home / রিলেশনশিপ
সম্পর্ক ভাঙলে দুঃখ তো হবেই, কিন্তু ভেঙে পড়লে চলবে না!

সম্পর্ক ভাঙলে দুঃখ তো হবেই, কিন্তু ভেঙে পড়লে চলবে না!

সম্পর্কে ভাল-মন্দ মিশিয়ে অনেক অনেক মুহূর্ত থাকে। সেই সব মুহূর্তদের সঙ্গী করে সারা জীবন পার করে দেওয়া যায়। কিন্তু সারা জীবনে সম্পর্ক ভেঙে যাওয়ার দুঃখ কম বেশি থেকে যায় আমাদের সবারই। কারণ, একটা সম্পর্ক যখন অনেক স্বপ্ন ও আশা নিয়ে শুরু করি তখন কেউ ভাবি না যে এই সম্পর্ক একদিন ভেঙে যাবে।

কিন্তু বিশ্বাস করুন, সম্পর্ক ভাঙায় কোনও খারাপ নেই। দুইজন মানুষ একসঙ্গে খারাপ থাকার থেকে আলাদা হয়ে ভাল থাকা অনেক ভাল। কখনও সে আপনাকে ছেড়ে যেতে পারে। কখনও আপনি তাকে ছেড়ে যেতে পারেন। কখনও দুজনের সিদ্ধান্তে সম্পর্ক শেষ হতে পারে। তাতে কোনও খারাপ নেই। কিন্তু আপনার ভাল থাকা খুব প্রয়োজন। মন ভাঙলেও যে তা সামলে নিয়ে ভবিষ্যতে আনন্দে বাঁচতে পারেন, তিনিই আসল রানি বা কুইন! হ্যাঁ, ঠিক কুইন ছবিটার মতোই। ব্রেকআপের ধাক্কা কীভাবে সামলে উঠবেন, সেই পরামর্শ দিলাম আমরা (cope with a breakup)

 

নিজের জন্য সময় তৈরি করুন

ঝটপট লিখে ফেলুন তো, আপনি কীসে ভাল থাকেন? কী খেলে আপনার মুখে হাসি ফুটে ওঠে? একবার ভাবুন। আপনার ভাল থাকায় গুরুত্ব দিন। এতদিন হয়তো সম্পর্ক ভাল রাখার কথা ভাবতে গিয়ে নিজের ভাল থাকার কথা ভুলেই গিয়েছেন। ভাল বই পড়ুন। ভাল সিনেমা দেখুন। পারলে আর্টে মন দিন। কারণ, আর্ট আমাদের অনেক মন খারাপ থেকে বেরিয়ে আসতে সাহায্য করে। ভাল খাবার খান। ছোটখাটো ট্রিপ করুন। আপনি ভাল থাকবেন। কোনও স্বপ্নের কাজ বাকি থাকলে, তা নতুন করে শুরু করুন। প্রথমে হয়তো একটু কষ্ট হবে, কিন্তু তারপর নিজেকে খুঁজে পাবেন আবার (cope with a breakup)। আর যদি খুব সমস্যা হয়ে থাকে, থেরাপিস্টের সাহায্য নিন। কিন্তু নিজেকে কষ্ট পেতে দেবেন না। ব্রেকআপের পর কীভাবে সামলাবেন তা স্পষ্ট হচ্ছে আশা করি

 

কষ্ট চেপে রাখবেন না, প্রকাশ করুন

ব্রেকআপের পর জীবনের অভিজ্ঞতা এক একজনের এক একরকম। কারও কারও কাছে কষ্টের পরিমাণ অনেক অনেক বেশি। অনেকেই অবসাদে ভোগেন। যদি আপনার প্রায়ই কান্না পায়। আপনি কাঁদুন। নিজের অনুভূতিকে চাপা দিয়ে রাখবেন না। পারলে শব্দ করে কাঁদুন। চিৎকার করে কাঁদুন। মনের ভিতর যাবতীয় দুঃখ বের করে দিন। দুঃখ পুষে রাখতে নেই। তাকে মুক্ত করে দিন। আপনি নিজেকে মুক্ত করে দিন। ব্রেকআপে কষ্ট হবে, সেটাই স্বাভাবিক। অন্যরা কী বললেন, তাতে গুরুত্ব দেবেন না (cope with a breakup)।

বন্ধুদের সময় দিন, পরিবারকেও বন্ধু বানান; মোট কথা অনেক মানুষের সংস্পর্শে থাকুন

পরিবার এমন একটি জায়গা, যেখানে হয়তো আমরা সবচয়ে বেশি নিরাপদ বোধ করি। আবার অনেকের ক্ষেত্রে তা নাও হতে পারে। কিন্তু ব্রেকআপের পর অনেক বাবা-মা’ই তাঁদের সন্তানের পাশে থাকেন। সন্তানের কষ্ট বোঝেন। যদি আপনার ক্ষেত্রেও তাই হয়, তবে বাবা-মা’কে সব বলুন। যদি আপনার বাবা, মা আপনার ব্রেকআপ নিয়ে চিন্তিত না হন, তাহলে সেই নিয়েও মন খারাপ করবেন না। আপনার বন্ধুরা নিশ্চয়ই আছে? বন্ধুদের সঙ্গে দেখা করুন। সময় কাটান। দেখবেন আপনারও মন আস্তে আস্তে ভাল হয়ে যাবে। আসলে আমরাও জানি না, গাছও আমাদের বন্ধু হয়ে ওঠে। তাই আর কাউকে যদি না পান, গাছের সঙ্গে সময় কাটান। নতুন গাছ লাগান। তাদের যত্ন নিন। দেখবেন আপনিও ওদের ভালবাসছেন। ভালবাসা সবার জন্যই। বুঝতে পারছেন তো ব্রেকআপের পর কীভাবে সামলাবেন নিজেকে?

নেগেটিভ সংস্পর্শ এড়িয়ে যান (cope with a breakup)

আমাদের ব্রেকআপের পর অনেক মানুষ অনেক পরামর্শ দেন। যাঁরা আপনাকে নেগেটিভ পরামর্শ দেন, তাঁদের থেকে দূরে থাকুন। আপনি ভুলে যাবেন না, আপনার কষ্ট একমাত্র আপনি বোঝেন। তাঁরা আপনার দুঃখের ভাগ নেবেন না। তাই সবসময় নেগেটিভ মানুষ ও পরামর্শ এড়িয়ে চলুন। এমনকী আপনার এক্সের সঙ্গে যদি আপনার যোগাযোগ থেকে থাকে। তাঁর সঙ্গেও যোগাযোগ সাময়িকভাবে বন্ধ করুন।

পুরনো সম্পর্ক নিয়ে বার বার আলোচনা নয়

সম্পর্ক ভেঙে যাওয়ার পর তা কেমন ছিল, সেই নিয়ে বারবার কথা বলি। আলোচনা করি। এতে সাময়িকভাবে আমাদের মন ভাল লাগে। কিন্তু স্মৃতি এমন একটি জিনিস, আপনি যে বিষয়ে বারবার গুরুত্ব দেবেন। স্মৃতি আপনাকে তা ভুলতে দেবে না। বারবার সে বিষয়ে কথা হলে সেই স্মৃতিই থেকে যাবে। যা আপনাকে কষ্ট দেবে। তাই পুরনো যা ছিল, সবকিছু ছেড়ে দিন (cope with a breakup)। নতুনের কথা ভাবুন। নতুন মুহূর্ত তৈরি করুন, একদম নিজের জন্য।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Jul 2021

Read More

read more articles like this
good points logo

good points text