home / বাড়ির সাজসজ্জা
ছোট্ট বাথরুম সাজিয়ে ফেলুন এই গাছগুলো দিয়ে

ছোট্ট বাথরুম সাজিয়ে ফেলুন এই গাছগুলো দিয়ে

বেড রুম -ড্রয়িং রুম তো দিব্যি গাছপালা দিয়ে সাজাচ্ছেন। এমনকি রান্না ঘরটাতেও সবুজের ছোঁয়া দিতে কেউ কেউ সেখানেও গাছ দিয়ে সাজাচ্ছেন। তা হলে বাথরুমটা বাদ যাবে কেন? অন্দরসজ্জায় গাছের ব্যবহার বহু দিন থেকেই চলে আসছে। তবে বাথরুমটাকে গাছ দিয়ে সাজানোর কথা ভেবেছেন কি? তা হলে এ বার সেটা ভাবুন। তা হলে আর দেরি করছেন কেন? নেমে পড়ুন কাজে। বাথরুমটাকেও দিন সবুজের ছোঁয়া। কিছু গাছ তো এয়ার পিউরিফায়ার। সেগুলো বাথরুমে থাকলে তো আরও ভাল! তবে বাথরুমের কোন কোন গাছ লাগাতে পারেন, সেটা জেনে নেওয়ার আগে জেনে নিতে হবে বাথরুমে গাছ লাগানোর জন্য কী কী প্রয়োজন। (how to decorate bathroom with live plants)

বাথরুমে গাছ রাখার আগে মনে রাখুন এই বিষয়গুলো

অন্দরসজ্জায় গাছ ব্যবহার করাটা সোজা কিন্তু বাথরুমের সাজসজ্জায় গাছ লাগানোটা একটু হলেও কষ্টকর। কারণ অল্প আলো, উচ্চ আর্দ্রতা এবং উষ্ণ তাপমাত্রা- এই সব কিছু নিয়ে বাথরুমে গাছ লাগানো সম্ভব হয় না।  তবে আপনাদের জন্য সুখবর! বাথরুমও সাজাতে পারেন কিছু গাছ দিয়ে।

যথেষ্ট আলো না থাকলে কৃত্রিম আলোর ব্যবস্থা করুন

জায়গা মেপে নিন

বড় বাথরুম হলে চিন্তাই নেই। কিন্তু যাঁদের বাথরুম ছোট, তাঁরা নিশ্চয়ই ভাবছেন, সাধ আর পূরণ হল না! কিন্তু ছোট বাথরুমেও গাছ দিয়ে সাজানো যায়। কী ভাবে? সিলিং থেকে ঝোলাতে পারেন অথবা উঁচু তাক থাকলে সেখানে রাখতে পারেন। তা ছাড়াও বাথরুমের গাছ রাখার আর একটা ভাল জায়গা হল জানলার তাক। আর তাতে ভাল আলোও পাবে গাছ। (how to decorate bathroom with live plants)

বাথরুম কিন্তু স্যাঁতস্যাঁতে

হট ওয়াটার শাওয়ারের জন্য বাথরুম বেশ আর্দ্র হয়ে যায় এবং তাপমাত্রাও অনেকটাই বেড়ে যায়। যার ফলে বহু গাছই সেখানে বাড়তে পারে না। তাই কিছু ট্রপিক্যাল গাছ বাথরুমের জন্য ভাল!

পর্যাপ্ত আলো আছে কি?

বেশির ভাগ বাথরুমেই ছোট ছোট জানলা থাকে। এমনকি কোনও কোনও বাথরুমে তো জানলাই থাকে না। এ রকম হলে কিন্তু গাছ লাগাতে একটু অসুবিধাই হবে। কারণ লো-লাইট প্ল্যান্টস বাড়তেও কিন্তু অল্প হলেও আলোর দরকার হবেই। তাই বাথরুমে ফ্লুরোসেন্ট বাল্ব ব্যবহার করতে পারেন। কারণ গাছের জন্য ঠিক যতটুকু দরকার, ততটা আলো এই বাল্ব থেকে পেয়ে যাবে।

যে গাছগুলো অনায়াসে বাথরুমে রাখা যায়

বাথরুম সাজানো যেতে পারে এই ধরণের গাছ দিয়ে

স্নেক প্ল্যান্ট: স্নেক প্ল্যান্ট বাথরুমের জন্য দারুণ অপশন। ফুলও ফোটে। আর এই গাছ বেড়ে ওঠার জন্য খুব অল্প আলো আর জল লাগে। স্নেক প্ল্যান্ট দারুণ এয়ার পিউরিফায়ার হিসেবেও কাজ করে। এই গাছগুলোকে আউটডোর আর ইনডোর প্ল্যান্ট হিসেবেই রাখা যেতে পারে। (how to decorate bathroom with live plants)

ফার্ন: ভিজে স্যাঁতস্যাঁতে জায়গায় এই ধরুন, কুয়োর পাড়ে অথবা পুকুর পাড়ে, আগেকার দিনের বাড়ির বাইরের পুরনো বাথরুমের ধারে নিশ্চয়ই ফার্ন গাছ গজাতে দেখেছেন। তা হলে আপনার ঘরের সুন্দর বাথরুমে ফার্ন হবে না কেন! আসলে ফার্ন গাছের জন্য কম আলো আর প্রচণ্ড আর্দ্র আবহাওয়া আদর্শ। আপনার শাওয়ারের আশপাশে সাজিয়ে রাখতে পারেন।

অ্যালো ভেরা: অ্যালো ভেরা গাছ তো প্রায় সব বাড়িতেই দেখা যায়। আর এই গাছ তো সব সমস্যার সমাধান। দারুণ উপকারী এই গাছ। অ্যালোভেরা জেল ভিটামিন ও মিনারেলে ভরপুর। পোড়া-ক্ষত, শুকনো স্কিন- এই ধরনের সমস্যা দূর করে অ্যালোভেরা জেল। এর মজাটা হচ্ছে, এটা কিন্তু বাড়ির বাথরুমেও রাখা যেতে পারে। বিশেষ করে বাথরুমের জানলার কাছে। কারণ এর জন্য কম জল লাগে। আর্দ্রতা সত্ত্বেও এই গাছ বেড়ে ওঠে। (how to decorate bathroom with live plants)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

08 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text