home / ওয়েলনেস
কোভিড-১৯ : টিকা নেওয়ার পর গায়ে ব্যথা বা জ্বর? কীভাবে নিজের পরিচর্যা করবেন

কোভিড-১৯ : টিকা নেওয়ার পর গায়ে ব্যথা বা জ্বর? কীভাবে নিজের পরিচর্যা করবেন

দেশজুড়ে করোনাভাইরাসের টিকাকরণ (coronavirus vaccine) শুরু হয়েছে। বহু মানুষ ইতিমধ্য়েই টিকা নিয়েছেন। সরকারি ও বেসরকারি পরিষেবার সাহায্যে টিকাকরণ করা হচ্ছে। কিন্তু ভ্য়াক্সিন নেওয়ার পরেই অনেকের শরীরে নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাচ্ছে। সেই পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে আগে থেকেই সতর্ক করছেন স্বাস্থ্যকর্মীরা। তার জন্য প্রয়োজনীয় ওষুধ খাওয়ার পরামর্শও দেওয়া হচ্ছে। ভ্যাক্সিনের পার্শ্বপ্রতিক্রিয়া স্বরূপ বেশিরভাগের গায়ে হাত পায়ে ব্য়থা বা জ্বর আসছে। পার্শ্বপ্রতিক্রিয়া (vaccine side-effects) দেখা দিলে কীভাবে নিজের পরিচর্যা করবেন, সেই পরামর্শ দিচ্ছি আমরা।

পার্শ্বপ্রতিক্রিয়া (vaccine side-effects)নিয়ে কি আপনি চিন্তিত?

ভ্যাক্সিনের পার্শ্বপ্রতিক্রিয়া সাময়িক (এবং ভাল ইঙ্গিত)(vaccine side-effects)। তাই এই নিয়ে খুব ভয় পাওয়ার কিছু নেই। পায়ে ব্যথা হতে পারে। কিন্তু তা কমানোও সম্ভব। পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে এই নিয়ে ভয় পেয়ে টিকাকরণের থেকে পিছিয়ে এলে হবে না। যদি আপনি একান্তই চিন্তিত থাকেন, তবে টিকাকরণের আগে একজন চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। এইক্ষেত্রে বলে রাখি, টিকাকরণ সম্পূর্ণ ঐচ্ছিক। কেন্দ্রের তরফে টিকাকরণ বাধ্যতামূলক করা হয়নি। টিকাকরণের ফলে করোনাভাইরাস সংক্রমণ যে রুখে দেওয়া সম্ভব, এরকম কোনও তথ্য এখনও পর্যন্ত পাওয়া যায়নি। নিজের সুরক্ষার কথা ভেবে আপনি টিকা নিতে পারেন।

ইঞ্জেকশন (coronavirus vaccine) নেওয়ার জায়গায় ব্যথা হলে কী করবেন?

টিকা (coronavirus vaccine)নেওয়ার পরে সেই স্থানে অনেকের ব্যথা হচ্ছে। সাধারণভাবে সেই রাত থেকে ব্য়থা শুরু হচ্ছে। সেই পেশী ফুলে যেতে পারে। কিন্তু এই নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। এটি সাময়িক। আপনি ঠান্ডা জল কিংবা আইসব্যাগ দিয়ে সেঁক দিতে পারেন। ব্যথা নির্মূল হবে।

টিকা (coronavirus vaccine) নেওয়ার আগে বা পরে কি পেনকিলার খাওয়া যায়?

আপনার ব্যথা যদি অত্যন্ত বেশি হয়। তবে টিকাকরণের আগে বা পরে আপনি পেন কিলার বা ওটিসি ওষুধ খেতে পারেন। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-এর তরফে টিকা নেওয়ার আগে কোনওরকম প্রিভেন্টিভ ওষুধ খাওয়ার পরামর্শ দেওয়া হয়নি। যদি টিকা নেওয়ার পরে ব্যথা হয়, সমস্যা হয় তবে আপনি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে পারেন।

অন্যান্য উপসর্গের(vaccine side-effects) জন্য় কী করবেন

টিকা (coronavirus vaccine) নেওয়ার পরে অনেকেরই জ্বর আসছে। শরীরে ব্যথা হচ্ছে(vaccine side-effects)। ক্লান্ত লাগছে। আপনি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে পারেন। এছাড়াও প্রচুর পরিমাণে জল খাওয়া প্রয়োজন। সারাদিন হাইড্রেটেড থাকতে হবে। সঠিক পরিমাণে খাবার খেতে হবে। যা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি অনেকাংশেই কম করে দিতে পারে। যদি আপনার খুব সহজেই সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকে তবে কয়েকদিন একটু বিশ্রাম করুন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

12 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text