logo
Logo
User
home / রূপচর্চা ও বিউটি টিপস
সানস্ক্রিন কেনার আগে যে সাতটি বিষয় মাথায় রাখবেন

সানস্ক্রিন কেনার আগে যে সাতটি বিষয় মাথায় রাখবেন

গরম হোক বা শীত, যখনই আমরা বাইরে বেরোই, বেশ ভাল করে সানস্ক্রিন লাগিয়ে তবেই বেরোই। তবে অনেকেই ঠিক বুঝতে পারেন না যে, কোন সানস্ক্রিনটা তাঁর ত্বকের জন্য সঠিক। হ্যাঁ, অনেকেই জানেন না যে এক-এক ধরনের ত্বকের জন্য এক-এক রকমের সানস্ক্রিন জরুরি। যেমন ধরুন, আপনার ত্বক যদি শুষ্ক হয়, তা হলে আপনার এক রকমের সানস্ক্রিন দরকার, আবার যাঁদের ত্বক তেলতেলে তাঁদের জন্য অন্য রকমের সানস্ক্রিন। খেয়াল করে দেখবেন, অনেকেই হাতের সামনে যা সানস্ক্রিন পেলেন, সেটাই মেখে নিলেন, কিন্তু কাজের কাজ কিছুই হল না এবং সব দোষ গিয়ে পড়ল বেচারি সানস্ক্রিনের উপরে। (how to choose the best sunscreen)

সানস্ক্রিন লাগানোর সময়ে যে বিষয়গুলো অবশ্যই খেয়াল রাখবেন

যেহেতু সানস্ক্রিন কোনও প্রসাধনী নয়, বরং সেটা একটা প্রয়োজনীয় জিনিস, তাই ঠান্ডার উপদ্রব থেকে বাঁচতে আপনাকে সেরাটাই বেছে নিতে হবে। যখন সানস্ক্রিন কিনতে যাবেন, তখন সেরাটা প্রোডাক্টটি বেছে নিতে এই কথাগুলো মাথায় রাখবেন।

ক) সানস্ক্রিন যেন ব্রড স্পেকট্রাম হয়। অর্থাৎ ইউভিএ আর ইউভিবি দুটো থেকেই আপনার ত্বককে সুরক্ষিত রাখতে পারে।

খ) এসপিএফযুক্ত সানস্ক্রিন সূর্যের আলো থেকে সবচেয়ে কম সুরক্ষা দেয়। এটি ৯৩ শতাংশ সুরক্ষা দেয়। এসপিএফ ৫০ একমাত্র ৯৮ শতাংশ সুরক্ষা দেয়। তবে তার চেয়ে বেশি এসপিএফ দরকার নেই। কারণ, এসপিএফ ৭৫ ও ১০০, বিশেষ কোনও বাড়তি সুরক্ষা দেয় না।

গ) যদি আপনি সানস্ক্রিন লাগিয়ে এক্সারসাইজ করেন বা সাঁতারে যান, তা হলে এমন সানস্ক্রিন বেছে নেবেন যেটা ওয়াটার রেজিসট্যান্ট। অর্থাৎ ঘামলে বা জলে ডুব দিলেও সানস্ক্রিন ধুয়েমুছে যাবে না।

ঘ) সানস্ক্রিন কেনার সময় দেখে নেবেন সেটা টু-ইন-ওয়ান হিসেবে কাজ করছে কিনা। কারণ, অতিরিক্ত রোদে বেশি প্রসাধনী ব্যবহার করা সম্ভব নয়। তাই সানস্ক্রিন যদি আর্দ্রতাও যোগায় এবং অ্যানটি এজিং উপাদান সরবরাহ করে, তা হলে সুবিধে।

ঙ) বাড়ি থেকে বেরনোর অন্তত আধ ঘণ্টা আগে সানস্ক্রিন লাগিয়ে নিন। অনেকেই একটা ভুল করেন সানস্ক্রিন লাগানোর সময়ে শুধুমাত্র মুখে লাগান, কিন্তু সূর্যের রশ্মি শরীরের যে অংশে লাগতে পারে, যেমন পায়ের পাতা, হাত, গলা ইত্যাদি জায়গাতেও সানস্ক্রিন লাগিয়ে নিন। এরপর কিছুক্ষণ অপেক্ষা করুন যাতে সানস্ক্রিন আপনার ত্বকের সঙ্গে মিশে যায়।

চ) আমাদের মধ্যে এমন অনেকেই আছেন, যাঁরা সানস্ক্রিন শুধুমাত্র তখন ব্যবহার করেন, যখন রোদ ওঠে! কিন্তু যেদিন মেঘলা থাকে, সেদিন আর ব্যবহার করেন না, এরকম করা কিন্তু একেবারেই উচিত নয়। কারণ, সূর্যের তাপ থেকে না, সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করাই সানস্ক্রিনের কাজ। মেঘলা দিনেও কিন্তু সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মি যথেষ্ট পরিমাণেই থাকে, যা ত্বকের ক্ষতি করার জন্য কম নয়। কাজেই, চড়চড়ে রোদ হোক বা মেঘলা, দিনের বেলা যখনই বাইরে বেরবেন, সানস্ক্রিন লাগিয়ে তবেই বেরনো ভাল।

ছ) যেহেতু সানস্ক্রিন রোজ লাগাতে হবে, বিশেষ করে প্রতিদিনই যদি আপনাকে বাইরে বেরতে হয় তা হলে অবশ্যই লাগবে। সেই কারণে খুব দামী সানস্ক্রিন ব্যবহার করাটা খুব একটা বুদ্ধিমানের কাজ হবে না। সুতরাং এমন সানস্ক্রিন কিনতে হবে, যা ত্বকের জন্য ভাল এবং বাজেটসই।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text