home / রূপচর্চা ও বিউটি টিপস
এই গরমে সানর‍্যাশের হাত থেকে মুক্তি কিভাবে পাবেন

এই গরমে সানর‍্যাশের হাত থেকে মুক্তি কিভাবে পাবেন

বর্ষা ঢুকে গেলেও গরম কমার নামগন্ধ নেই। এদিকে প্রতিদিন বাইরে বেড়োতে হচ্ছে বা রান্নাঘরে ঢুকতে হচ্ছে, ফলে সারা গায়ে লাল লাল র‍্যাশ দেখা যাচ্ছে। যদি দেখেন মুখে বা শরীরের কোথাও র‍্যাশ বেরোচ্ছে চিন্তা করবেন না (how to cure sun rashes)। যেহেতু সূর্যের তাপ থেকে এই র‍্যাশ হয় তাই এর নাম সানর‍্যাশ। সানর‍্যাশ ঠিক করে দিতে পারে বাড়িতে থাকা কিছু উপাদানই যদি তাদের সঠিক পরিমাণে ব্যবহার করা হয়।

অ্যালোভেরা

অ্যালোভেরার মধ্যে আছে প্রাকৃতিক কুলিং উপাদান তার সাথে এর জলীয় ভাগ হাইড্রেট করে রাখে আমাদের ত্বককে। তাই সানর‍্যাশ হলে অ্যালোভেরা জেল সেই জায়গাতে মাখুন। ত্বককে ঠান্ডা রাখবে এবং সারিয়ে দেবে পুরোপুরি।

নারকেল তেল

সানর‍্যাশ হলে ত্বককে কোনওমতেই শুষ্ক রাখা যায় না। অন্য ময়শ্চারাইজার র‍্যাশের ওপর মাখলে অনেক সময় জ্বলতে শুরু করে তাই গায়ে নারকেল তেল মাখুন ভাল করে। প্রাকৃতিক ময়শ্চারাইজার যা ত্বককে হাইড্রেট করবে তার সাথে ঠান্ডাও রাখে। (how to cure sun rashes)

শশা

শুধু ট্যান দূর করার জন্য নয়, শশার টুকরো সানর‍্যাশের ওপর ওপর ঘষুন দেখবেন জ্বলুনি এবং লালচে ভাব পুরো কমে যাবে। আপনি খুব আরাম পাবেন।

চন্দনের গুঁড়ো

প্রাচীন ভারতের রোগ নিরাময়ের অন্যতম উপকরণ হল এই চন্দনগুঁড়ো। সানর‍্যাশ হলে চন্দনগুঁড়ো আর জল নিয়ে প্যাক বানিয়ে নিন। তারপর পরিষ্কার করে গা ধুয়ে মিশ্রণটি মেখে ফেলুন, কিছুক্ষণ রেখে তুলে দিন। আপনি চাইলে সারারাত চন্দনবাটা মেখে রাখতে পারেন (how to cure sun rashes)। সপ্তাহে তিনদিন মাখুন দেখবেন র‍্যাশ তো ঠিক হয়েই গেছে তার সাথে ত্বক উজ্জ্বল হয়ে উঠেছে অনেকটাই।

সুতির পোশাক পরুন

এই গরমে দিনের বেলা কোথাও বেড়নোর থাকলে অবশ্যই সুতির পোশাক পরুন। সিন্থেটিক বা তেমন কোনও পোশাক পরলে ত্বকে অ্যালার্জি বা র‍্যাশ দেখা দিতে পারে। আর খুব টাইট পোশাক পরবেন না। হাওয়া চলাচল করার মত পোশাক বাছুন।

ডাক্তারের পরামর্শ

ওপরের সবকিছু ট্রাই করার পরও যদি দেখেন র‍্যাশ কমছে না তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন। র‍্যাশের সাথে যদি জ্বর আসে বা প্রচন্ড ব্যথা শুরু হয় তাহলে ফেলে না রাখাই ভাল।

আমরা গরমের দেশে থাকি তাই সূর্যের আলোতে ত্বকের সমস্যা হওয়া খুব স্বাভাবিক ঘটনা। তবে সানর‍্যাশ খুব ক্যাজুয়ালি না নিয়ে শুরু থেকেই যত্ন নিন।


POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

24 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text