ফ্যাশন

শারীরিক গঠন অনুযায়ী কীভাবে সঠিক পোশাক নির্বাচন করবেন?

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Oct 31, 2019
শারীরিক গঠন অনুযায়ী কীভাবে সঠিক পোশাক নির্বাচন করবেন?

আমাদের এক-একজনের শারীরিক গঠন এক-একরকমের হয়। শারীরিক গঠন (body shape) বলতে আমি কিন্তু শরীরের অভ্যন্তরীণ গঠনের কথা বলছি না, বরং বাহ্যিক গঠন বা আকারের কথা বলছি। আর এক এক রকমের শারীরিক গঠনের জন্য এক এক রকমের পোশাক। নানা স্টাইলের পোশাক (outfit), শাড়ি থেকে শুরু করে পশ্চিমি পোশাক – সব রকমের পোশাকেই যদিও মেয়েদের রূপ খোলে কিন্তু শরীরের গঠনের সঙ্গে সামঞ্জস্য রেখে পোশাক পরলে দেখতে আরও বেশি ভাল লাগে। চলুন দেখে নেওয়া যাক, কেমন শারীরিক গঠনে কেমন পোশাক দেখতে ভাল লাগবে!

যাঁদের শরীরের গঠন ভারী

ইনস্টাগ্রাম

যাঁদের শরীরের গঠন একটু ভারী, তাঁরা যদি স্ট্রাইপ দেওয়া পোশাক পরেন তাহলে দেখতে ভাল লাগে। তবে স্ট্রাইপ পরলে কিন্তু লম্বালম্বি প্যাটার্নের স্ট্রাইপ পরবেন, তাতে বেশ লম্বা এবং তুলনামুলক রোগা দেখতে লাগে। আবার ধরুন আপনি ড্রেস পরতে চান সেক্ষেত্রে শিফট ড্রেস বা এ-লাইন কাটের ড্রেস এড়িয়ে চলুন; বরং কোমর থেকে নীচের দিকে যে পোশাকের ফল ভাল সেরকম পোশাক পরুন। ম্যাক্সি ড্রেস বা গাউন ভাল মানাবে।

যাঁদের উচ্চতা কম

ইনস্টাগ্রাম

যাঁদের উচ্চতা কম, তাঁরা শালোয়ার-কামিজের বদলে চুড়িদার পরুন। শালোয়ার একটু ঢোলা হয় আর চুড়িদারের প্যান্টের কাটিং যেহেতু চুরি-পা হয় কাজেই দেখতে বেশ লম্বা লাগে। কুর্তি পরতে চাইলে শর্ট কুর্তি না, পরুন লং কুর্তি। ছোট ঝুলের পোশাক পরলে কম উচ্চতার মানুষদের আরও বেশি বেঁটে মনে হয়। প্রিন্ট পরতে চাইলে জ্যামিতিক প্রিন্ট পরতে পারেন অথবা ফ্লোরাল প্রিন্ট পছন্দ করলে ছোট প্রিন্ট পরুন।

যারা খুব বেশি রোগা

ইনস্টাগ্রাম

অনেক মহিলাই এটা ভেবে একটা অদ্ভুত হীনমন্যতায় ভোগেন যে তাঁদের শারীরিক গঠন খুবই রোগা। তাঁরা কিন্তু শাড়ি পরতে পারেন, ফুল হাতা ব্লাউজ দিয়ে। যদি আপনার কলার বোন খুব বেশি দেখা যায় তাহলে চাইনিজ কলারের ব্লাউজ পরতে পারেন অথবা লেস লাগানো ব্লাউজ; বোটনেকও ভাল মানাবে। শাড়ির ক্ষেত্রে শিফল, জর্জেট, স্যাটিন অর্থাৎ যেসব ফ্যাব্রিক গায়ের সঙ্গে সেঁটে থাকে সেগুলো এড়িয়ে চলুন, তাঁত, লিলেন, হ্যান্ডলুম বা যে-কোনোও ভারী ফ্যাব্রিক বেছে নিন।

যদি প্রিন্ট বা চেকস পরতে ভাল লাগে তাহলে বড় প্রিন্টের পোশাক পরুন বা বড় বড় চেকের পোশাক পরুন। স্কিনি জিনস বা স্লিম-ফিট প্যান্টস এড়িয়ে চলুন।  বেলুন ড্রেস পরতে পারেন।

যাঁদের শরীরের গঠন পিরামিডের মত

ইনস্টাগ্রাম

যাঁদের শারীরিক গঠন পিরামিডের মত অর্থাৎ উপরের তুলনায় নীচের অংশ ভারী, তাঁরা একটু লম্বা ঝুলের পোশাক পরলে দেখতে ভাল লাগে। যদি শালোয়ার পরতেও চান সেক্ষেত্রে পাতিয়ালা বা ধোতি প্যান্টসের বদলে মাঝারি রকমের চাপা শালোয়ার পরুন । কুর্তি বা ড্রেস স্ট্রেট কাটের পরুন। আম্ব্রেলা কাট বা বেশি ঘেরওয়ালা পোশাক না পরাই ভাল।

মূল ছবি সৌজন্যে – ইনস্টাগ্রাম

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

গর্ভাবস্থায় পরার মতো দারুণ কয়েকটি পোশাকের হদিশ

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…