home / ওয়েলনেস
করোনার প্রকোপ আবারও বাড়ছে… কাজেই সাবধানে থাকা ছাড়া গতি কিন্তু নেই

করোনার প্রকোপ আবারও বাড়ছে… কাজেই সাবধানে থাকা ছাড়া গতি কিন্তু নেই

গত এক বছরে সারা পৃথিবী যেন থমকে গেছে, সোশ্যাল মিডিয়া এবং খবরের চ্যানেল এখন উত্তাল হয়ে আছে করোনা ভাইরাসের খবরে! প্রতিষেধক বেরলেও মনে তেমন শান্তি (how to deal with corona second wave anxiety) নেই। কারণ, করোনাভাইরাসের সেকেন্ড ওয়েভ আছড়ে পড়েছে। এক এক জন এক এক রকমের চমকপ্রদ তথ্য নিয়ে হাজির হচ্ছেন প্রতিদিন। দিনে দিনে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যাও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। একে অন্যকে সচেতন করার কথা বারবার বলা হচ্ছে।

দেশের অনেক জায়গাতেই আবার জারি হয়েছে লকডাউন। আর আপনি নিশ্চয়ই জানেন এর অর্থ! লকডাউনের অর্থ হল সারা দিন আপনাকে বাড়িতে থাকতে হবে। আপনি বাড়িতে বসে বসে যা খুশি করুন, কেউ কিচ্ছুটি বলবে না; তবে বাড়ির বাইরে পা রাখা নিষেধ। আপনারা যারা ‘বিগ বস’ দেখেছেন, এখন বলা যায় সবার বাড়ির পরিস্থিতিই সেরকম। বাড়ি বসে বসে সোশ্যাল মিডিয়ায় সঠিক-বেঠিক নানা তথ্য পাচ্ছেন আর এদিকে লাফিয়ে লাফিয়ে আপনার টেনশন, অ্যাংজাইটি (how to deal with corona second wave anxiety) আর ব্লাড প্রেশার বাড়ছে। এ তো উল্টো বিপদ! একে করোনায় রক্ষা নাই, অ্যাংজাইটি হয়ে দাঁড়িয়েছে আরেক শত্রু। কিন্তু এ অবস্থায় কীভাবে ‘করোনা অ্যাংজাইটি’ থেকে মুক্তি পাবেন, কীভাবেই বা নিজেকে মানসিকভাবে সুস্থ রাখবেন, তা নিয়েই কিছু টিপস দেব আজ।

১। সারাদিন বাড়িতে রয়েছেন এবং অতি অল্প মূল্যে ইন্টারনেট পরিষেবা পেয়ে যাচ্ছেন বলে সারদিন ধরে সোশ্যাল মিডিয়ায় ভুলভাল খবর পড়ার কোনও প্রয়োজন নেই। না আমি একবারও বলছি না করোনা ভাইরাস সংক্রান্ত কোনও খবর রাখবেন না, কিন্তু ভুয়ো খবরে কান না দিয়ে অথেন্টিক সূত্রের খবরে মন দিন।

২। আপনি ঠিক কী কারণে অ্যাংজাইটিতে (how to deal with corona second wave anxiety) ভুগছেন সে ব্যাপারে সচেতন হন। করোনা ভাইরাস প্যানডেমিকভাবে ছড়িয়ে পড়ছে সেই ভয়ে আপনার রাতের ঘুম উড়ে যাচ্ছে নাকি বাকি সবাই ভয় পাচ্ছে বলে আপনিও ভয় পাচ্ছেন – সে বিষয়টি একবার মাথা ঠান্ডা করে ভাবুন।

৩। আপনি এবং আপনার পরিবারের লোকজন যদি সঠিকভাবে প্রতিটি নিয়ম মেনে চলেন অর্থাৎ বার বার করে সাবান দিয়ে হাত ধোওয়া, স্যানিটাইজার দিয়ে হাত ও বাড়ির অন্যান্য জিনিসপত্র জীবাণুমুক্ত করা, বাইরে না বেরনো ইত্যাদি – সেক্ষেত্রে তো আপনার ভয় পাওয়ার কোনও কারণ নেই।

৪। আপনাকে যদি একান্তই বাইরে বেরতে হয়, সেক্ষেত্রে মাস্ক পরে তবেই বাইরে বেরন (how to deal with corona second wave anxiety)।  বাইরের কাউকে এ মুহূর্তে নিজের বাড়িতে অ্যালাও করবেন না অথবা আপনি নিজেও অন্য কারও বাড়ি গিয়ে আড্ডা দেওয়ার কথা ভাববেন না।

৫। বাড়িতে থাকার অভ্যেস অনেকেরই নেই, কিন্তু করোনা ভাইরাসের প্রকোপ আটকাতে (how to deal with corona second wave anxiety) গেলে এখন কিছুদিন গৃহবন্দি দশা কাটাতে হবে। কিচ্ছু করার নেই! খুব বেশি অ্যাংজাইটি হলে বন্ধুদের সঙ্গে বা পরিবারের সদস্যদের সঙ্গে (যদি আপনি পরিবারের থেকে দূরে থাকেন) ভিডিও কলে কথা বলে নিন।

মোটকথা, এখন যাই হয়ে যাক বাইরে বেরবেন না, ব্যস!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Apr 2021

Read More

read more articles like this
good points logo

good points text