home / রিলেশনশিপ
ঝগড়া তো হবেই, তবে তা করুন নিয়ম মেনে!

ঝগড়া তো হবেই, তবে তা করুন নিয়ম মেনে!

কী ভাবছেন, ঝগড়া করবেন, তাও আবার নিয়ম মেনে! এ আবার কেমন কথা? আর যখন রাগ হয়, ঝগড়া হয়, তখন কি আর এত নিয়ম-টিয়ম মনে রাখা যায় নাকি। আর তাছাড়া, যে সম্পর্কে ঝগড়া, মান-অভিমান, কথা কাটাকাটি বা মনমালিন্য নেই, সেই সম্পর্ক কিন্তু মোটেও হেলদি নয়। অন্তত মনোবিদেররা তাই বলছেন। তবে তাঁরা একই সঙ্গে কিন্তু এটাও বলছেন যে ঝগড়ার সময়ে যেন এমন কিছু আলটপকা কথা বা অভিব্যক্তি না বেরিয়ে আসে, যাতে পরে গিয়ে সম্পর্কটাই নষ্ট হয়ে যায়। (how to deal with fights in intimate relationships)

এমন অনেক সময়েই হয়, হয়ত এমন কিছু শব্দ উচ্চারণ করে ফেললেন আপনি বা আপনার সঙ্গী, যা মনে বড্ড গভীর ক্ষতের সৃষ্টি করে দিল। হয়ত অনেক দিন ধরে সেই রেশ থেকে গেল। অনেক চেষ্টা করেও হয়ত আপনি বা আপনার সঙ্গী সেই শব্দগুলো ভুলে যেতে পারছেন না। আর এমন চলতে চলতে হয়ত পরিস্থিতি এমন পর্যায়ে চলে গেল যে এক সঙ্গে থাকাটাই যেন যন্ত্রণা হয়ে উঠল। দু’জন মানুষ যখন সম্পর্ক শুরু করেন, তাঁরা কিন্তু ভেঙে দেওয়ার জন্য তৈরি করেন না। এক সঙ্গে পথ চলবেন বলেই সম্পর্কে আসেন। কাজেই, তুচ্ছ একটা ঝগড়ার জন্য যদি এতদিনের ভালবাসা, এতদিনের কষ্ট বৃথা হয়ে যেতে দেবেন না।

সঙ্গীর দুর্বলতম জায়গায় জেনেশুনে আঘাত দেবেন না

হয়ত আপনার সঙ্গী কোনও এক সময়ে নিজের দুর্বলতম বিষয়টি আপনার সঙ্গে শেয়ার করেছিলেন। আর যে মুহূর্তে ঝগড়া হল, আপনি ওমনি সেই কথা টেনে আনলেন এবং মোক্ষম আঘাতটি দিলেন। হয়ত তাঁর জীবনের কোনও দুঃখের কথা, লজ্জার কথা বা ব্যর্থতার কথা তিনি আপনার সঙ্গে শেয়ার করেছিলেন আপনার উপরে ভরসা করে। যে মুহূর্তে আপনি ঝগড়ার সময়ে সেই বিষয়টি টেনে আনলেন, তিনটি সমস্যা এক সঙ্গে তৈরি হল – (how to deal with fights in intimate relationships)

এক, তিনি প্রচন্ডভাবে মানসিক আঘাত পেলেন

দুই, আপনার প্রতি তাঁর আস্থা টলে গেল

তিন, আপনাদের সম্পর্কটি আরও একটু কমজোরি হল

কাজেই, বুঝতেই পারছেন, আপনার একটি ইচ্ছাকৃত ভুল ঠিক কতটা ইমপ্যাক্ট করতে পারে!

সম্পর্ক ভেঙে দেওয়ার হুমকি দেবেন না

অনেক সময়েই এমন হয় যে ঝগড়া যখন চরম পর্যায়ে পৌঁছয়, অনেকেই বলেন যে ‘তোমার সঙ্গে আর থাকা যায় না’। হয়ত আপনি মন থেকে কথাটি বলেন নি; বা সম্পর্ক ভেঙে দেবেন – এই কথাটি বলে সঙ্গীকে একটু ভয় দেখাতে চেয়েছেন, কিন্তু আপনার সঙ্গী হয়ত আপনার মুখের কথাটিকে সিরিয়াসলি নিয়ে নিজেই সম্পর্ক থেকে সরে গেলেন। তখন আপনি কী করবেন, ভেবে দেখেছেন কখনও?

ঝগড়ার মাঝে তৃতীয় ব্যক্তিকে টেনে আনবেন না

অনেক সময়ে দাম্পত্যে ঝগড়ার সময়ে দেখা যায় পরিবারের অন্য সদস্যরাও এসে উপস্থিত হন। এই বিষয়টিকে কিন্তু এক্কেবারে অ্যালাউ করা যাবে না। বেশিরভাগ ক্ষেত্রেই কিন্তু পরিবারের সদস্যরা বা বন্ধুরা ঝগড়া মেটাতে এসে পক্ষপাতদুষ্ট হয়ে পড়েন; ফলে সমস্যা মেটার বদলে আরও বেড়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়। (how to deal with fights in intimate relationships)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text