Advertisement

লাইফস্টাইল

অফিসে Sexual Harassment-এর মোকাবিলা করবেন কীভাবে

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Feb 15, 2019
অফিসে Sexual Harassment-এর মোকাবিলা করবেন কীভাবে

কদিন ধরেই রাত্রি একটু চুপচাপ। অফিসে (Office) সারাক্ষন বকবক করা প্রাণোচ্ছল মেয়েটা হঠাত এরকম বদলে গেল কেন আর সেটাও আবার দু’তিনদিনের মধ্যে সেটাই বোঝা যাচ্ছে না। অনেক চেপে ধরতে বেচারি কান্নায় ভেঙ্গে পড়ে যেটা বলল সেটা বেশ শকিং! ওরই টিমের একজন পুরুষ (male) সহকর্মী (colleague) ওকে অত্যন্ত কুপ্রস্তাব (sexual proposal) দিয়েছে এবং তার থেকেও বড় শকিং ব্যাপার হচ্ছে রাত্রি সেটার প্রতিবাদ করায় সেই লোকটি নাকি বলেছে, “তুমি তো সবার সাথেই হেসে কথা বল তাহলে আমার কাছে কেন এরকম করছ?” কি আশ্চর্য! অবাক হয়ে যাই এরকম বিশ্রী মানসিকতার লোকজন দেখে। এই সমস্যাটা যে শুধুমাত্র রাত্রির তা নয়, এরকম বাজে পরিস্থিতিতে আমাদের অনেককেই অনেক সময়ে পড়তে হয়েছে। কিন্তু সব থেকে আশ্চর্যের বিষয় কি জানেন, যে মহিলারা এরকম পরিস্থিতির শিকার (victim) হয়েছে তাঁরাই চুপ করে থাকেন নানা কারনে, আর সেই সুযোগটাই নেয় মানুষের মুখোশধারী খারাপ লোকেরা। আরে বাবা, মহিলাদের জন্য যে আলাদা একটা সুরক্ষাবিভাগ রয়েছে সেটা জানুন এবং কোনরকম যৌন হেনস্থার (sexual harassment) শিকার (victim) হলে সেখানে গিয়ে অভিযোগ করুন, তা না হলে কি করে হবে! তবে এটাও একটা সত্যি কথা, দুর্ভাগ্যবশত অনেক ‘ওয়ার্কিং ওম্যান’ই এই ব্যাপারে জানেন না।

কীভাবে বুঝবেন আপনি অফিসে (office) যৌন হেনস্থার (sexual harassment)  শিকার (victim) হচ্ছেন

how-to-deal-with-molastaion-at-work 01শুনতে অবাক লাগলেও এটা সত্যি যে অনেক মহিলাই বুঝতেই পারেন না যে কোনটা মলেস্টেশন (molestation) আর কোনটা নয়। অনেকেই মনে করেন যে যতক্ষণ না পর্যন্ত কেউ গায়ে হাত দিচ্ছে ততক্ষন সেটা যৌন হেনস্থার (sexual harassment) আওতায় পড়ে না। আবার এটাও ঠিক যে অফিসে (office) যে শুধুমাত্র সেক্সুয়াল মলেটেশন (molestation) হতে পারে তা না, মানসিক বা ইমোশনাল হ্যারাসমেন্টও হতে পারে একজন মহিলার সাথে। এই বিষয়গুলি যদি আপনার সাথে হয় কিম্বা আপনার কোন মহিলা সহকর্মীর (colleague) সাথে হয় তাহলে সময় নষ্ট না করে অভিযোগ দায়ের করুন অফিসের এইচ আর-এর কাছে –

  • কোন পুরুষ সহকর্মী (male colleague) কিম্বা বস যদি বারবার আপনার অনুমতি ছাড়া আপনাকে ছোবার চেষ্টা করে
  • সোশ্যাল মিডিয়াতে আপনার কোন পোস্টে যদি আপত্তিজনক মন্তব্য করে
  • যদি আপনার পারিবারের সদস্যদের সম্বন্ধে কিম্বা মহিলাজাতি সম্বন্ধে কোন অশালীন মন্তব্য করে
  • খুব প্রয়োজন ছাড়া যদি অনেক রাত পর্যন্ত আপনাকে অফিসে (office) থাকতে বলে কেউ
  • যদি কোন পুরুষ সহকর্মী (male colleague) কিম্বা বস বিনা কোন দরকারে আপনার অনুমতি ছাড়া আপনাকে নিজের বাড়িতে কিম্বা বাইরে কোথাও ডাকে 
  • যদি কেউ আপনাকে সেক্সুয়াল প্রস্তাব (sexual proposal) দেয় কিম্বা আপনাকে স্টক করে

অফিসে মলেস্টেশন (molestation) বা হ্যারাসমেন্টের (sexual harassment) মোকাবিলা কীভাবে করবেন

how-to-deal-with-molastaion-at-work 02

  • কোনরকম কুপ্রস্তাব (sexual proposal) পেলেই সবার আগে এইচ আর-কে জানান। এরকম অনেক মহিলা (victim) আছেন যারা হয় ভয় পেয়ে কিম্বা লজ্জায় কোনরকম অভিযোগ (complaint) দায়ের করেন না, ফলে যে সমস্ত পুরুষ এই ধরনের নোংরা আচরন করে তাদের সাহস বেড়ে যায়। তাই কমপ্লেন (complaint) করতে ভয় পাবেন না। মনে রাখবেন আপনি কোন অন্যায় করেন নি।
  • নিজের ব্যাক্তিগত জীবন এবং পেশাগত জীবনের মধ্যে ভারসাম্য রাখুন। যদি কোন পুরুষ সহকর্মী (sexual proposal) কিম্বা বস বিনা কারনে আপনাকে রাতে মেসেজ কিম্বা কল করে তাহলে দ্বিতীয়বার আর তাকে সেই সুযোগ দেবেন না।
  • প্রয়োজনে আপনি কোন এনজিও কিম্বা মহিলা সুরক্ষা দপ্তরের সাহায্য নিতে পারেন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!