Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

আপনার ত্বকের জন্য সেরা ফেস ওয়াশ কোনটি, বুঝবেন কিভাবে?

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jan 5, 2021
আপনার ত্বকের জন্য সেরা ফেস ওয়াশ কোনটি, বুঝবেন কিভাবে? in bengali

Advertisement

বাড়ির বাইরে বেরনো মাত্রাই ধুলোবালি আর দূষণের কারণে ত্বকের বারোটা বাজতে সময় লাগে না। তাই তো দিনের শেষে নিয়ম করে ফেস ওয়াশ জেল দিয়ে মুখ পরিষ্কার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তাতে করে ত্বকের ভিতরে জমে থাকা ময়লা এবং ক্ষতিকর উপাদানগুলি ধুয়ে যাওয়ার সুযোগ পায়, যে কারণে ‘সিবাম’ বা প্রাকৃতিক তেল সহজেই ত্বকের উপরিঅংশে পৌঁছে গিয়ে আর্দ্রতা যেমন বজায় রাখে, তেমনই ব্রণ এবং অন্যান্য ত্বকের রোগের খপ্পরে পড়ার আশঙ্কাও আর থাকে না। তাই নিয়ম করে ফেস ওয়াশ (how to choose perfect facewash for your skin) ব্যবহার যে আদতে সুঅভ্যাস, তাতে কোনও সন্দেহ নেই।

ছবি – পেক্সেলস ডট কম

কিন্তু প্রশ্ন হল, কেমন ধরনের ফেস ওয়াশ ব্যবহার করা উচিত সে সম্পর্কে জানা আছে কি? আমাদের প্রত্যেকেরই ত্বকের ধরন আলাদা আলাদা হয়। সেই মতো ক্লিনজার ব্যবহার না করলে তেমন কোনও উপকারই মেলে না। উল্টে ত্বকের ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই তো এমন ধরনের প্রসাধনী কেনার আগে এই বিষয়গুলি নজরে রাখা জরুরি।

১। আপনার ত্বকের ধরন কী?

প্রথমেই নিজের ত্বকের ধরন সম্পর্কে একটা ধারণা করে নিতে হবে। বুঝে নিতে হবে আপনার ত্বক তৈলাক্ত নাকি শুষ্ক। এর আদৌ কোনও প্রয়োজন আছে কি? আলবাত রয়েছে! ত্বকের চরিত্র বুঝে cleanser ব্যবহার না করলে ত্বকের আর্দ্রতা কমে গিয়ে নানা ধরনের ত্বকের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা যেমন থাকে, তেমনই সৌন্দর্য কমে যাওয়ার মতো ঘটনাও ঘটে। তাই এমন ধরনের প্রসাধনী কেনার আগে (how to choose perfect facewash for your skin) সব দিকে বুঝে-শুনে নেওয়াই বুদ্ধিমানের কাজ।

  • আপনার ত্বক যদি এমনিতেই খুব শুষ্ক হয়, তাহলে এমন ফেস ওয়াশ জেল কিনবেন যাতে ময়েশ্চারাইজার রয়েছে।
  • অন্যদিকে তৈলাক্ত ত্বকের সমস্যায় যাঁরা ভুগছেন, তাঁদের এমন ধরনের ক্লিনজার কেনা উচিত, যাতে ত্বকে জমে থাকা অতিরিক্ত তেল ধুয়ে যায়।
  • মিশ্র ত্বকের ক্ষেত্রে প্রায় যে কোনও ধরনের ফেস ওয়াশ জেলই ব্যবহার করা যেতে পারে। তবে প্রয়োজন মনে করলে একবার ডার্মাটোলজিস্টের পরামর্শ নিতে পারেন।

এখন প্রশ্ন হল, কোন ক্লিনজার কেমন, তা বুঝবেন কীভাবে? এক্ষেত্রে কন্টেনারের গায়ে যে তথ্যগুলি (how to choose perfect facewash for your skin) দেওয়া রয়েছে, তা একবার পড়ে নিন। প্রয়োজনে দোকানীর থেকেও জেনে নিতে পারেন। কিন্তু ভুলেও এবার থেকে অন্ধের মতো ক্লিনজার কিনবেন না যেন!

২। জেল, ক্রিম নাকি ওয়াটার বেসড – কোনটা ভাল

আজকাল বাজারে অনেক ধরনের ফেস ওয়াশ বিক্রি হয়। যার মধ্যে কোনওটা ক্রিমি টেক্সচারের, তো কোনওটা আবার জেল। সব ধরনের ক্লিনজার কিন্তু সবার ব্যবহারের জন্য নয়। যাঁদের ড্রাই স্কিন, তাঁরা ক্রিমি টেক্সচারের ক্লিনজার ব্যবহার করলে কোনও ক্ষতি নেই। অন্যদিকে জেল এবং ফোমি ক্লিনজার তৈলাক্ত ত্বকের জন্য আদর্শ। তাই বুঝতেই পারছেন, ফেস ওয়াশ কেনার আগে ত্বকের ধরন সম্পর্কে ধরণা না থাকলে কিন্তু বিপদ!

৩। এক্সফোলিয়েট করবে তো?

এমন ক্লিনজার কিনুন, যা ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের আবরণকে সরিয়ে দিয়ে ত্বকের সৌন্দর্য বাড়াবে। তাবে নিয়মিত এমন ধরনের ক্লিনজার ব্যবহার করবেন না যেন! তাতে করে ত্বকের উপকারের থেকে ক্ষতি হবে বেশি। তাহলে কী করণীয়? সাধারণ ফেস ওয়াশ জেলের ব্যবহার চালিয়ে যান। আর সপ্তাহে বার দুয়েকের এই বিশেষ ধরনের ক্লিনজারটি (how to choose perfect facewash for your skin) দিয়ে মুখে পরিষ্কার করুন। দেখবেন, তাতেই উপকার মিলবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!