Bath and Body Products

পার্লারে যাওয়ার প্রযোজন নেই, বাড়িতেই সহজে করে ফেলুন বডি পলিশিং

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jun 20, 2019
পার্লারে যাওয়ার প্রযোজন নেই, বাড়িতেই সহজে করে ফেলুন বডি পলিশিং

মুখের যত্ন নিতেই আমরা বেশি ব্যস্ত থাকি। ফেসিয়াল মাসাজ বলুন বা স্ক্রাব – যা-ই হোক না কেন সেটা মুখেই করি, খুব বড়জোর হয়তো ঘাড় আর গলায় মাসাজ করাই, কিন্তু শরীরে সেভাবে কি যত্ন করি? না, আমি হেলদি থাকার কথা বলছি না। জিজ্ঞেস করছি, সারা শরীরের ত্বকের যত্ন কি আমরা সেভাবে নিই? বেশিরভাগ মহিলার উত্তরেই ‘না’ আসবে জানি। কিন্তু মাখনের মতো মসৃণ ত্বক যদি আপনি পান, তা হলে তো ভালই তাই না? তবে তার জন্য কিন্তু একটু মেহনত করতে হবে। ট্রাই করুন বডি পলিশিং।

বডি পলিশিং আমরা অনেকেই নামী-দামি সালোঁতে গিয়ে করাই, কিন্তু তা বেশ খরচসাপেক্ষ বলে নিয়মিতভাবে করানো হয়ে ওঠে না অনেকেরই। তবে যদি বাড়িতেই করে ফেলতে পারেন বডি পলিশিং (body polishing at home) তা হলে মন্দ হয় না বলুন? কীভাবে বাড়িতেই বডি পলিশিং করে পেলব ত্বকের অধিকারিণী হবেন, সে খবরই দেওয়া হল এখানে…

বাড়িতে বডি পলিশিং কীভাবে করবেন

শাটারস্টক

বাড়িতে বডি পলিশিং (body polishing at home) করার জন্য কিছু উপকরণ আপনাকে আগে থেকেই জোগাড় করে রাখতে হবে। দেখে নিন কী-কী লাগবে।

  • পিউমিস স্টোন
  • লুফা
  • ৩ টেবিল চামচ অলিভ অয়েল
  • আপনার ত্বকের সঙ্গে মানানসই এমন কোনও বডি পলিশ (বাড়িতে তৈরি করা অথবা বাজারচলতি)

কীভাবে করবেন

প্রথমেই ঊষ্ণ জলে স্নান করে নিন। অলিভ অয়েল সামান্য গরম করে নিন এবং তা দিয়ে প্রায় মিনিটদশেক সারা শরীরে মালিশ করুন। মালিশ করার আগে কিন্তু তোয়ালে দিয়ে আলতো করে গা মুছে নেবেন, ভেজা শরীরে মালিশ করবেন না। এবারে লুফাতে আপনার পছন্দের বডি পলিশ নিয়ে আলতো করে সারা শরীরে মালিশ করুন। মালিশ যখন করবেন সার্কুলার মোশনে করবেন। মিনিটপনেরো এভাবে মালিশ করুন। পিউমিস স্টোন জলে ভিজিয়ে হালকা করে হাঁটু, কনুই, গোড়ালি বা শরীরের শক্ত অংশগুলোতে স্ক্রাব করে নিন। খুব জোরে ঘষবেন না। এবারে আরও একবার স্নান করে নিন। কোনওরকম সাবান বা বডি ওয়াশ সেদিন ব্যবহার করবেন না।

POPxo বাংলা রেকমেন্ডেড সেরা তিনটি বডি পলিশ

১। বায়োটিক বায়ো ওয়ালনাট বডি পলিশিং স্ক্রাব

যে-কোনও ধরনের ত্বকের জন্যই এই বডি পলিশিং স্ক্রাবটি ভাল, তবে যাঁদের ত্বক শুষ্ক, তাঁদের জন্য বেশি কার্যকরী। 

২। বডি হারবালস রেডিয়েন্স বডি পলিশার

কমলালেবু আর মধুর গুণে সমৃদ্ধ এই বডি পলিশিং জেল শুধুমাত্র আপনার ত্বক মসৃণ আর ঝলমলে করতেই সাহায্য করে না, আপনার মুডও রিফ্রেশ করে। 

৩। জ্যুসি কেমিস্ট্রি রোজ স্যাফ্রন অ্যান্ড ফ্রেঞ্চ পিঙ্ক ক্লে বডি পলিশ

যাঁদের ত্বক খুব সংবেদনশীল, তাঁদের জন্য এই প্রোডাক্টটি বেস্ট। গোলাপের পাপড়ি, কাশ্মিরী কেশর এবং পিঙ্ক ক্লে ত্বকের উপরিভাগের সমস্ত ময়লা দূর করে ত্বকের ড্যামেজ ঠিক করে এবং ত্বক হয়ে ওঠে প্রাণবন্ত। 

বাড়িতে কীভাবে বডি পলিশ তৈরি করবেন

বাজারচলতি কোনও প্রোডাক্ট ব্যবহার করতে না চাইলে আপনি খুব সহজেই কিন্তু বাড়িতে তৈরি করে নিতে পারেন বডি পলিশিং স্ক্রাব। এখানে দুটো রেসিপি দেওয়া হল, যেটা সুবিধে সেটাই তৈরি করে নিতে পারেন। 

১। বেকিং সোডা এবং লেবুর রস দিয়ে বডি পলিশ

বাড়িতে এই বডি পলিশটি তৈরি করতে দেখে নিন কী-কী লাগবে

  • বেকিং সোডা – এক কাপ 
  • লেবুর রস – আধ কাপ 
  • অরগানিক নারকেল তেল – এক টেবিল চামচ
  • আপনার পছন্দের এসেনশিয়াল অয়েল – দু’-তিন ফোঁটা 

পদ্ধতি 

একটা কাচের বাটিতে সব উপকরণ মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন এবং একটা ছোট কাচের জারে ভরে রাখুন। এক-দু’দিন ফ্রিজে রেখে ব্যবহার করতে পারেন। 

২। নুন, চিনি এবং মধু দিয়ে তৈরি বডি পলিশ

শাটারস্টক

বাড়িতে এই বডি পলিশটি (body polishing at home) তৈরি করতে দেখে নিন কী-কী লাগবে

  • সি-সল্ট – এক কাপ 
  • হিমালয়ান পিঙ্ক সল্ট – এক চা চামচ 
  • মধু – এক চা চামচ 
  • অরগানিক নারকেল তেল – আধ কাপ

পদ্ধতি 

একটা কাচের বাটিতে সব উপকরণ মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন এবং একটা ছোট কাচের জারে ভরে ২০ মিনিট ফ্রিজে রেখে ঠান্ডা করে তারপর ব্যবহার করুন। 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!