home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
বর্ষাকালে চালকে পোকার হাত থেকে বাঁচাতে এই কাজ করুন

বর্ষাকালে চালকে পোকার হাত থেকে বাঁচাতে এই কাজ করুন

সহেলি পরিবারসমেত কয়েকদিনের জন্য বেড়াতে গিয়েছিলেন। ফিরে এসে দেখলেন ড্রামের মধ্যে রাখা প্রায় ৫ কেজি চালে পোকা থকথক করছে! এতটা চাল ফেলে দেবে নাকি! (how to clean bugs out of rice) তখন সহেলির মা জানালেন কিভাবে চালের পোকা তাড়িয়ে আবার আগের মত চাল পাওয়া যাবে, সাথে এটাও বলে দিলেন কি করলে চালে পোকা কোনদিন ধরবে না। আপনারাও জেনে নিন সেই টিপস..

পুরো চাল ঢালবেন না

চালের ড্রাম হোক বা বাক্স, কখনোই পুরো চাল ঢেলে মাথায় মাথায় সেটা ভর্তি করবেন না। হাওয়া চলাচলের জায়গা ছেড়ে রাখুন আর বাকি চাল প্লাস্টিকে বেঁধে অন্য কোথাও রেখে দিন (how to clean bugs out of rice)। তাহলে কিছুটা চাল তোলাও থাকল যা বিপদের সময় কাজে আসবে সাথে পোকার হাত থেকেও মুক্তি পাওয়া গেল।

তেজপাতার তেজ দেখান

চালে পোকা ধরে গেলে চাল রাখার জায়গাতে কয়েকটি নিমপাতা বা তেজপাতা রেখে দিন। দুদিন পরে দেখবেন সব পোকা কোথায় চলে গেছে!

পাত্র পরিষ্কার করুন

চালের পাত্র মাঝে মাঝেই পরিষ্কার করুন। পুরনো চাল শেষ হলে এবং নতুন চাল ঢালার আগে ভাল করে ধুয়ে রোদে শুকিয়ে নিন চাল রাখার পাত্রটি। (how to clean bugs out of rice)

ভিজে জায়গায় রাখবেন না

রান্নাঘরের সবথেকে পরিষ্কার, আলো-হাওয়া খেলে এমন জায়গাতে চাল ডালের পাত্র রাখবেন। তাতে পোকা ধরার চান্স প্রায় ৮০ শতাংশ কমে যায়। স্যাঁতস্যাঁতে জায়গায় পোকাদের আসর বসে মনে রাখবেন।

রোদে চাল অন্যভাবে রাখুন

পোকা ধরলে রোদে আমরা কয়েক ঘন্টা চাল বিছিয়ে রেখে দিই। এতে পোকা মরে যায় ঠিকই কিন্তু সেই চালের ভাত করলে সেটা কেমন বিস্বাদ হয়ে যায় (how to clean bugs out of rice)। তাই চালের পাত্রটিই রোদে রেখে দিন, পাত্র থেকে চাল বের করার প্রয়োজন নেই কোনও।

রান্নাঘর পরিষ্কার রাখুন

রান্নাঘর রোজ ঝাঁট দিয়ে মুছতে হবে আর সপ্তাহে একবার ডিটারজেন্ট এবং ফিনাইল দিয়ে মোছা উচিত। রান্নাঘর পরিষ্কার থাকলে বিশেষত এই বর্ষাকালে পোকা সহজে ধরবে না।

বড়দের দেওয়া এই উপদেশগুলি সর্বদা কাজে দেয়। তাই মেনে দেখুন সহেলির মায়ের এই টিপস আর চালের পোকাদের বলুন বাই বাই..

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App 

28 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text