ADVERTISEMENT
home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
বাড়িতেই রুপো ও সোনার গয়না পরিষ্কার করে ফেলুন এই ২টি উপায়ে

বাড়িতেই রুপো ও সোনার গয়না পরিষ্কার করে ফেলুন এই ২টি উপায়ে

সোনা ও রুপোর গয়না পরতে ভালবাসেন আপনিও। কিন্তু সোনার গয়না পরিষ্কার (clean gold jewellery ) করেন কীভাবে? রুপোর গয়না পরিষ্কার করার সময়ই বা কতটা সতর্ক থাকেন? নিশ্চয়ই সাবান জলে ভিজিয়ে একটু ব্রাশ দিয়ে ঘষেই তুলে রেখে দেন! পরে সেই আবার দোকানে দিয়ে গয়না পরিষ্কার করাতে হয় তাই তো! এটাই তো ভুল করেন। আসলে বাড়িতেই যদি ভাল ভাবে সোনা ও রুপোর গয়না পরিষ্কার করতে পারেন, তাহলে আর দোকানের দিকে আপনাকে পা বাড়াতেও হয় না। তাহলে কীভাবে পরিষ্কার (clean silver jewellery )করবেন সোনা ও রুপোর গয়না, চলুন আলোচনা করা যাক।

রুপোর গয়না পরিষ্কার

বেকিং সোডায় আপনি সোনার গয়না পরিষ্কার করতে পারবেন না। কিন্তু রুপোর গয়না পরিষ্কার করতে পারেন। একটি অ্যালুমিনিয়াম ট্রে-তে ৫০ গ্রাম বেকিং সোডা ফুটন্ত জলে গুলে নিন। তারপর আপনার রুপোর গয়না তার মধ্য়ে ডুবিয়ে রাখুন। অ্যালুমিনিয়াম ও বেকিং সোডার পারস্পরিক বিক্রিয়ায় রুপোর উপরে ময়লা তুলে দেয়। এরপরই সব গয়না ঝকঝক করবে। তুলে নিয়ে শুকিয়ে ভাল ভাবে মুছে তুলে রাখুন।

সোনার গয়না পরিষ্কার (clean gold jewellery)

সোনার গয়না আপনি পরিষ্কার করতে পারেন লিকুইড ডিটারজেন্টে। একটু ঊষ্ণ জলে লিকুইড ডিটারজেন্ট গুলে কিছুক্ষণ রেখে দিন। একটি বেবি টুথব্রাশ নেবেন। একটি বাটিতে পরিষ্কার ঠান্ডা জল ও একটি ভেজা তোয়ালে নেবেন। লিকুইড ডিটারজেন্টের মিশ্রণে সোনার গয়না ১৫ মিনিট চুবিয়ে রাখুন। তারপর বেবি টুথব্রাশ দিয়ে সোনার গয়না আলতো করে ঘষে নিন। এতে ময়লা উঠে আসবে। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন। ও ভেজা তোয়ালে দিয়ে আলতো করে মুছে নিন। শেষে শুকিয়ে নিয়ে ভাল করে মুছে তুলে রাখুন। সোনার গয়না পরিষ্কারের (clean gold jewellery)জন্য় এই পদ্ধতি ঠিক আছে। রুপোর গয়নার জন্য এই পদ্ধতি মেনে চলবেন না।

এইভাবেই আপনার সোনা ও রুপোর গয়নার যত্ন নিন। আপনার গয়না পরিষ্কার রাখুন। তাহলে সেগুলিও অনেকদিন পরিষ্কার ও ঝকঝকে থাকবে। আপনিও পাল্টে পাল্টে পরতে পারবেন।

ADVERTISEMENT

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

27 Oct 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT