home / Handbags
চামড়ার ব্যাগ নিয়ে শুধু স্টাইল করলেই হবে? যত্নও নিতে হবে তো in bengali

চামড়ার ব্যাগ নিয়ে শুধু স্টাইল করলেই হবে? যত্নও নিতে হবে তো

চামড়ার ব্যাগ নিতে আপনারা অনেকেই পছন্দ করেন। এতে সাজের মধ্যে আলাদা এলিগেন্সি ধরা থাকে। তাই না? প্রতিদিন অফিসে নিয়ে যাওয়ার মাঝারি লেদার ব্যাগ হোক বা বেড়াতে যাওয়ার ঢাউস ব্যাগ, সবেরই আলাদা যত্নের প্রয়োজন। যত্ন না করলে চামড়া (how to clean and care leather bags) নষ্ট হয়ে যাওয়ার সম্ভবনা থাকে। কিন্তু কীভাবে যত্ন করবেন চামড়ার ব্যাগ? কোন কোন জিনিস দিয়ে পরিষ্কার রাখতে পারেন? অথবা বছরের কোন সময় চামড়ার ব্যাগ ব্যবহার না করাই ভাল, সে সব জানেন কি? আপনাদের জন্য তেমনই কিছু পরামর্শ দেওয়ার চেষ্টা করলাম আমরা।

চামড়ার ব্যাগের যত্ন নিন এই তেরোটি নিয়ম মেনে

১। চামড়ার জিনিস পরিষ্কার করার আলাদা ক্লিনার কিনতে পাওয়া যায়। একে সফট সোপও বলে। সেই ক্লিনার দিয়েই ব্যাগ পরিষ্কার করুন।

২। ক্লিনারটি দিয়ে পরিষ্কার করার পরে হালকা ভিজে তুলো দিয়ে তা মুছে নিন। দেখবেন যাতে চামড়ার (how to clean and care leather bags) গায়ে কোনওভাবে সাবান বা জল না লেগে থাকে।

৩। বছরে ২-৩ বার এই ভাবে পরিষ্কার করুন। আসলে কতবার ব্যবহার করছেন, তার উপর নির্ভর করে। যদি প্রতিদিন ব্যবহার করেন, সেক্ষেত্রে দু’মাস অন্তর পরিষ্কার করে নিতে পারেন।

৪। কখনই লেদারের (how to clean and care leather bags) জিনিস অ্যালকোহল বা স্পিরিট জাতীয় জিনিস দিয়ে পরিষ্কার করবেন না। এতে রং নষ্ট হয়ে যায়।

৫। লেদারের জিনিসে জল পড়ে গেলে সঙ্গে সঙ্গে তা ঝেড়ে ফেলে শুকোতে দিন। শুকোতে দেওয়ার আগে সুতির কাপড় দিয়ে মুছে নিন যত্ন করে।

ছবি – পেক্সেলস ডট কম

৬। বর্ষায় লেদারের ব্যাগ ব্যবহার না করাই ভাল। জল পড়ে চামড়া নষ্ট হয়ে যেতে পারে। হতে পারে খারাপ গন্ধও।

৭। ব্যাগে (how to clean and care leather bags) কোনও রকমের দাগ দেখলে তা সঙ্গে সঙ্গে পরিষ্কার করে নিন।

৮। চামড়ার জিনিসকে উজ্জ্বল করার জন্য তেল বা কন্ডিশনার ব্যবহার করা একেবারেই উচিত নয়। কারণ এতে সাময়িক জেল্লা আনলেও ব্যাগের রঙের ক্ষতি হয়।

৯। লেদার কন্ডিশনার কিনে নিন। তাই দিয়েই ব্যাগ পরিষ্কার রাখুন। অন্য কিছু ব্যবহার না করাই ভাল।

১০। লেদারের ব্যাগ (how to clean and care leather bags) ব্যবহার করার সময়ে নিজের হাতও পরিষ্কার রাখুন। তেলচিটে হাতে ব্যাগ ধরলে সেই দাগ ব্যাগ থেকে তোলা সমস্যার হতে পারে।

১১। চামড়ার ব্যাগ কখনও ভাঁজ করে রাখবেন না। ব্যাগ ফাঁকা থাকলে তার মধ্যে খবরের কাগজ ভরে রাখুন। এতে ব্যাগের আকার বা গঠন ঠিক থাকবে।

১২। হেয়ার স্প্রে বা হেয়ার কালার সলিউশনের থেকে দূরে রাখুন চামড়ার ব্যাগ। কারণ স্পিরিট জাতীয় কোনও কেমিক্যাল চামড়ার রং নষ্ট করে দেয়।

১৩। চামড়ার ব্যাগ (how to clean and care leather bags) মাঝে মধ্যে আলমারি থেকে বের করে আলো-হাওয়া পূর্ণ জায়গায় রাখুন। এতে ফাঙ্গাস ধরবে না। 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

25 Nov 2020

Read More

read more articles like this
good points logo

good points text