন। খুব সুন্দর দেখতে লাগবে। বাকি তিনটি দেওয়ালে অফ হোয়াইট রাখতে পারেন। (how to brighten my home decor)

আর্টওয়ার্ক থাকুক

উজ্জ্বল রঙের আর্টওয়ার্ক, তৈলচিত্র ঘরের দেওয়ালে লাগাতে পারেন। বড় পেন্টিং এর উজ্জ্বল রঙের ছটায় আপনার ঘর ঝলমল করবে।

ঘর মিনিমালিস্ট ভাবে সাজান

ঘরে প্রচুর আসবাবপত্র রাখলে ঘরকে বদ্ধ আর অন্ধকার মনে হয়। তাই মিনিমালিস্ট ভাবে ঘর সাজান (how to brighten my home decor)। এখন অর্গানাইজারের মত অনেক স্মার্ট অপশন আছে যাতে অনেক জিনিস অল্প জায়গাতে ঢুকে যায়। সেভাবে কাস্টমাইজড করে নিজের বাড়ি সাজিয়ে ফেলুন।

আয়নার ব্যবহার

আয়না শুধু ড্রেসিং টেবিল বা বাথরুমে নয়, এখন ঘর বেশি বড় আর উজ্জ্বল দেখানোর জন্যও আয়না ব্যবহার করা হয়। আপনি চাইলে পুরনো দিনের কাঠের কাজ করা বড় আয়না সাজিয়ে রাখতে পারেন আপনার ডাইনিং হলে। বেশ ভিন্টেজ ফিল আসবে কিন্তু..

জানলা ফাঁকা রাখবেন

জিনিসপত্র বা খাট দিয়ে কোনও ঘরের জানলা বদ্ধ করে দেবেন না। জানলা দিয়ে ন্যাচারাল আলো হাওয়া ঢোকে সেটা যেন বন্ধ না হয় খেয়াল রাখবেন। (how to brighten my home decor)

কাঁচের দরজা-জানলা

চেষ্টা করুন প্রধানত জানলা গুলো যেন গ্লাসডোর হয় তাহলে আলো রিফ্লেক্ট হবে। ঘর উজ্জ্বল রাখার এটি খুব সহজ অপশন। জানলার পর্দা হালকা আর উজ্জ্বল রঙের কিনলেও ঘর ব্রাইট লাগবে।

স্বপ্নের বাড়ি যখন তখন সেই বাড়ি যেন অনুজ্জ্বল আর বিবর্ণ না দেখায় সেদিকে নজর দেওয়ার দায়িত্ব কিন্তু আপনার। তাই বাড়ি বানান মনের মত করে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

08 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text