home / মেকআপের সরঞ্জাম
কোন ধরণের ত্বকে কেমন কমপ্যাক্ট পাউডার লাগানো উচিত

কোন ধরণের ত্বকে কেমন কমপ্যাক্ট পাউডার লাগানো উচিত

আপনি যদি সাজতে ভালবাসেন, তা হলে কমপ্যাক্ট পাউডার (compact powder) সম্পর্কে আপনার সম্যক ধারণা নিশ্চয়ই রয়েছে। অনেকে আবার ব্যবহার করলেও কেন ব্যবহার করছেন, তার কারণ সঠিক জানেন না। তবে একথা ঠিক, মেকআপ কমপ্লিট করতে কমপ্যাক্ট পাউডার অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান।

তবে অনেকেই ঠিক বুঝে উঠতে পারেন না, যে কোন কমপ্যাক্ট পাউডার ব্যবহার করবেন। না না আমি ব্র্যান্ডের কথা বলছিই না। আমি বলছি, ত্বকের ধরন অনুযায়ী (various skin type) কমপ্যাক্ট পাউডার (compact powder) লাগাতে। যেমন ধরুন, তৈলাক্ত ত্বকের জন্য যেমন কমপ্যাক্ট পাউডার লাগাবেন, শুষ্ক ত্বকে নিশ্চয়ই সেটি লাগানো যাবে না। এই বেলা বরং জেনে নিন, কেমন ত্বকের জন্য কোন কমপ্যাক্ট পাউডার বেস্ট।

নর্মাল স্কিনের জন্য আদর্শ কমপ্যাক্ট পাউডার

নর্মাল স্কিন হওয়ার অনেক রকম সুবিধে আছে। তবুও মেকআপ করতে বসার আগে কোন-কোন কমপ্যাক্ট পাউডার আপনার জন্য আইডিয়াল সেটা দেখে নিতে পারেন। আপনার ক্ষেত্রে সবচেয়ে বড় সুবিধে হল, কমপ্যাক্ট আপনার জন্য নিছকই টাচ আপের একটি উপকরণ মাত্র। মানে, সাজ শেষে বাইরে বেরনোর আগে ব্যাগে একটি ছোট কমপ্যাক্ট ক্যারি করলেই আপনি নিশ্চিন্ত। টুকটাক টাচ আপ, নাকের উপরে জমে ওঠা অল্প ঘামতেলের ছোপ কমপ্যাক্টের হালকা ছোঁওয়াতেই আপনার ক্ষেত্রে গায়েব হয়ে যাবে!

অয়েলি স্কিনের জন্য আদর্শ কমপ্যাক্ট পাউডার

যাঁদের ত্বক তৈলাক্ত, কমপ্যাক্টের প্রয়োজনীয়তা তাঁদের ক্ষেত্রে সবচেয়ে বেশি। কারণ, বেস মেকআপের পর এই বস্তুটিই আপনাকে পারফেক্ট ম্যাট কভারেজ দিতে সক্ষম হবে। 

ড্রাই স্কিনের জন্য আদর্শ কমপ্যাক্ট পাউডার

অনেকেরই ধারণা, শুষ্ক ত্বকে কমপ্যাক্ট পাউডার লাগালে নাকি ত্বক আরও রুক্ষ-শুষ্ক দেখতে লাগে! একথা একেবারেই ঠিক নয়। আসলে প্রতিটি ত্বকের নিজস্ব প্রয়োজনীয়তা রয়েছে। সেটি অনুযায়ী বিভিন্ন ব্র্যান্ড নানা ধরনের কমপ্যাক্ট তৈরি করে। শুষ্ক ত্বকের জন্য তৈরি কমপ্যাক্টগুলিতে সাধারণতই ভিটামিন ই বা নানা ধরনের এসেনশিয়াল অয়েল এক্সট্র্যাক্ট থাকে। তাই তা ত্বককে আরও শুষ্ক করে তোলে না! 

কমপ্যাক্ট পাউডার কেনার আগে মাথায় রাখুন ১০টি টিপস

আপনার ত্বকের জন্য পারফেক্ট কমপ্যাক্ট কোনটি

কমপ্যাক্ট পাউডার কেনার আগে কীভাবে তা পছন্দ করবেন, সেটা একটা বড় বিষয়। ফলো করতে পারেন নীচের টিপসগুলি।

১| আপনার ত্বক ঠিক কোন ধরনের তা সবার আগে জেনে নেওয়া জরুরি। যদি এ সম্বন্ধে নিজের কোনও ধারণা না থাকে, তাহলে অবশ্যই বিশেষজ্ঞদের সাহায্য নিন।

২| শুষ্ক, তৈলাক্ত বা সাধারণ ত্বক হলেই হবে না। আপনার স্কিন টোন অনুযায়ী কোন কমপ্যাক্ট পাউডার কার্যকরী হবে সেটা জেনে নিন।

৩| কমপ্যাক্ট পাউডার দিয়ে ঠিক কী করতে চাইছেন, তা আগে ঠিক করে নিন। স্কিন টোন বাড়াতে চান নাকি দীর্ঘক্ষণ মেকআপ বসাতে চান, সেই সিদ্ধান্ত নিয়ে প্রয়োজন অনুযায়ী কমপ্যাক্ট পাউডার কিনুন।

৪| কেনার আগে কোন কোন উপাদান দিয়ে ওই নির্দিষ্ট প্রোডাক্ট তৈরি হয়েছে. তা জেনে নিন। কারণ উপকরণের কোনও উপাদানে আপনার অ্যালার্জি থাকলে তা সহজেই বাদ দিতে পারবেন।

৫| ত্বক বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী কমপ্যাক্ট পাউডারটি তৈরি হয়েছে কিনা জেনে নিন কেনার আগেই।

৬| আপনার কমপ্যাক্ট পাউডার সান প্রোটেকশন হিসেবে কাজ করবে কিনা জেনে নেওয়া জরুরি।

৭| সবচেয়ে বেশি কতদিন পর্যন্ত ওই পাউডার ব্যবহার করতে পারবেন, তাও দেখে নিন। কারণ কেনার পরই সব সময় আমরা ব্যবহার করি না।

৮| ডেলি মেকআপ আর পার্টি মেকআপের কমপ্যাক্ট পাউডার সাধারণত আলাদা হয়। কেনার আগে তাও লক্ষ্য রাখবেন।

৯| প্রোডাক্টের গায়ে তার গুণাগুণ সাধারণত লেখা থাকে। পড়ে নিলে পরে আর পস্তাতে হবে না।

১০| একই প্রোডাক্টের বিভিন্ন শেড বাজারে পাওয়া যায়। আপনার কোনটা প্রয়োজন সেটা দেখে কিনে নিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

12 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text