home / Jewellery
গোল চৌকো বা ভি – নেকলেস পরুন নেকলাইন অনুজায়ী

গোল চৌকো বা ভি – নেকলেস পরুন নেকলাইন অনুজায়ী

এ মণিহার আমার নাহি সাজে…ব্যস, এটুকু বলে গলা থেকে রাগ করে হার খুলে ফেললেন? কেন? না আপনার পোশাকের সঙ্গে এই হার নাকি যাচ্ছে না। মানে ঠিক মানানসই হচ্ছে না। আহা, এত কষ্ট করে পোশাকখানা দেখে শুনে কিনেছিলেন, হার মানানসই হচ্ছে না বলে তো আর সেটা বাতিল করা যায়না। তাহলে এখন কী করবেন দুচ্ছাই বলে হার না পরেই বেরিয়ে যাবেন? নাকি সময় থাকতে জেনে নেবেন যে কীরকম পোশাকের সঙ্গে কেমন হার মানানসই হয়। (necklace according to neckline)

মূলত পোশাকের গলার কাছের অংশ বা নেকলাইনের উপর ভিত্তি করেই আপনাকে সঠিক নেকলেস বা হার বেছে নিতে হবে।সব পোশাকের সঙ্গে যেমন সব মেকআপ যায় না, ঠিক সেরকমই সব রকমের নেকলাইনের সঙ্গে সব রকম হার বা নেকলেস যায় না।

আপনি হয়তো এই কথা শুনে অবাক হচ্ছেন কিন্তু ব্যাপারটা আসলে একদম সত্যি। ঠান্ডা  মাথায় ভাবুন না একবার। ধরুন আপনি সকালে অফিস গেলেন সালওয়ার কামিজ পরে। আর সেই সালওয়ারের বোট নেক গলা। আবার সেই আপনিই বিকেলে বন্ধুর সঙ্গে ডিনারে গেলেন হাঁটু ঝুলের কালো ড্রেস পরে। আর সেই ড্রেসের নেকলাইন চৌকো। তো এবার বলুন দুটো আলাদা পোশাক, আলাদা পরিস্থিতি এবং অবশ্যই আলাদা নেকলাইন। (necklace according to neckline)

তাহলে কি একই হার দুটো পোশাকের সঙ্গে পরবেন? আর পরলেও সেটা কি মানানসই হবে? হবে না। তাই আমরা আপনাকে বলে দিচ্ছি কোন পোশাকের কেমন নেকলাইনের সঙ্গে কেমন নেকলেস আপনি পরতে পারবেন।

বোট নেকলাইন

যদি আপনার পোশাকের নেকলাইন বোট আকৃতির হয়, তাহলে তার সঙ্গে মানানসই হবে লম্বা চেনের সঙ্গে পেনডেন্ট বা পুঁতির মালা। তার কারণ হল বোট আকৃতির পোশাকে আপনার কাঁধের সামান্য কিছুটা অংশ অনাবৃত হয়ে থাকে এবং সেটা কিছুটা টাইট ফিটিং হয়। এই অবস্থায় আপনার গলার হারও যদি গলার সঙ্গে চেপে বসে তাহলে সেটা দেখতে ভালো লাগবে না একটুও।

চৌকো নেকলাইন

চৌকো আকারের সঙ্গে কমপ্লিমেন্ট করে ত্রিকোণ আকৃতি। তাই যদি আপনার পোশাকের নেকলাইন চৌকো হয় তাহলে এমন হার বা নেকলেস পরুন যা ত্রিকোণ আকৃতির হয়। আসলে চৌকো আকৃতির পোশাক হলে সামনের দিকে অনেকটা অনাবৃত থাকে। এর সঙ্গে ত্রিকোণ আকারের নেকলেস পরলে অনেক সাম্য আসবে। (necklace according to neckline)

তবে এক্ষেত্রে পোশাক নির্বাচনের ক্ষেত্রে আপনাকে একটু সচেতন হতে হবে। পিঠে বেশি মাংস থাকলে চৌকো আকৃতির পোশাক না পরাই ভালো। সচেতন থাকতে হবে হার নির্বাচনের ক্ষেত্রেও। আপনি শাড়ি পরছেন, সালওয়ার পরছেন না আধুনিক ড্রেস পরছেন তার উপর নির্ভর করবে আপনি কীরকম হার পরবেন। সেটা পাথর বসানো হবে না সাদামাটা হবে সেটাও নির্ভর করবে পোশাকের উপর।

অফ শোল্ডার নেকলাইন

এটা বোট নেকলাইনের প্রায় বিপরীত। কারণ এখানে সামনে, পিছনে এবং কাঁধের অনেকটাই অনাবৃত এবং ঢিলেঢালা থাকবে। তাই এই জাতীয় নেকলাইনের পোশাকের সঙ্গে আপনি চোকার পরতে পারেন অনায়াসে। চোকার ব্যান্ড সরু এবং মোটা দু রকমের হয়। আপনার গলা যদি মোটা হয় তাহলে সরু চোকার এবং আপনি যদি মরালগ্রীবা হন অর্থাৎ আপনার গলা যদি লম্বা হয় তাহলে মোটা চোকার পরবেন।

V নেকলাইন

এই আকৃতির মজা হল এর আকারটাই একটা নেকলেসের মতো। তাই যদি ভি আকারের নেকলাইনের পোশাক পোড়েন চোখ বন্ধ করে ভি আকৃতির নেকলেস বা হার বেছে নেবেন। এই আকারের নেকলেস পরলে সেটা এই পোশাকের সঙ্গে সুন্দর ফিট হয়ে বসে থাকবে। (necklace according to neckline)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text