home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
ফোন মেমরি ভরাট হয়ে গিয়েছে? কীভাবে ফাঁকা করবেন, পরামর্শ দিলাম আমরা

ফোন মেমরি ভরাট হয়ে গিয়েছে? কীভাবে ফাঁকা করবেন, পরামর্শ দিলাম আমরা

স্মার্টফোন কেনার সময় আমরা সবসময় ফোনের স্টোরেজের দিকে লক্ষ করি। এখন সবার হাতে হাতে স্মার্টফোন। তাই বিশেষ কোনও মুহূর্তে ছবি তুলে রাখি সবাই। অন্তত ফোন মেমরি-তে সেইসব ছবি সেভ হয়ে থাকে। কিন্তু এভাবেই একসময় গিয়ে (phone memory) স্মার্টফোনের মেমরি ভরাট হয়ে যায়। তখন মোবাইলের গতি কমে আসে। বার বার হ্যাং হয়ে যেতে থাকে। এসব সমস্য়া লেগেই থাকে। ফোনটি ব্যবহারের অযোগ্য হয়ে ওঠে সেই সময়। নতুন কোনও অ্যাপও ফোনে নেওয়া যায় না। আপনারও কি এই অবস্থা? তাহলে আপনার জন্য়েই রইল বিশেষ পরামর্শ

ক্লাউড বা ড্রাইভ ব্যবহার করুন

আপনার ফোনের উপর অত্যাধিক চাপ কমাতে ক্লাউডে বা ড্রাইভে আপনার পছন্দের ভিডিয়ো বা ছবি আপলোড করে রাখুন। সেখানে ছবিগুলো থেকেও যাবে। আবার আপনার ফোন মেমরিতেও বিশেষ কোনও সমস্য়া হবে না।

ADVERTISEMENT
সঠিকভাবে মেমরি ক্লিয়ার করে নিন

অব্যবহৃত অ্যাপ বাদ দিন

আপনার ফোনের প্লে স্টোর খুলুন। সেখানে গিয়ে সেটিংসে দেখতে পাবেন কোন অ্যাপ আপনি নিয়মিত ব্যবহার করেন এবং কোন অ্যাপের ব্যবহার দীর্ঘদিন হয়নি। যে অ্যাপগুলি দীর্ঘদিন ব্যবহার করেননি, সেগুলি আনইনস্টল করে দিন। এভাবেই ফোন মেমরি ফাঁকা হবে অনেকটাই।

অপ্রয়োজনীয় ছবি মুছে ফেলুন (phone memory)

অনেক সময় সোশ্যাল মিডিয়া থেকে আমরা নানারকম ছবি ডাউনলোড করে রাখি। আবার হোয়াটসঅ্যাপে আমাদের নানারকম ছবি বা ভিডিয়ো আসতে থাকে। একটা সেলফি তুললে আমাদের মন ভরে না। আমরা একসঙ্গে অনেকগুলোই সেলফি তুলি। বিশেষ মুহূর্তের ছবি তোলার ক্ষেত্রেও বিষয়টি এক। তাই এবার থেকে এদিকে একটু লক্ষ্য রাখুন। অপ্রয়োজনীয় ছবি সঙ্গে সঙ্গে ডিলিট করে দিন। তাহলে চটজলদি আপনাদের ফোন মেমরি ভরে যাওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যাবে।

ADVERTISEMENT

ক্যাচে ও জাঙ্ক ক্লিয়ার করুন (phone memory)

ক্যাচে মুছে ফেলুন। এতেও আপনি পাবেন বেশ কিছু স্পেস। সেটিংস-এ গিয়ে বিভিন্ন অ্যাপগুলি খুলুন। তার স্টোরেজে গেলেই আপনি ক্লিয়ার ক্যাচে অপশন পাবেন। অনেক সময় দেখা যায়, বিভিন্ন অ্যাপের ক্যাচে ফোন মেমরির অনেকাংশ দখল করে রাখে। তখন সমস্য়া হয়ে যায়। তাই ক্যাচে ক্লিয়ার করলে আপনার ফোনে স্পেস বেড়ে যাবে বলেই আশা করা যায়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

19 Jan 2022
good points

Read More

read more articles like this
good points logo

good points text