Advertisement

ডি আই ওয়াই লাইফ হ্যাকস

জানালার নীচের অংশে, চ্যানেলটি বাড়ি বসেই পরিষ্কার করে ফেলুন! উপায় বলে দিচ্ছি আমরা

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 8, 2020
জানালার নীচের অংশে, চ্যানেলটি বাড়ি বসেই পরিষ্কার করে ফেলুন! উপায় বলে দিচ্ছি আমরা

Advertisement

বাড়িঘর পরিষ্কার পরিচ্ছন্ন (clean) রাখাটা বলা যেতে পারে আমাদের দৈনন্দিন কাজ। আসলে যেখানে আমরা থাকি, খাই, ঘুমোই, সেই জায়গাটা যদি পরিষ্কার না হয়, নিজেরই খারাপ লাগে। কাজেই, মেঝে থেকে শুরু করে বিছানা, বসার ঘর থেকে শুরু করে স্নানের ঘর – সব কিছু ঝকঝকে তকতকে রাখার চেষ্টা করি। তবুও এত কিছুর পরেও বাড়ির কিছু কিছু জায়গা থাকে, যেগুলো ঠিক সেভাবে পরিষ্কার (clean) করা হয়ে ওঠে না। তার মধ্যে জানালার (window) নীচের অংশটি (channels) অন্যতম।

আগেকার দিনের বাড়িগুলোতে জানালায় (window) পাল্লা থাকত, যা দু’দিকে খুলত। কিন্তু এখন সব ফ্যাশনেবল ডিজাইনের বাড়ি এবং জানালার ডিজাইনও অন্যরকম। শার্শি দেওয়া জানালা যা একদিকেই খোলে; এবং নীচের দিকে চ্যানেল (channels) করা থাকে যেখানে বড্ড বেশি ময়লা জমে যায়। জানালার নীচের এই চ্যানেলটি পরিষ্কার (clean) করা সত্যিই ঝকমারি। যেহেতু চ্যানেলটি বেশ সরু হয় এবং অনেকগুলো খোপ করা থাকে কাজেই ঝাড়ু দিয়ে পরিষ্কার করা যায় না। আবার ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে যে পরিষ্কার করবেন, সে সুবিধেও সবার থাকে না। আমরা আপনাকে বলে দিচ্ছি কীভাবে খুব সহজেই আপনি জানালার নীচের এই অংশটি পরিষ্কার করতে পারেন।

জানালার নীচের চ্যানেলটি কীভাবে পরিষ্কার করতে পারেন

যা যা উপকরণ প্রয়োজন

বেকিং সোডা, ভিনিগার, বাসন মাজার লিকুইড সাবান, জল, পুরনো একটি টুথব্রাশ, কাগজের ন্যাপকিন, একটি নরম তোয়ালে, চামচ, মাখন কাটার ছুরি, একটি স্প্রে বোতল

জেনে নিন কীভাবে ধাপে ধাপে জানালার নীচের অংশ পরিষ্কার করবেন

প্রথমেই যেখানে ময়লা রয়েছে এবং দাগ পড়ে গিয়েছে সেখানে বেকিং সোডা ছড়িয়ে দিন। একটি চামচের সাহায্যে চেপে চেপে দাগের উপরে বেকিং সোডা লাগিয়ে দিন। জানালার (window) কোনায় কোনায় বেশি করে বেকিং সোডা লাগিয়ে রেখে দিন।

এবারে একটি স্প্রে বোতলে সমান পরিমাণে জল ও ভিনিগার মেশান। এর সঙ্গে কয়েক ফোঁটা বাসন মাজার লিকুইড সাবান মেশান এবং ভাল করে ঝাঁকিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এবারে জানালায় ছড়িয়ে রাখা বেকিং সোডার উপরে জল, ভিনিগার এবং বাসন মাজার লিকুইড সাবানের মিশ্রণটি স্প্রে করুন। সমস্ত বেকিং সোডার উপরেই স্প্রে করবেন। তবে এমনভাবে স্প্রে করবেন না যাতে বেকিং সোডা ধুয়ে যায়। মিনিট দশেক এভাবেই ছেড়ে দিন। যদি একটু বুদবুদ ওঠে, ঘাবড়াবেন না।

cleaning process of window channels

জানালার নীচের অংশের জেদি ময়লা বাড়িতেই পরিষ্কার করতে পারেন (ছবি -শাটারস্টকের সৌজন্যে)

দশ মিনিট পরে একটি পুরনো টুথব্রাশ নিয়ে জানালার (window) নীচের চ্যানেলটি (channels) ঘষতে শুরু করুন। দেখবেন বেকিং সোডা ও তরল মিশ্রনের সঙ্গে জানালার ময়লাও উঠে আসছে। ময়লা ঘষে তোলার সময়ে টুথব্রাশটি গোল গোল করে ঘষুন, এতে ময়লা তাড়াতাড়ি উঠবে (clean)। জানালার চ্যানেলের কোনাগুলো ভাল করে ঘষতে হবে কারণ ওখানেই ময়লা বেশি থাকে।

এবারে কাগজের ন্যাপকিন দিয়ে জায়গাটি পরিষ্কার করে নিন। যদি কোথাও হাত না পৌঁছয়, সেখানে কাগজের ন্যাপকিনে মাখন কাটার ছুরি জড়িয়ে পরিষ্কার করুন।

এবারে একটি নরম তোয়ালে ভিজিয়ে জানালার চ্যানেলটি মুছে নিন। দেখবেন আবার নতুনের মতো ঝকঝকে হয়ে গিয়েছে।

ছবি সৌজন্য – শাটারস্টক

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!