ADVERTISEMENT
home / ওয়েলনেস
প্রায়ই মনে হয় ‘ভাল লাগছে না’? কী পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা?

প্রায়ই মনে হয় ‘ভাল লাগছে না’? কী পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা?

প্রত্যেক দিন একরকম নয়। তাই প্রত্যেক দিন একরকম যায় না। কোনও কোনওদিন আমাদের মন ভাল থাকে। আর কোনওদিন আমাদের মনের মতো কিছু না হলে আমারও বলি, ধুস কিছুই ভাল লাগছে না! আসলে খুব সহজেই আমরা যেমন “কিছুই ভাল লাগছে না” বলে ফেলি, বিষয়টা আমাদের মনে ততটাও সহজ প্রভাব ফেলে না। এই ভাল না লাগার মেয়াদ কয়েকটা ঘণ্টা বা একটা দিন হলেই ভাল। কিন্তু যদি তাকেই গুরুত্ব দিতে থাকেন, তবে ভাল না লাগার মুহূর্ত বাড়তে বাড়তে এমন পর্যায় পৌঁছায়, সেখান থেকে ফিরে আসা সহজ হয় না। এই কথা কেন বলছি তাই ভাবছেন তো (cope with sadness) ?

গৃহবন্দি ও মনের উপর প্রভাব

গত বছর থেকেই বেশিরভাগ সময়টাই গৃহবন্দি অবস্থায় কেটেছে। আমাদের স্বাভাবিক জীবন ছন্দ থেকে উচ্ছেদ করে এক অন্য়রকম জীবনে মানিয়ে নিতে বাধ্য করা হয়েছে। আগে আমরা কলেজ যেতাম বা বিশ্ববিদ্যালয়ে যেতাম। অনেকেই পড়াশোনার জন্য বাড়ি থেকে দূরে থাকতেন। প্রতিদিন অফিস, আড্ডা এসবও থাকত। চাইলেই বন্ধুদের সঙ্গে বেরিয়ে পড়তে পারতাম। কিন্তু এখন সেইসব কিছুই নেই। এখন বাড়ি থেকেই ক্লাস করতে হয়। পরীক্ষার হলে বসে পরীক্ষা দেওয়ার থ্রিলও অনুভব করতে পারি না। অফিস যেতে পারি না। সহকর্মীদের সঙ্গে আড্ডা দিতে পারি না। বা মন খারাপ থাকলে বেরিয়ে পড়তে পারি না। জীবনশৈলীর এই বড় পরিবর্তন কিন্তু আমাদের সবার জন্যেই খুব সহজ হয়ে ওঠেনি। অন্তত এমনটাই মনে করেন, মনোবিশেষজ্ঞদের একাংশ।

তবে কেউ কেউ এই গৃহবন্দি অবস্থাকে খুব ভাল ভাবে কাজে লাগাতে পেরেছে। কেউ কোনও শিল্পে নিজেকে দক্ষ করে তুলেছে। তো কারও ভূমিকা অন্য কোনও ক্ষেত্রে বেশি। আবার অনেকের কাছেই এই গৃহবন্দি মুহূর্তই শাস্তির মতো হয়ে উঠেছে। কারণ, তাঁরা পদে পদে সেই ‘ভাল না লাগা’-কে অনুভব করেছেন। তাই ভাল না লাগা একসময় কিছুই ভাল লাগছে না (cope with sadness) হয়ে গিয়েছে, আর তাঁদের চেপে ধরেছে মনের অসুখ। তবে শুধু যে গৃহবন্দি অবস্থা তার জন্য দায়ী তা নয়। অনেকের চাকরির সমস্যা, অনিশ্চয়তা, পড়াশোনার পর কেরিয়ারের চিন্তা সব মিলিয়েই মনের মধ্য়ে দুশ্চিন্তা বাসা বেঁধেছে। সেই দুশ্চিন্তাও অনেক অংশে দায়ী।

 

ADVERTISEMENT

দুশ্চিন্তা বাড়ছে?

