home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
মাত্র ১০ মিনিটে পরিস্কার করুন মাইক্রোওয়েভ

মাত্র ১০ মিনিটে পরিস্কার করুন মাইক্রোওয়েভ

আমাদের দৈনন্দিন জীবন এখন অনেকটাই গ্যাজেট নির্ভর। মশলা বাটার জন্য মিক্সি, কফি তৈরি করার জন্য কফি বিটার, জামা-কাপড় কাচার জন্য ওয়াশিং মেশিন, ঘরদোর পরিষ্কার করার জন্য ভ্যাকুয়াম ক্লিনার, রান্না করার জন্য মাইক্রোওয়েভ – আরও কত কী! আর যত দিন যাবে, প্রযুক্তিগত উন্নতিতে আরও নানারকমের অত্যাধুনিক গ্যাজেট বাজারে আসবে। (how to clean microwave in 10 minutes)

সত্যি কথা বলতে কী, এত সব গ্যাজেট সবার বাড়িতে থাকুক বা না থাকুক, মোটামুটি সিংহভাগ মানুষের বাড়িতেই মাইক্রোওয়েভ থাকে। খাবার রান্নার জন্য টপ মডেল না থাকলেও গরম করার মত ব্যবস্থা হয়েই যায়। কিন্তু মাইক্রোওয়েভ পরিষ্কার করাটা অনেকেরই আর হয়ে ওঠে না, ফলে বার বার নানা রকম খাবার গরম করতে করতে এই মেশিনটির ভিতরে ময়লা আর দুর্গন্ধ – দুই’ই জমাট বাঁধে।

চিন্তা নেই, মাইক্রোওয়েভ পরিষ্কার করার জন্য আপনাকে পেশাদার কাউকে ডাকতে হবে না, শুধুমাত্র জল, ভিনিগার আর বেকিং সোডা থাকলে আপনি নিজেই এই যন্ত্রটি পরিষ্কার (how to clean microwave in 10 minutes) করে ফেলতে পারবেন। কিভাবে? জেনে নিন।

মাইক্রোওয়েভ পরিস্কারের আগে মনে রাখুন

আগে মাইক্রোওয়েভের তার ও সকেট খুলে নিন

ক) যদি তোয়ালে দিয়ে মাইক্রোওয়েভ পরিস্কার করেন তাহলে আগে মাইক্রোওয়েভ অফ করে নিন। 

খ) মাইক্রোওয়েভের তার, প্লাগ এবং সকেট শুকনো কাপড় দিয়ে পরিস্কার করুন। ভুল করেও এগুলিতে জল বা ভেজা হাত লাগাবেন না।

গ) টার্ন টেবল কিংবা ভেতরের দেওয়ালে সরাসরি জল দেবেন না।  (how to clean microwave in 10 minutes)

ঘ) টার্ন টেবল আপনি চাইলে আলাদা ভাবে মেজে নিতে পারেন। কিন্তু ভেজা অবস্থাতে কোনোভাবেই টার্ন টেবল মাইক্রোওয়েভে ঢোকাবেন না। এতে পরে শক লাগার আশঙ্কা থেকে যায় এবং মাইক্রোওয়েভের মোটরে জং ধরে যাওয়ার আশঙ্কাও থেকে যায়।

বুদ্ধি করে পরিস্কার করুন মাইক্রোওয়েভ

১। অনেক সময়েই হয় যে বেশ কয়েকমাস পর পর মাইক্রওয়েভ পরিস্কার করা হয়। তখন খুব সমস্যা হয় কারন দাগ-ছোপ একটু বেশিই পড়ে যায়। আপনি একটা পাত্রে আধ কাপ বেকিং সোডা আর সামান্য ঈষদুষ্ণ জল নিয়ে একটা পেস্ট বানিয়ে মাইক্রোওয়েভের ভেতরের দিকের দেওয়ালে লাগিয়ে নিন। এরপরে একটা মাইক্রোওয়েভ সেফ বোলে সমপরিমানে জল আর ভিনিগার মিশিয়ে ৩-৪ মিনিট মাইক্রো করে নিন। মাইক্রো হয়ে যাবার মিনিট ১৫ পর যখন ঠান্ডা হয়ে যাবে তখন বাটিটি বার করে পরিস্কার কাপড় দিয়ে ভালো করে মুছে নিন।

২। একটা পাত্রে সামান্য জল আর বেকিং সোডা নিয়ে পেস্ট বানিয়ে নিন। যতটা জল নেবেন তার দ্বিগুন বেকিং সোডা নেবেন। এবারে মাইক্রোওয়েভের টার্ন টেবিলে আর বাকি অংশে (ভেতরে দিকে) পেস্ট লাগিয়ে ৫ থেকে ৭ মিনিট রেখে দিন। এবারে একটা ভেজা তোয়ালে দিয়ে ভেতরের দেওয়াল গুলো এবং টার্ন টেবল মুছে নিন। দেখবেন ঝকঝকে পরিস্কার (how to clean microwave in 10 minutes) হয়ে গেছে। সপ্তাহে দু’বার এভাবে পরিস্কার করতে পারেন।

শুকনো কাপড় দিয়ে র‍্যাক পরিষ্কার করুন

৩। একটা মাইক্রোওয়েভ সেফ বাটিতে ১:১ রেশিওতে জল আর ভিনিগার মিশিয়ে সেটা প্রায় ৫ মিনিট মাইক্রোওয়েভ করে নিন। এরপরে মাইক্রোওয়েভের ভেতরের দেওয়াল ও টার্ন টেবল সামান্য ঠান্ডা হলে ভেজা তোয়ালে দিয়ে ভাল করে মুছে নিন। ভেজা তোয়ালে দিয়ে মোছার আগে সুইচ অফ করে নিতে ভুলবেন না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text