logo
Logo
User
home / ওয়েলনেস
আত্মবিশ্বাসে টান পড়ছে? রইল তা বাড়ানোর টিপস

আত্মবিশ্বাসে টান পড়ছে? রইল তা বাড়ানোর টিপস

আমরা প্রত্যেকেই প্রতিদিন নানারকম চ্যালেঞ্জের মুখোমুখি হই, লড়াই করি, পড়ে যাই, আবার উঠেও দাঁড়াই! জীবনে এমন অনেক সময় আসে, যখন মনে হয় যে দেওয়ালে পিঠ থেকে গেছে আর তখনই আত্মবিশ্বাসের অভাব (how to build up self confidence) হয়। এক এক সময়ে একটু দোলাচলে ভুগলে সমস্যা নেই। কিন্তু প্রত্যেকটা বিষয়েই যদি আত্মবিশ্বাসের অভাব হয় এবং তুচ্ছ-তুচ্ছ কারণে, তা হলে কিন্তু খুব মুশকিল! আপনি কী পরবেন, কীভাবে কথা বলবেন, কেমন করে সাজবেন, এমনকি কী খাবেন – সেটাও যদি অন্যের উপরে ছেড়ে দেন এটা ভেবে যে, ‘যদি কেউ কিছু মনে করে’, তা হলে প্লিজ এই লেখাটি পড়ুন

ফিরিয়ে আনুন আত্মবিশ্বাস

১। আত্মবিশ্বাস বাড়ানো তখনই যায়, যখন তার ছিটেফোঁটাও থাকে; কিন্তু যদি কারও নিজের প্রতি বিশ্বাসই না থাকে তা হলে? আমরা বাঙালিরা, বিশেষ করে মধ্যবিত্ত বাঙালিরা ছোটবেলা থেকেই ‘না’ শুনে বড় হয়েছি। এই ‘না’ ব্যাপারটি কিন্তু বড্ড নেগেটিভ আর নেগেটিভিটি আত্মবিশ্বাস কম করতে বেশ কাজে দেয়! কাজেই আপনি যদি চান যে নিজের প্রতি বিশ্বাস আবার ফিরিয়ে আনবেন (how to build up self confidence), তা হলে আপনার দিনের শুরুটা হওয়া উচিত খুব পজিটিভভাবে। প্রথমদিকের জন্য সক্কাল-সক্কাল ডেইলি অ্যাফারমেশন প্র্যাকটিস করুন। নিজেকে নিজেই বলুন, না শব্দটি আপনি আজ একেবারেই শুনবেন না।

ধ্যান করে দিন শুরু করুন

২। নিজের প্রতি বিশ্বাস না থাকার আর একটি লক্ষণ হল সব কাজ উল্টোপাল্টা করে ফেলা বা ভুলে যাওয়া; অথবা বলা যেতে পারে সব কাজে ভুল করতে করতেই মানুষের আত্মবিশ্বাস তলানিতে এসে ঠেকে। একটা কাজ করতে পারেন, প্রতিদিন আপনি যা যা কাজ করবেন, সে যত ছোটই হোক না কেন; একটা জব লিস্ট তৈরি করে ফেলুন এবং একটা কাজ শেষ হয়ে গেলে পাশে টিক দিয়ে দিন। এতে কাজটাও হয়ে যাবে এবং আপনি ভুলেও যাবেন না আর বকাও খাবেন না!

৩। মনে আছে, স্কুলে বা কলেজে অথবা টিউশনের ক্লাসে কোনও পড়া বুঝতে না পারলে আপনি প্রশ্ন করতেন না, অথবা অফিসের মিটিং-এ কোনও কিছু নিয়ে কনফিউশন থাকলেও আপনি প্রশ্ন করেন না! কেন বলুন তো? পাছে কেউ আপনাকে ‘বোকা’ (how to build up self confidence) ভাবে সেজন্যই তো? আরে বাবা, সব যে সবাইকে জানতে হবে, তার কি কোনও মানে আছে? তাছাড়া, না বুঝে একটা কাজ ভুল করার থেকে প্রশ্ন করে সেটা জেনে নেওয়াটা অনেক ভাল তাই না?

আত্মবিশ্বাসে ভর করে ডানা মেলুন

৪। আমরা অনেকেই ছোটবেলা থেকে খুব আদরে মানুষ হয়েছি আর সেটাই যত নষ্টের গোড়া! এ বাবা, রাগ করবেন না! একটু ভেবে দেখুন তো, আমাদের মধ্যে অনেকেই কিন্তু বেশ বড় বয়স পর্যন্তও ঘরের বা বাইরের কাজ করিনি সেভাবে। তাতে আমাদের আত্মবিশ্বাসও বাড়েনি। দায়িত্ব নিন, কেউ না দিলেও নিন! সপ্তাহে অন্তত এমন একটা কাজ করুন যাতে আপনি খুব একটা স্বচ্ছন্দ নন; যেমন ধরুন, টুক করে একদিন বাজার করলেন, অথবা গলা ছেড়ে গান গাইলেন সবার সামনে; দেখবেন ধীরে-ধীরে কিন্তু আত্মবিশ্বাস ফিরে পাচ্ছেন!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text