home / রিলেশনশিপ
মা হওয়ার জন্য তৈরি না, বুঝিয়ে বলুন স্বামীকে

মা হওয়ার জন্য তৈরি না, বুঝিয়ে বলুন স্বামীকে

বিয়ের বছর ঘুরতে না-ঘুরতেই সমাজ, থুড়ি মা-শাশুড়ির চাপে পড়ে ‘মা’ হওয়ার সিদ্ধান্ত নিতে বাধ্য হন অনেক মেয়েই (how to communicate to your partner that you are not ready for pregnancy)। ছোট-বড় নানা স্বপ্নকে এক প্রকার জলাঞ্জলি দেওয়া ছাড়া সে সময় তাঁদের কাছে আর কোনও উপায়ই থাকে।

কীভাবেই বা থাকবে বলুন! মাকে খুশি করার চক্করে একদিকে বরের প্রেশার, অন্যদিকে বয়স বেড়ে যাওয়ার দোহাই দিয়ে মা-বাবার ব্ল্যাকমেল! এমন চাপে কতদিন আর মনের জোর ধরে রাখা যায়! অগত্যা চাপের মুখে হার স্বীকার করা ছাড়া আর কোনও গতি থাকে না।

দুই থেকে তিন হতেই পারেন, তবে চাপে পড়ে না

কিন্তু এমনটা হওয়া কি উচিত? না, উচিত নয়! তাই এখনই মা হতে যদি না চান, তা হলে মুখ বুজে না থেকে স্বামীকে সেকথা জানান। মনের কথা খুলে বলুন তাঁকে। জানবেন, ইচ্ছের বিরুদ্ধে নেওয়া সিদ্ধান্তের বোঝা বওয়াটা সহজ কাজ নয়। তাই সুযোগ বুঝে স্বামীকে মনের কথা বলেই ফেলুন! তবে বিষয়টা যেহেতু স্পর্শকাতর, তাই পার্টনারকে নিজের মনের কথা বলার সময় কতগুলি বিষয় (how to communicate to your partner that you are not ready for pregnancy) মাথায় রাখা জরুরি। 

মনের কথা খুলে বলুন

সন্তানের জন্ম দেওয়ার সিদ্ধান্তটা যতটা আপনার, ততটাই আপনার স্বামীরও। তাই যে-যে কারণে আপনি এখনই এই সিদ্ধান্ত নিতে চান না, সেই কারণগুলি ঠান্ডা মাথায় পার্টনারকে বোঝানোর চেষ্টা করুন। যুক্তি দিয়ে তার মন জয় করার চেষ্টা করুন। ভুলেও মাথা গরম করে খারাপ কথা বলে ফেলবেন না যেন!

আরও একটা বিষয় মাথায় রাখা জরুরি। আপনার পার্টনার যেন খুশি মনে আপনার সিদ্ধান্তে সম্মতি জানান। জোর করে কিছু চাপিয়ে দেওয়াটাও কিন্তু ঠিক কাজ নয়। মোট কথা যে সিদ্ধান্তই নিন না কেন, তাতে যেন দু’জনের সম্মতি থাকে। তবেই জীবনের গাড়ির ব্রেক ফেল হওয়ার আশঙ্কা কমবে।

তাঁর কথাও মন দিয়ে শুনুন

স্বামীর পয়েন্ট অফ ভিউ-ও শুনুন

মনে রাখবেন, ‘কমিউনিকেশন ইজ আ টু ওয়ে চ্যানেল’। অর্থাৎ আপনিই শুধু আপনার কথা বলে গেলেন, উল্টোদিকের মানুষটার কোনও কথাই কানে তুললেন না, তা হলে কিন্তু চলবে না। কারণ, এমনটা হলে সম্পর্কে ফাটল ধরতে বাধ্য।

তাই আপনার সিদ্ধান্তের কথা পার্টনারকে বলার পরে (how to communicate to your partner that you are not ready for pregnancy) তাঁর যুক্তিগুলিও মন দিয়ে শুনতে হবে। তিনি কী-কী কারণে এখনই এমন সিদ্ধান্ত নিতে চাইছেন, তা ধৈর্য ধরে শুনতে হবে।

হয়তো পার্টনারের কথায় কোনও যুক্তি খুঁজে না-ও পেতে পারেন। কিন্তু তাই বলে তাঁকে থামিয়ে দিলে চলবে না। বরং স্বামীর সব কথা শুনে নিয়ে প্রতিটা পয়েন্ট ধরে-ধরে তাঁকে বোঝাতে হবে।

সন্তান এলে সংসারের খরচও কিন্তু বাড়বে

অর্থনৈতিক কোনও সমস্যার কারণে যদি আপনি এখনই মা হতে না চান, তা হলে সে কথাও তাঁকে বোঝান। অর্থাৎ একে অপরের কথা শুনে, যুক্তি বিশ্লেষণ করে তবেই চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া উচিত। আর সেই সিদ্ধান্তে যেন দু’জনেরই মত থাকে।

মনোমালিন্য এড়িয়ে চলার চেষ্টা করতে হবে দু’জনকেই

হাজার বোঝানোর পরেও যদি আপনার স্বামী যদি নিজের সিদ্ধান্তে অনড় থাকেন, তা হলেও মাথা গরম করে ফেলবেন না। কারণ, এমন স্পর্শকাতর বিষয় নিয়ে আপনাদের দু’জনের মধ্যে মনোমালিন্য দানা বাঁধলে (how to communicate to your partner that you are not ready for pregnancy) পরিবারের বাকিরা আপনাদের ব্যক্তিগত বিষয়ে নাক গলানোর সুযোগ পেয়ে যাবেন। তখন কিন্তু অতি সন্ন্যাসীতে গাজন নষ্ট হতে পারে।

বক্তব্য যখন আপনার, ধৈর্যও আপনাকে ধরতে হবে

উপরন্তু নানা মতামত শুনে বিভ্রান্ত হয়ে গিয়ে আপনার স্বামীও কোনও ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলতে পারেন। তাই ভুলেও ঝগড়ার ফাঁদে পড়বেন না। বিশেষ করে এই বিষয়ে স্বামী বা শাশুড়ির চিমটি উপেক্ষা করাই বুদ্ধিমানের কাজ।

মাথা ঠান্ডা রেখে, ধৈর্য ধরে পার্টনারকে বুঝিয়ে যান। খেয়াল রাখবেন, আপনাদের ব্যক্তিগত বিষয় যেন ভুলেও বেডরুমের বাইরে না বের হয়। ঘুণাক্ষরেও যেন কেউ এই বিষয়ে জানতে না পারেন।

এই টিপসগুলি মাথায় রেখে এগলে দেখবেন (how to communicate to your partner that you are not ready for pregnancy) একদিন না-একদিন আপনার পার্টনার, আপনার মনের কথা ঠিক বুঝতে পারবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text