Advertisement

ওয়েলনেস

শীতে কি আপনারও অকারণে মন খারাপ হয়? জেনে নিন, কিভাবে মেজাজ ফুরফুরে রাখবেন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 23, 2020
শীতে কি আপনারও অকারণে মন খারাপ হয়? জেনে নিন, কিভাবে মেজাজ ফুরফুরে রাখবেন

Advertisement

শীতকাল যে বেজায় রোমান্টিক ঋতু, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু একথাও ঠিক যে বছরের এই সময় নানা সংক্রমণের প্রকোপ যেমন বেড়ে যায়, তেমনি মানসিক অবসাদের (how to deal to winter depression) খপ্পরে পাড়ার আশঙ্কাও থাকে। কিন্তু শীতকালে মানসিক অবসাদের মতো সমস্যার প্রকোপ বাড়ে কেন? বেশ কিছু স্টাডি অনুসারে বছরের এই সময় নানা কারণে melatonin এবং serotonin নামক দুটি হরমোনের ক্ষরণও ঠিক মতো হয় না, যার প্রভাবে অবসাদের আশঙ্কা থাকে। তবে আরেকটা কারণেও এই সময় মন বড় খারাপ হয়ে যায়। কী কারণ? একে তো ঠিকভাবে রোদ ওঠে না, তার উপর ঠান্ডার মধ্যে লেপের বাইরে বেরতেও ইচ্ছা করে না। ফলে সারাক্ষণ বাড়িতে থাকার কারণে স্বাভাবিকভাবেই অবসাদ (how to deal to winter depression) ঘাড়ে চেপে বসে। সঙ্গে লেজুড় হয় ক্লান্তি এবং খিদে কমে যাওয়ার মতো সমস্যাও। এক্ষেত্রে আপনার মন ভাল রাখার দুটো উপায় আছে – এক তো বিশেষ কিছু খাবারকে রোজের ডায়েটে জায়গা করে দিতে হবে, তাতে শারীরিক কারণে মানসিক অবসাদের শিকার হওয়ার আশঙ্কা কমবে। অন্যটি হল, নিজেকে এমন সব কাজে ব্যস্ত রাখতে হবে, যাতে মন-মেজাজ ফুরফুরে থাকে, তাহলেই কেল্লা ফতে!

কী কী করলে কেটে যাবে শীতকালীন অবসাদ

একা এক ঘরের কোনে বসে থেকে কী লাভ? (ছবি – পেক্সেলস ডট কম)

১। নিয়মিত মিনিটকুড়ি প্রাণায়ম করলে brain chemistry-তে কিছু পরিবর্তন হতে শুরু করে, যে কারণে ‘ফিল গুড’ হরমনের ক্ষরণ বেড়ে যায়, যার প্রভাবে মানসিক অবসাদের প্রকোপ কমতে সময় লাগে না। সেই সঙ্গে মনোযোগ ক্ষমতার যেমন বিকাশ ঘটে, তেমনই স্মৃতিশক্তির উন্নতি ঘটে চোখে পড়ার মতো। দূর হয় ক্লান্তিও।

২। ম্যাড়ম্যাড়ে আবহাওয়া আর শীতকালের উত্তুরে হাওয়ায় কি মনেও পলি জমতে (how to deal to winter depression) শুরু করেছে নাকি? তা হলে একটা কাজ করুন। ইউটিউবে যে-কোনও একটা রান্নার চ্যানেল খুলে নিজের পছন্দ মতো কয়েকটা ডিশের রেসিপি দেখে তা তৈরি করে ফেলুন। তাতে শীতের রাতে পেট পুজোটা যেমন মন্দ হবে না, তেমনই সময়টাও বেশ কেটে যাবে। ফলে অবসাদের কথা ভাবার কোনও সুযোগই পাবেন না।

সবাই মিলে একসঙ্গে জমিয়ে খাওয়া-দাওয়া করুন (ছবি – পেক্সেলস ডট কম)

৩। আপনি কি শীতকাতুরে? শীতকালে লেপের তলা থেকে বেরতে ইচ্ছে করে না? তাহলে ঝটপট ওটিটি প্ল্যাটফর্মে নজর বুলিয়ে দেখে নিন কোন কোন সিনেমা বা ওয়েব সিরিজ এখনও দেখা হয়নি। সেগুলি এক এক করে দেখতে শুরু করে দিন। মাঝে মাঝে ইচ্ছা হলে এক পেয়লা চা, নয়তো ধোঁয়া ওঠা কফিতে চুমুক লাগাতেই পারেন, তাতে সময়টা আরও ভাল কাটবে বই কী! ফলে মন-মেজাজও ফুরফুরে হয়ে উঠবে।

৪। একা একা লেপের তলায় শুয়ে না থেকে মা-ককিমা ফ্রি থাকলে তাঁদের নিজের ঘরে ডেকে নিন। ছোট ভাই বা বোন থাকলে তাঁকেও হাঁক মারুন। সবাই মিলে বসে গরম-গরম ফুলকপির সিঙ্গারা বা কড়াইশুঁটির কচুরি সহযোগে চুটিয়ে আড্ডা মারুন। দেখবেন, মনের অবসাদ (how to deal to winter depression) কেটে যেতে সময় লাগবে না।

মূল ছবি সৌজন্য – পেক্সেলস ডট কম 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!