ফ্যাশন

পেটিকোটের রকমফের, জেনে নিন, কোন শাড়ির সঙ্গে কোন পেটিকোট মানাবে

Parama SenParama Sen  |  Jun 19, 2019
পেটিকোটের রকমফের, জেনে নিন, কোন শাড়ির সঙ্গে কোন পেটিকোট মানাবে

ভাবছেন, হঠাৎ এটা নিয়ে কেন আলোচনা করতে বসলাম আমরা? পেটিকোট (Petticoat) আবার এমন কি গুরুত্বপূর্ণ বিষয়…দোকানে যাবেন পছন্দের শাড়িটি (Saree) নিয়ে, তার সঙ্গে ম্যাচ করে নিজের সাইজ অনুযায়ী পেটিকোট কিনে নেবেন! ব্যস, এটুকুতেই তো গল্প শেষ! সেখানে আবার ঘটা করে এই নিয়ে প্রতিবেদনের কি প্রয়োজন! কিন্তু আমরা যদি বলি প্রতিবেদনের প্রয়োজন আছে বই কী! পেটিকোট শাড়ির তলায় পরা হলেও, এই পোশাকটির গুরুত্ব কিন্তু অপরিসীম! কারণ, শাড়ির সৌন্দর্য বৃদ্ধিতে এবং আপনার দেহ সৌষ্ঠবের সুষমা (Shape) ঠিকঠাক করে ফুটিয়ে তুলতে কাজে আসবে একমাত্র এই পেটিকোটই! কাজেই একে হেলাচ্ছেদ্দা করবেন না! আমরা এখানে জানাচ্ছি, কোন শাড়ির সঙ্গে কোন ধরনের পেটিকোট পরা যেতে পারে এবং কিছু পেটিকোট এটিকেটস! পড়ে দেখুন, দেখবেন অনেক কথাই আসলে আপনাদের জানা ছিল না!

কোন শাড়ির সঙ্গে কোন ধরনের পেটিকোট মানাবে (Which petticoat will suit which saree)

১. সুতির বা লিনেনের শাড়ির সঙ্গে

ইনস্টাগ্রাম

সুতির শাড়ির সঙ্গে সুতির পেটিকোটই সবচেয়ে বেশি মানানসই। এক্ষেত্রে সেটি ছ কাটের হবে না গোল ঘেরের, তা নির্ভর করবে আপনার শারীরিক গঠনের উপর। যদি আপনি একটু গোলগাল হন এবং আপনার নিতম্ব একটু ভারীর দিকে হয়, তা হলে গোল ঘেরের পেটিকোট আপনার জন্য সেরা। আর যদি তা না হয়, আপনার ফিগার যদি পারফেক্ট আওয়ারগ্লাস শেপের হয়, তা হলে নির্দ্বিধায় পরে ফেলুন ছ কাটের পেটিকোট। এই পেটিকোট অনেকটা আনারকলি কাটের হয়, যার উপরের দিকটা চাপা এবং নীচের দিক ঘেরওয়ালা। ফলে আপনার শরীরের সঙ্গে এটি সুন্দরভাবে খাপে-খাপে বসে এবং ফলশ্রুতিস্বরূপ শাড়িটিও ভাল দেখতে লাগে।

২. সিল্কের শাড়ির সঙ্গে

ইনস্টাগ্রাম

সিল্কের শাড়ির সঙ্গে সবচেয়ে ভাল মানাবে সাটিনের পেটিকোট। তবে সেটা সিল্কের শাড়িটি হালকা 
ধরনের হলে, তবেই। একটু ভারী শাড়ি হলে পরে নিন বিভিন্ন ধরনের শেপওয়্যার। এটি শরীরের সঙ্গে এক্কেবারে সেঁটে থাকে। কিন্তু স্ট্রেচেবল মেটেরিয়ালের তৈরি হয়। ফলে চলাফেরা করতে কোনও অসুবিধে হয় না, অথচ শাড়ি ম্যানেজ করতেও সুবিধে হয়। যাঁরা কোনওদিন শেপওয়্যার পরেননি, তাঁরা সাটিনের একটু চাপা পেটিকোট পরুন, তাতেও ভাল দেখাবে।

৩. শিফন বা জর্জেটের শাড়ির সঙ্গে

ইনস্টাগ্রাম

এই ধরনের শাড়ির সঙ্গে সাটিন ছাড়া অন্য কোনও মেটেরিয়ালের পেটিকোট একেবারেই চলবে না। সাটিনের পেটিকোট সাধারণত ছ কাটের বা বডিশেপের আকারে তৈরি করা হয়, তা শিফন, নেট, জর্জেটের শাড়ির সঙ্গে মানানসই। এই ধরনের শাড়ির সঙ্গে যদি সুতির পেটিকোট পরেন, তা হলে তা ভিতরে কুঁচকে থাকবে এবং উপর থেকে তা দেখা গেলে খুবই বাজে দেখতে লাগবে। 

৪. বেনারসি শাড়ির সঙ্গে

ইনস্টাগ্রাম

বেশিরভাগ বাঙালি মেয়েই এখনও বিয়েতে বেনারসি শাড়ি পরেন এবং তার নীচে সাধারণতই তাঁরা সুতির পেটিকোট পরেন এখনও, যা একেবারেই উচিত নয়। এক তো বিয়ের দিন কনেকে বারবার ওঠাবসা করতে হয়, ফলে ঘেরওয়ালা পেটিকোট অনেকবারই সমস্যা তৈরি করে। দ্বিতীয়ত, ভারী সিল্কের জমকালো কাজের বেনারসির তলা থেকে যদি সুতির পেটিকোট দেখা যায়, তা হলে তা দেখতেও তো একটুও ভাল লাগে না, তাই নয় কি!

পেটিকোট এটিকেটস: কী করবেন, কী করবেন না (Petticoat Ettiquetes)

১. পেটিকোটের রং যেন শাড়ির সঙ্গে একেবারে ম্যাচ করে যায়। লাল শাড়ির তলায় কালো পেটিকোট কিংবা অফ হোয়াইট শাড়ির সঙ্গে সাদা পেটিকোট পরাটা জাস্ট ভুলে যান!

২. নিজের মাপে পেটিকোট কিনুন, সেটাই পরুন। মা কিংবা শাশুড়ি মায়ের পেটিকোট পরে বেরোবেন না। ওটি আপনার মাপে নয়। নিজের মাপ বুঝতে কোমর থেকে পা পর্যন্ত উচ্চতা মাপুন এবং কোমরের বেড় মাপুন। এই দুটো দোকানে কিনতে যাওয়ার সময় মিলিয়ে নিয়ে তবেই পেটিকোট কিনুন। বাড়িতে ফিরে তা পরে দেখবেন, ফিট না করলে পাল্টে নেবেন। শাড়ির তলায় থাকবে বলে এড়িয়ে যাবেন না।

৩. পেটিকোটের দৈর্ঘ্য যেন শাড়ির ফলসের একটু নীচে শেষ হয়।

৪. পেটিকোটের দড়ির দিকে খেয়াল রাখুন, ভাল করে বেঁধে পেটিকোটের মধ্যে ঢুকিয়ে দেবেন, যেন বাইরে থেকে দেখা না যায়। আর দড়ির জায়গাটা কোমরের বাঁ দিক ঘেঁষে রাখবেন। যদি ঢিলে হয়ে যায়, তা হলে টাইট করে নিতে সুবিধে হবে।

৫. কাজ করা বা কাটা কাজের পেটিকোটের যুগ শেষ। তাই ওই ধরনের পেটিকোট আর না কেনাটাই ভাল! 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!