home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
অনেক যত্ন নেওয়ার পরেও চুল রুক্ষ যাচ্ছে- কি করবেন?

অনেক যত্ন নেওয়ার পরেও চুল রুক্ষ যাচ্ছে- কি করবেন?

কয়েকদিন ধরে শ্রেয়ার মনখারাপ। ও নিয়মিত চুলের যত্ন নেয়, মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে তবুও চুল দিন দিন রুক্ষ আর নিষ্প্রাণ হয়ে উঠছে। অনেকের পরামর্শ মেনে অনেক কিছু ট্রাই করে ফেলেছে শ্রেয়া কিন্তু লাভের লাভ হচ্ছে না কিছুতেই (how to care dry and damaged hair)। এখন সে তার কোমর অব্দি চুলকে কেটে ফেলার সিদ্ধান্ত নিয়েছে তাই মন বেশ খারাপ।

আপনার চুলেও কি শ্রেয়ার মত সমস্যা দেখা দিচ্ছে? কিছু বেসিক ভুলকে ঠিক করলেই আপনাদের সমস্যার সমাধান হয়ে যাবে।

শ্যাম্পু ঠিক মত বাছুন

সবার আগে একটা ভাল, আপনার চুলের জন্য পারফেক্ট শ্যাম্পু বাছা দরকার। ভাল মানেই দামী নয় এ কথাটি মনে রাখবেন। যে সব শ্যাম্পুতে ল্যাকটিক অ্যাসিড, গ্লিসারিন, ভিটামিন সি থাকবে এবং সিন্থেটিক রং, সালফেট, প্যারাবিন থাকবে না তেমন শ্যাম্পু বাছুন। শ্যাম্পু করার সময় মাথায় স্ক্যাল্পে শ্যাম্পু দিন এবং চুলে যখন দেবেন সেটায় জল মিশিয়ে দেবেন (how to care dry and damaged hair)। শ্যাম্পু চুলকে পরিষ্কার করে তাই সেটি ঠিক হওয়া একান্ত জরুরি।

কন্ডিশনারে কন্ডিশন একটাই

যে ব্র্যান্ডের শ্যাম্পু নিচ্ছেন চেষ্টা করুন একই ব্র্যান্ডের কন্ডিশনার ব্যবহার করতে। কন্ডিশনার ছাড়া শ্যাম্পু করবেন না। শ্যাম্পুর পরে চুল ভাল করে ধুয়ে, টাওয়েলে জল ঝরিয়ে তবেই কন্ডিশনার অ্যাপ্লাই করুন।

হেয়ার মাস্ক

রুক্ষ চুলে শ্যাম্পু আর কন্ডিশনার যথেষ্ট নয়, স্নানের সময় চুলে লাগান হেয়ার মাস্ক। আপনি চাইলে ন্যাচারাল হেয়ার মাস্কও লাগাতে পারেন। (how to care dry and damaged hair)

চুল আঁচড়ান

অনেকেই স্নানের পরে চুল আঁচড়ে নেন তারপর আর চিরুনির দিকে ফিরেও তাকান না! সেটা করবেন না, নরম দাঁড়ার চিরুনি দিয়ে চুল মাঝেমধ্যেই ভাল করে আঁচড়ান। আর ভেজা চুলে কখনই আঁচড়াবেন না। চুল আঁচড়ালে রক্ত চলাচল বাড়ে তার ফলে চুল প্রাণ ফিরে পায়।

হিট অ্যাভয়েড করুন

রুক্ষ চুলে হিট দেবেন না একদমই। হিট বলতে স্ট্রেটনার, কার্লার, ড্রায়ার সবকিছুকেই বোঝায় (how to care dry and damaged hair)। তাতে যদি স্টাইল একটু কম হয় হোক, চুল ভাল থাকলে প্রাণভরে হেয়ারস্টাইল করবেন।

হেয়ার সিরাম ব্যবহার করুন

 শ্যাম্পুর পরে কন্ডিশনারের মত হেয়ার সিরামও কিন্তু মাস্ট এরকম রুক্ষ চুলের জন্য। হেয়ার সিরাম চুলকে ময়শ্চারাইজড রাখে। ভেজা চুলেই সিরাম লাগিয়ে ফেলুন। দেখবেন চুল উজ্জ্বল আর স্মুদ হয়ে উঠছে।

গরম জল নয়

চুল যখনই ধোবেন প্রতিবার ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। গরম জল চুলকে আরো শুষ্ক করে দেয়। শীতকালে চুলটুকু অন্তত ধুয়ে ফেলুন ঠান্ডা জলে তারপর উষ্ণ গরম জলে স্নান করুন।

রুক্ষ চুল দেখতে যেমন খারাপ লাগে, তেমনই ধীরে ধীরে রুক্ষ চুলকে সজীব হতে দেখতে ততটাই ভাললাগে। তাই মনখারাপ করবেন না একদম, চুল আপনার রূপকথার রাজকন্যাদের মতই সুন্দর হয়ে উঠবে।


POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

21 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text