কিছু ভাল লাগে না? কী বলছেন বিশেষজ্ঞ

কিন্তু এই মন ভাল না লাগার (cope with sadness) বিষয়টা আমাদের কতটা আমল দেওয়া উচিত? কোনও কোনও দিন মন ভাল না থাকতে পারেন, কিছুই ভাল না লাগতে পারে। কিন্তু তার প্রভাব যেন সুদূরপ্রসারী না হয়। সেই আশঙ্কাই করছেন মনোবিদরা। একটি সাক্ষাৎকারে প্রবীণ মনোবিশেষজ্ঞ নীলাঞ্জনা স্যান্যাল এইরকম আশঙ্কার কথাই প্রকাশ করেছেন।

সমাধান কী

সমাধানের কথা বলতে গিয়ে নীলাঞ্জনা বলছেন, “যখন আপনার মন ভাল লাগছে না, সেই সময় আপনার অন্য প্রয়োজনকে গুরুত্ব দিন। যেই মুহূর্তে কোনও কাজে নিজেকে যুক্ত করছেন, সেই সময় আপনার শারীরিক ও মানসিক অ্যাক্টিভিটিও হয়।” যেরকম অফিস যাওয়ার সময় আমাদের তৈরি হতে সময় প্রয়োজন হত। ছেলেদেরও নিজস্ব কিছু কাজ থাকত। মেয়েরাও কিছু কাজ করতেন। কিন্তু ওয়ার্ক ফ্রম হোম হওয়ায় আমরা অনেক সময়েই ভাবি, সকাল ১০টায় অফিস হলে না হয় সাড়ে ৯টায় উঠব। ঠিক এই কাজটাই করতে বারণ করছেন তিনি। সুস্থ জীবনের জন্য নিয়ামনুবর্তিতা বা ডিসিপ্লিন মেনে চলা খুব প্রয়োজন। দুপুরে খেতে বসার আগে স্নান করবেন না। যেরকম আগেও সকালে উঠে স্নান করতেন, ঠিক সেভাবেই স্নান করুন।

ADVERTISEMENT

যেই সময়েই আমরা বার বার বলতে থাকি বা মনে করতে থাকি, “ভাল লাগছে না বা ভাল লাগে না”, সেই সময়ে আমাদের মনও আমাদের একটা ইঙ্গিত দেয়, “তুমি কাজের কাজ করছো না। কাজের মধ্যে নেই।” এই কাজের মধ্যে না থাকাই আমাদের খারাপ বোধ করায় (cope with sadness) ।

 

সারাদিন বাড়িতে একা থাকতে হয়?

ADVERTISEMENT

তাই যেই মুহূর্তেই মনে হয় যে, ভাল লাগছে না। সেই সময়ে সেই ভাল না লাগার অনুভূতির উপর বেশি মনোযোগ দেবেন না। বরং লক্ষ্য করুন, সেই সময়ে আপনার আরও কী কী কাজ রয়েছে। যেগুলো আপনার দৈনন্দিন রুটিনে গুরুত্বপূর্ণ। সেই কাজগুলো ফেলে রাখবেন না। কাজ শুরু করুন। নিয়ামনুবর্তিতার মধ্যে থাকুন। আপনার মনও সেরকম ইঙ্গিত পাবে। আপনার শারীরিক ও মানসিক ব্যায়াম হবে। আপনি ভাল থাকবেন। কারণ, আপনার মস্তিষ্ককে যদি সেই ভাল না থাকার মধ্য়েই অভ্যাস করান, তাহলে মস্তিষ্ক সেইভাবেই অভ্যস্ত হবে। ক্লিনিকাল অসুখের দিকে পরিস্থিতি যেতে পারে। তাই ডিসিপ্লিন, অ্যাক্টিভিটি এই দুই হল আপনার সুস্থ থাকার চাবিকাঠি। 

https://bangla.popxo.com/article/health-benefits-of-jeera-water-in-bengali

তথ্য সৌজন্য – নীলাঞ্জনা স্যান্যাল

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

05 Jul 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT