ADVERTISEMENT
home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
কাঁসা, পিতল ও রুপোর বাসনে কালো ছোপ? এইভাবে পরিষ্কার করুন

কাঁসা, পিতল ও রুপোর বাসনে কালো ছোপ? এইভাবে পরিষ্কার করুন

সময়ের সঙ্গে সঙ্গে কাঁসার বাসন ব্যবহারের চল কমেছে। আগে কম বেশি প্রত্যেক বাঙালি বাড়িতেই কাঁসার বাসন ব্যবহারের রীতি ছিল। তাও ঠাকুর ঘরে বা বিশেষ অনুষ্ঠানের জন্য এখনও অনেকেই কাঁসার বাসন বা পিতলের বাসন তুলে রেখে দেন। অনেকেই বিশেষ অনুষ্ঠানে রূপোর বাসনে খেতে দেন। তবে রূপো, তামা বা পিতলের বাসন ব্যবহার কম হয়। তাই কয়েকদিন এমনি ফেলে রাখলেই কালো ছোপ পড়ে যায়। তখন নয় দোকানে দিয়ে সেগুলি পরিষ্কার করে নিয়ে আসতে হয়। আর নাহলে বাতিল করে দেওয়া ছাড়া কোনও উপায় থাকে না। কারণ, কাঁসার থালায় খাওয়ার সময় তা চকচকে হলেই ভাল লাগে। তাহলে কী উপায়? এমন কিছু ঘরোয়া উপাদানই আছে, যার সাহায্যে আপনি কাঁসার বাসন পরিষ্কার (silver and copper utensils)করে ফেলতে পারেন। রুপোর বাসন বা রুপোর গয়না পরিষ্কার (silver and copper utensils)করে ফেলতে পারেন। আসুন জেনে নিই কীভাবে করবেন

 

বেকিং সোডা

পরিমাণমতো বেকিং সোডা নিন। তার সঙ্গে তিন চামচ লেবুর রস মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। সেই মিশ্রণ দিয়ে তামা এবং কাঁসার বাসন মাজলে একদম নতুনের মতো হয়ে যায়। যদি বেকিং সোডার সঙ্গে অ্যালুমিনিয়াম ফয়েলের টুকরো মিশিয়ে দেন, তা হলে সেই মিশ্রণের সাহায্যে রুপোর গয়না এবং বাসনপত্রও পরিষ্কার করা যায়। সেই ক্ষেত্রে একটা বড় বাটিতে জল নিয়ে তাতে তিন চামচ বেকিং সোডা মিশিয়ে জল ফুটিয়ে নিন। তারপর তাতে দুই মুঠো অ্যালুমিনিয়াম ফয়েলের টুকরো ফেলে দিন। এক এক করে গয়না এবং বাসনগুলি চোবাতে(silver and copper utensils) থাকুন। মিনিটখানেক পরে এক টুকরো পরিষ্কার কাপড় দিয়ে বাসন আর গয়নাগুলি মুছে ফেলুন।

ADVERTISEMENT

ভিনিগার ও ময়দা

এক কাপ সাদা ভিনিগার নিন। তার সঙ্গে এক চামচ নুন, পরিমাণমতো জল এবং তিন চামচ ময়দা মিশিয়ে তৈরি করে নিন পেস্ট। কাঁসা এবং তামার বাসনে ভাল করে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট ওভাবেই রেখে দিন। সময় হলে স্ক্রাবার দিয়ে একবার ঘষে নিয়ে বাসনগুলি ধুয়ে ফেলুন। সাধারণ ময়দার জায়গায় তিন চামচ কর্নফ্লাওয়ারের সঙ্গে পরিমাণ মতো জল মিশিয়ে পেস্ট তৈরি করতে পারেন। তা দিয়ে রুপোর বাসন এবং গয়না পরিষ্কার করতে পারেন। এক্ষেত্রে পেস্ট লাগিয়ে ২০ মিনিট আপনাকে অপেক্ষা করতে হবে। তারপর ভেজা কাপড় দিয়ে পেস্ট মুছে ফেলুন।

লেবু ও নুন

বাড়িতে পাতি লেবু আর নুন নিশ্চয়ই রয়েছে? তা হলে কাঁসা এবং তামার বাসনপত্র পরিষ্কার করতে কাজে লাগাতে পারেন। অর্ধেক পাতি লেবুতে ভাল করে নুন মাখিয়ে বাসনে ঘষে নিন। ২০ মিনিট ওভাবেই রেখে দিন। তারপর বাসনগুলি ধুয়ে ফেলুন। এতেই কাজ হয়ে যাবে। একই ভাবে রুপোর গয়না এবং বাসনপত্রও ধোওয়া যেতে পারে। তবে লেবুতে নুন মাখাবেন না যেন! শুধুমাত্র লেবু ঘষে নিয়ে ধুয়ে ফেললেই চলবে।

ADVERTISEMENT

একটা বড় বাটিতে এক গ্লাস সোডা ঢেলে নিন। তাতে ৪ চামচ লেবুর রস মিশিয়ে দিন। সেই মিশ্রণে রুপোর বাসন(silver and copper utensils) চুবিয়ে রাখতে পারেন। তাতেও কিন্তু সমান উপকার পাওয়া যায়।

https://bangla.popxo.com/article/how-to-decorate-your-bedroom-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT