Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

বাড়িতেই ফেস যোগার মাধ্যমে ত্বক রাখুন সুন্দর

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Aug 6, 2020
বাড়িতেই ফেস যোগার মাধ্যমে ত্বক রাখুন সুন্দর

Advertisement

একটা নির্দিষ্ট বয়সের পর আপনি যদি ত্বকের (skin) যত্ন নিতে চান, তাহলে মাসে একবার ফেসিয়াল করানো মাস্ট। যদি অল্প বয়স থেকেই ত্বকের যত্ন নেওয়া শুরু হয়, তাহলে হয়ত দু-তিন মাসে একবার ফেসিয়াল করলেও চলে। পার্লারে গিয়ে স্ক্রাবার দিয়ে মুখ পরিষ্কার করার পর ক্রিম মাসাজ, স্টিম, প্যাক নেওয়ার পর ময়শ্চারাইজার লাগিয়ে তবে ছুটি। এই গোটা পদ্ধতির মধ্যে সবথেকে জরুরি হল মাসাজ। যে প্রফেশনাল যত ভাল মাসাজ করতে পারেন, তাঁর ক্লায়েন্ট তত ভাল ফেসিয়ালের এফেক্ট পাবেন।

মাসাজ ত্বকের জন্য খুব গুরুত্বপূর্ণ। এতে ত্বকের রক্তচলাচল ভাল হয়। ত্বকের কোষে অক্সিজেন চলাচল ভাল হয়। এতে বলিরেখা কমে। ত্বক উজ্জ্বল হয়। ভিতর থেকে ত্বকের স্বাস্থ্য অনেক ভাল হয়। সে কারণেই ফেসিয়াল এত গুরুত্বপূর্ণ।

আপনি এতদিন পার্লারে গিয়ে মাসাজ নিতেন। ফেসিয়াল করাতেন। কিন্তু লকডাউনের কারণে সে সব বন্ধ। কিছু পার্লার খুলেছে বটে। কিন্তু নির্দিষ্ট কিছু সার্ভিস দেওয়া হচ্ছে। এই অবস্থায় আপনি বাড়িতে ফেসিয়াল করতেই পারেন। কিন্তু প্রফেশনালের হাতের মাসাজ নিশ্চয়ই মিস করছেন। ত্বকেও রক্তচলাচলে ঘাটতি থেকে যাচ্ছে। এই অবস্থায় ট্রাই করতে পারেন ফেস যোগা (face yoga)। প্রায় একই রকম উপকার পাবেন।

 

১) হাতের তালু দিয়ে গলাতে আপওয়ার্ড মাসাজ করতে হবে। প্রতিদিন অন্তত ২০ বার। ধীরে ধীরে টোনড নেকলাইন দেখতে পাবেন।

২) হাঁ করে মুখে যতটা সম্ভব হাওয়া ভরে নিন। এবার মুখ বন্ধ করে হাওয়া ডান দিক থেকে বাঁদিকের গালে, আবার উল্টোটা করতে থাকুন। এতে রক্ত চলাচল বাড়বে।

৩) আঙুলের সাহায্যে গালের দুপাশে ব্লাশ লাগানোর অংশে আপওয়ার্ড এবং আউট ওয়ার্ড হালকা চাপ দিয়ে মাসাজ করুন।

৪) ঠোঁটের দুপাশ থেকে মুড়ে ভিতরের দিকে ঢুকিয়ে নিন। কিছুক্ষণ হোল্ড করে রেখে ফের ছেড়ে দিন। এভাবে অন্তত ১০ বার করুন প্রতিদিন।

৫) পাউট করে সেলফি তুলতে অভ্যস্ত অনেকেই। পাউট করার মাধ্যমেও আসলে ফেসিয়াল যোগা করা যায়। পাউট কিছুক্ষণ হোল্ড করে রেখে ফের ছেড়ে দিন।

৬) আপনি হাসলে ঠোঁট যতটা চওড়া হয় সেভাবে দুই হাতের সাহায্যে ঠোঁটের পাশের ত্বক টেনে ধরুন। আবার ছেড়ে দিন। প্রতিদিন ১৫ বার করে এটা করতে হবে।

৭) চোখ বড় করে ভুরু উপরের দিকে তুলুন। কিছুক্ষণ হোল্ড করে রেখে ফের স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনুন। প্রতিদিন ১০ বার করে এটা অভ্যেস করুন।

৮) চোখ বন্ধ করে আঙুলের সাহায্যে ক্লকওয়াইজ তিনবার, অ্যান্টি ক্লকওয়াইজ তিন বার ঘুরিয়ে নিন। ৩০ সেকেন্ড পর রিপিট করুন। এভাবে প্রতিদিন ১৫ বার অভ্যেস করতে হবে।

এই ফেস যোগাগুলির সাহায্যে বাড়িতে বসেই ত্বক ভাল রাখতে পারবেন।

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!