home / Self Help
কিভাবে প্রচন্ড দুশ্চিন্তা কাটিয়ে হাসিখুশি থাকবেন

কিভাবে প্রচন্ড দুশ্চিন্তা কাটিয়ে হাসিখুশি থাকবেন

২০২১ এ গ্লোবাল ইমোশন সার্ভের রেকর্ড বলছে পৃথিবীতে প্রতি দশজনের মধ্যে চারজন দুশ্চিন্তা করেন। তাদের মধ্যে একজনের নার্ভাস ব্রেকডাউন হয়েই থাকে। তাহলে বুঝতে পারছেন নিশ্চয় অকারণ দুশ্চিন্তা এলে সেটা আপনার স্বভাব নয়, একটা সিরিয়াস সমস্যা। (how to control stress and anxiety)

দুশ্চিন্তা কেন হয়?

অনেক কারণই থাকতে পারে দুশ্চিন্তা বাড়িয়ে তোলার তবে কিছু অবশ্যম্ভাবী কারণ রয়েছে। যেমন 

  • বেকারত্বের জন্য চিন্তা- বর্তমানে প্রতিযোগিতা খুব বেশি হওয়ার জন্য এবং তার তুলনায় চাকরির সংখ্যা কম হওয়ার জন্য বেকারত্বের সংখ্যা বেড়ে চলেছে। প্রচুর যুবক-যুবতী ভাল চাকরি পাবেন কিনা সে নিয়ে দুশ্চিন্তা করছেন আর সেই দুশ্চিন্তা ক্রমশ প্যানিকে পরিণত হচ্ছে।
  • সংসারজনিত চিন্তা- সংসারের নানা কাজে জড়িয়ে পরার পরে বিভিন্ন কারণে দুশ্চিন্তা দেখা দেয়। কখনো বাচ্চাদের ভবিষ্যত, কখনো দাম্পত্য সমস্যা ইত্যাদি। (how to control stress and anxiety)
  • নিজের জন্য চিন্তা- স্কুলের ছাত্রী থেকে বয়স্ক মহিলা প্রায় প্রত্যেকেরই নিজেকে নিয়ে দুশ্চিন্তা দেখা দিতে পারে। তার অনেক রকম কারণ হতে পারে, নিজের জন্য নেওয়া এই সেলফ-স্ট্রেসের হারই বর্তমানে বেশি। 

কিভাবে কমাবেন দুশ্চিন্তা?

সমস্যা থাকলে তার সমাধাণও থাকবে তাই কিছু পরামর্শ মেনে চললে এই দুশ্চিন্তার হাত থেকে আপনি মুক্তি পাবেন।

  • কথা শেয়ার করুন- বন্ধু হোক বা পরিবারের মানুষ যে কারণে আপনার দুশ্চিন্তা হচ্ছে সেটি শেয়ার করুন তাদের সাথে। দেখবেন অনেক হালকা লাগছে হয়ত দুশ্চিন্তার কারণটিই নির্মূল হয়ে যেতে পারে।
  • গান শুনুন- যখন দেখবেন আপনার মাথায় দুশ্চিন্তা এসে ভিড় করছে, আপনি বেশি ভাবছেন প্রতিটি ঘটনা নিয়ে তখন কানে ইয়ারফোন লাগিয়ে আপনার পছন্দের গান চালিয়ে দিন। দুঃখের গান নয়, মন ভাল করা গান শুনুন। (how to control stress and anxiety)
  • শরীরচর্চা করুন- শরীরের সাথে মনের সম্পর্ক অবিচ্ছেদ্য তাই মন ভাল রাখতে শরীরচর্চা করুন। প্রতিদিন সকালে আধঘন্টা নিজেকে সময় দিলে আপনি দেখবেন শরীরের সাথে আপনার মনও ফিট হয়ে গেছে।
  • ভাল করে ঘুমোন- আপনি যদি ঠিকমত না ঘুমোন সেক্ষেত্রে আপনার স্নায়ু শিথিল হয়ে দুশ্চিন্তার রাস্তা তৈরি করে দেবে। তাই প্রতিদিন ৭-৮ ঘন্টা ঘুম প্রয়োজন প্রতিটি মানুষের।
  • বিশেষজ্ঞের পরামর্শ নিন- যদি দেখেন কিছুতেই দুশ্চিন্তা কমাতে পারছেন না তাহলে মনোবিদের পরামর্শ নিন। দ্বিধা বা লোকে কি বলবে সেই ভয়ে নিজের ক্ষতি করবেন না। সঠিক পরামর্শ এবং ওষুধে এইও দুশ্চিন্তা একদম সেরে যেতে পারে। (how to control stress and anxiety)

 POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App  

04 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text