home / ওয়েলনেস
কিভাবে ভ্যাজাইনার যত্ন নিলে আপনার শরীর ভাল থাকবে

কিভাবে ভ্যাজাইনার যত্ন নিলে আপনার শরীর ভাল থাকবে

স্কিনকেয়ারের কথা বললে আমরা মুখ, হাত, পা এমনকি পিঠ বা পেটের কেয়ারের কথা বুঝি কিন্তু আমাদের শরীরের সবথেকে সংবেদনশীল অঙ্গ অর্থাৎ ভ্যাজাইনার কথা মাথাতেও রাখি না (how to clean your vagina)। এদিকে সারাক্ষণ প্রায় বদ্ধ অবস্থায় থাকার জন্য ভ্যাজাইনার বাড়তি যত্ন নেওয়ার দরকার খুব বেশি। কিভাবে নেবেন সেই বাড়তি যত্ন তার টিপস রইল..

পরিষ্কার প্যান্টি পরুন

সুতির প্যান্টি পরার অভ্যাস করুন আজ থেকেই। সারাদিনের বেশির ভাগ সময়ে প্যান্টি পরে থাকতে হয় তাই এমন কাপড়ের পরা উচিত যাতে হাওয়া চলাচল সহজে হয়, ভেপসে না থাকে।

সবসময় পরিষ্কার রাখুন

যখনই টয়লেটে যাবেন ভ্যাজাইনা ভাল করে জল দিয়ে ধোবেন। শুধু ধুলেই কিন্তু হবে না সাথে সাথে নরম টিস্যু বা তোয়ালে দিয়ে মুছে ফেলুন আলতো করে। ভি-ওয়াশ জাতীয় লিকুইড দিয়ে পরিষ্কার করতে পারেন তবে শুধু জলই সেরা অপশন। (how to clean your vagina)

বডি স্প্রে বিগ নো নো

জানি আমাদের ভ্যাজাইনাতে প্রাকৃতিক কারণেই একটা গন্ধ ছাড়ে। কিন্তু তার জন্য ডিও বা বডি স্প্রে লাগানোর মত বোকামি করবেন না। ভ্যাজাইনার মধ্যে কেমিক্যাল ছড়িয়ে গেলে কত ধরণের বিপত্তি আসবে আপনি ভাবতেও পারবেন না। তারমধ্যে র‍্যাশ বা অ্যালার্জি খুব কমন রোগ!

সঠিক খাবার খান

ভিটামিন সি এবং আয়রণযুক্ত খাবার বেশি করে খান। শাকসবজি এবং ফলমূল বেশি করে খেলে শরীরের আর্দ্রতা বাড়ে তারফলে ভ্যাজাইনা ইনফেকটেড কম হয় আর দুর্গন্ধও ছাড়ে না সেভাবে। আর প্রচুর পরিমাণে জল খান (how to clean your vagina)। ভ্যাজাইনা হাইড্রেট রাখাও খুব ইম্পর্ট্যান্ট।

পিরিয়ডসে যত্ন

অনেকেই টানা সাত-আট ঘন্টা প্যাড পরে থাকেন। পিরিয়ডসের সময় বদ্ধ অবস্থায় এতক্ষণ থাকা মানে ব্যাকটেরিয়াদের নেমন্তন্ন করে ডেকে আনা। আর সেই ব্যাকটেরিয়া সাংঘাতিক কিছু রোগের সৃষ্টি করতে পারে। তাই পিরিয়ডসের সময় ভাল করে ভ্যাজাইনা পরিষ্কার করবেন আর চার-পাঁচ ঘন্টা ম্যাক্সিমাম, তার মধ্যে প্যাড পরিবর্তন করবেন। (how to clean your vagina)

ডাক্তার দেখান

যদি হোয়াইট ডিসচার্জের বদলে হলুদ ডিসচার্জ হয় অথবা ভ্যাজাইনাল ইচিং খুব বেশি পরিমাণে হয় সেক্ষত্রে ডাক্তারের পরামর্শ অবশ্যই নিন। নিজে নিজে সাবান, শ্যাম্পু এসব ব্যবহার করবেন না বা কোনও ওষুধও খাবেন না।

সেক্স হোক সাবধানে

সেক্সের পরে ভাল করে ভ্যাজাইনা পরিষ্কার করবেন। এই পরিষ্কার করাটা হাইজিন মেনটেন করার জন্য। পার্টনারকে বলুন কন্ডোম ব্যবহার করতে তাহলে যৌনরোগ বা চর্মরোগ হবে না।

নিজের প্রাইভেট পার্টের যত্ন নেওয়ার মধ্যে লজ্জা নেই, ম্যাচিওরিটি রয়েছে। তাই অবহেলা করে বিপদ ডেকে আনবেন না যেন!


POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

21 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text