home / ফ্যাশন
পুজোর ফ্যাশন অ্যাকসেসরি: মুখের গড়ন অনুযায়ী পরুন সানগ্লাস

পুজোর ফ্যাশন অ্যাকসেসরি: মুখের গড়ন অনুযায়ী পরুন সানগ্লাস

গ্রীষ্ম হোক বা শীত – বছরের মোটামুটি বেশিরভাগ সময়েই sunglasses বা রোদচশমা কিন্তু আমাদের নিত্যসঙ্গী। দিনের বেলা যখন বাইরে বেরতে হয়, তখন সূর্যের প্রখর তাপ থেকে নিজের চোখদুটিকে বাঁচানোর জন্য কিন্তু কাজে আসে ওই ছোট্ট বস্তুটি। আপনি যতই ব্যাগের মধ্যে ছাতা, জলের বোতল, টিসু বা মেকআপের সরঞ্জাম রাখুন না কেন, চোখ বাঁচাতে কিন্তু সানগ্লাসই ভরসা। (how to choose perfect sunglasses for your face shape)

তবে শুধু ধুল-ময়লা থেকে চোখকে রক্ষা করতে নয়, সানগ্লাস কিন্তু একটি ফ্যাশন অ্যাকসেসরিজ হিসেবেও আমাদের কাজে আসে। এই যে আপনি দুর্গা পুজোর সময়ে দিনের বেলা শহরের এ-প্রান্ত থেকে ও-প্রান্ত ঠাকুর দেখতে যাওয়ার প্ল্যান করছেন, তখন রোদের হাত থেকে বাঁচতে, প্যান্ডেলে ঠাকুর দেখার লাইনে দাঁড়িয়ে সানগ্লাস তো চোখে গলাতেই হবে!

কিন্তু কোন ধরনের সানগ্লাস পরলে আপনাকে মানাবে, সেটা জানেন কি? দেখে নিন, কেমন মুখের গড়নে কেমন ধরনের সানগ্লাস মানায়। এবার আপনার দায়িত্ব সাজের সঙ্গে মানানসই করে সেটি পরে ফেলা… (how to choose perfect sunglasses for your face shape)

চৌকো মুখ

যাঁদের মুখের গড়ন এই ধরনের, তাঁদের কপাল বেশ বড়, স্কোয়্যার শেপের চিবুক আর ‘জ’ লাইন বেশ চওড়া হয়। এই ধরনের মুখের জন্য গোল অথবা ওভাল ফ্রেম মানানসই। তাই পরে দেখতে পারেন অ্যাভিয়েটর সানগ্লাস আর বাটারফ্লাই সানগ্লাস।

লম্বাটে মুখ

এই ধরনের মুখের গড়নের ক্ষেত্রে মুখ হয় লম্বা আর সরু। যাঁদের মুখের গড়ন এই রকম, তাঁদের স্ট্রং ফেসিয়াল স্ট্রাকচার হয়। এই ধরনের মুখের গড়নের ক্ষেত্রে এমন সানগ্লাস ব্যবহার করতে হবে, যার ধারগুলো অ্যাঙ্গুলার। তা ছাড়া ওভারসাইজড সানগ্লাসও এই ধরনের মুখের গড়নে মানানসই। ব্যবহার করতে পারেন অ্যাভিয়েটর সানগ্লাস অথবা চৌকো সানগ্লাসও। (how to choose perfect sunglasses for your face shape)

গোল মুখ

যাঁদের মুখের গড়ন গোল, তাঁদের কপাল হয় বড় এবং গাল হয় ভরাট। বাঙালি মেয়েদের বেশিরভাগেরই কিন্তু মুখের গড়ন গোল, কাজেই এমন ধরনের সানগ্লাস পরা উচিত যাতে মুখটা বেশি গোল না দেখায়। গোল মুখে কিন্তু চৌকো বা আয়তকার সানগ্লাস খুব ভাল মানায়। আবার ক্যাটস আই ফ্রেমও ভাল লাগে। আপনি আপনার পছন্দের কোনও ফ্রেম বেছে নিতে পারেন। তবে গোল ফ্রেমের সানগ্লাস পরবেন না, এতে মুখটা আরও বেশি ভরাট দেখাবে।

ষড়ভুজাকৃতি মুখ

ডায়মন্ড শেপের মুখে চোখের পাশ আর চিবুক  সরু এবং চিক বোন চওড়া হয়। এই ধরনের মুখের গড়নের ক্ষেত্রেও অ্যাভিয়েটর সানগ্লাস সবচেয়ে বেশি মানানসই। কারণ, এই ধরনের সানগ্লাস আসলে চওড়া আই লাইনের একটা ইলিউশন তৈরি করে আপনার লুকটাকে ব্যালান্স করে। (how to choose perfect sunglasses for your face shape)

ডিম্বাকৃতি মুখ

আপনার মুখের গড়ন যদি ডিম্বাকৃতি বা ওভাল হয়, তা হলে কিন্তু আপনার ঝামেলা অনেক কমে গেল! কারণ, এটি একেবারে আইডিয়াল ফেস শেপ! ডিম্বাকৃতি মুখের গড়নে দেখা যায় কপালের থেকে চিবুক সামান্য সরু এবং মুখের মধ্যভাগ তুলনায় একটু চওড়া। একটু বড় আকারের চৌকো ফ্রেমের সানগ্লাস পরলে ভাল দেখতে লাগবে। আপনার মুখের গড়নও যদি ডিম্বাকৃতি হয়, তা হলে এই ধরনের সানগ্লাস পরে দুর্গা পুজোয় ঠাকুর দেখতে বেরতে পারেন আপনি।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text