Advertisement

ওয়েলনেস

Vaginal Discharge-এর রং দেখে বুঝতে পারবেন আপনার শরীর কতটা সুস্থ

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Oct 11, 2021
Vaginal Discharge-এর রং দেখে বুঝতে পারবেন আপনার শরীর কতটা সুস্থ

Advertisement

সাদাস্রাব অথবা Vaginal Discharge একটি স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া, যা মহিলাদের যোনিপথ (Vagina) থেকে নিঃসৃত হয়ে থাকে। এটি সাধারণত পাতলা এবং সামান্য চিটচিটে হয়। অনেকসময়ে ঋতুস্রাবের আগে অথবা ঋতুস্রাব অনিয়মিত হলে, প্রচণ্ড ধকল গেলে বা মানসিক চাপ বৃদ্ধি পেলে, যৌন উত্তেজনা হলে কিংবা শরীরে হরমোনাল ভারসাম্য বিঘ্নিত হলে মহিলাদের যোনিপথ থেকে এই তরল নিঃসৃত হয়ে থাকে। সাধারণত সাদাস্রাব জলের মতো ট্রান্সপারেন্ট হয়ে থাকে। তবে কখনও-কখনও এটি ঘন, অদ্ভুত রঙের এবং দুর্গন্ধযুক্তও হয়। তখন কিন্তু দেরি না করে ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।

সাদাস্রাব দেখে কীভাবে বুঝবেন আপনার শরীরে কোনও রোগ বাসা বাঁধছে কিনা

আগেই যেমন বললাম, সাদাস্রাব অনেকসময় জলীয় বা ট্রান্সপ্যারেন্ট না হয়ে ঘন, অদ্ভুত রঙের এবং দুর্গন্ধযুক্ত হয়ে থাকে। এর অর্থ কিন্তু আর কিছুই নয়, আপনার শরীরে কোনও সংক্রমণ (Infection) বাসা বেঁধেছে। জেনে নিন, কোন রঙের স্রাবের কী অর্থ এবং সেই স্রাব হলে কী-কী করণীয়।

ঘন এবং খয়েরি রঙের স্রাব

খেয়াল করে দেখবেন, ঋতুস্রাব হওয়ার আগে এবং শেষ হওয়ার আগে অনেকেরই সাদার বদলে খয়েরি রঙের স্রাব নিঃসৃত হয়ে থাকে। এটি সাধারণত তাঁদেরই হয়, যাঁদের অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা রয়েছে। আবার মেনোপজের (Menopause) আগ দিয়েও অনেক মধ্যবয়স্ক মহিলার খয়েরি রঙের স্রাব নিঃসৃত হয়। এটি খুব একটা অস্বাভাবিক ব্যাপার নয়। তবে যদি অতিরিক্ত পরিমাণে খয়েরি স্রাব নিঃসৃত হয়, তা হলে কিন্তু এটি একটি বিপদসঙ্কেত হতে পারে। সারভাইক্যাল ক্যান্সারের (Cervical Cancer) অন্যতম লক্ষণ কিন্তু খয়েরি স্রাব! না, ভয় দেখাচ্ছি না, তবে ভাল কোনও স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাহায্য অতি সত্বর নেওয়া উচিত এক্ষেত্রে।

ঘন এবং হলদে রঙের স্রাব

অনেকেই আবার খেয়াল করে দেখবেন যে, স্রাব বা Vaginal Discharge-এর রং সাদা নয়, বরং ঈষৎ হলদে রঙের। এই হলুদ স্রাব কেন হয়? এটি কিন্তু একেবারেই স্বাভাবিক ব্যাপার নয়। ব্যাক্টেরিয়া (Bacteria) থেকে কোনও সংক্রমণের লক্ষণ হল হলুদ স্রাব। এ ছাড়া অনেকেই আছেন, যাঁদের একাধিক সেক্সুয়াল পার্টনার রয়েছেন। তাঁদেরও কিন্তু এই সমস্যা হতে পারে। কারণ, হলুদ স্রাব সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজেরও (Sexually Transmitted Disease) লক্ষণ। তাই দেরি না করে আগে ডাক্তারের সঙ্গে দেখা করে সমস্যার কথা খুলে বলুন এবং যথাযথ চিকিৎসা করান।

ঘন এবং সাদা রঙের স্রাব

ঘন সাদা রঙের স্রাব বা White Discharge এমনিতে স্বাভাবিক ব্যাপার। সাধারণত ঋতুস্রাবের আগে অনেক মহিলারই White Discharge হয়ে থাকে, এতে ভয় পাওয়ার কিছু নেই। তবে যদি অতিরিক্ত সাদাস্রাব হয় এবং তার সঙ্গে যদি জ্বলুনি বা চুলকানি হয় এবং দুর্গন্ধযুক্ত সাদাস্রাব নিঃসৃত হয়, তা হলে বুঝতে হবে যে আপনার ইস্ট ইনফেকশন হয়েছে। এক্ষেত্রে অবশ্যই ডাক্তারের সাহায্য নিন।  

ঘন এবং সবুজ রঙের স্রাব

সবুজ রঙের স্রাব বা Vaginal Discharge খুব একটা কমন নয়, তবে অনেকেরই হয়। অতিরিক্ত মাত্রায় ব্যাকটেরিয়া সংক্রমণ এবং সেক্সুয়ালি ট্রান্সমিটেড ইনফেকশন (Infection) যদি মহিলাদের যোনিতে হয়ে যায়, সেক্ষেত্রে কিন্তু সবুজ রঙের স্রাব হতে পারে। ট্রিকোমোনাইসিস (Trichomoniasis) এক ধরনের সংক্রমণ যা যৌনসংসর্গ থেকে হয়, এবং এই সমস্যা হলে সঙ্গে-সঙ্গে ডাক্তারের পরামর্শ নিন, তিনি হয়তো আপনাকে এবং আপনার পার্টনারকে অ্যান্টিবায়োটিক (Antibiotic) দিতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!