রূপচর্চা ও বিউটি টিপস

সহজ পদ্ধতিতে বাড়িতেই করুন ওয়াইন ফেসিয়াল

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Jul 23, 2020
সহজ পদ্ধতিতে বাড়িতেই করুন ওয়াইন ফেসিয়াল

ফেসিয়াল। ত্বককে ভাল রাখতে মাসে একবার পার্লারে গিয়ে নিশ্চয়ই ফেসিয়াল করাতেন। আপনার ত্বকের জন্য যে ফেসিয়াল ভাল, সেটাই ট্রাই করতেন। আপাতত সেই রুটিন বন্ধ। তাই বাড়িতেই চলছে রূপচর্চা।

ধরুন, ওয়াইন ফেসিয়ালে আপনি রিফ্রেশ হয়ে যেতেন। আবার ত্বকও ভেতর থেকে পুষ্টি পেত, সেই ওয়াইন ফেসিয়াল (wine facial) যদি এখন বাড়িতে করতে হয়? কোনও চিন্তা নেই। বাড়িতেই আপনি এই ট্রিটমেন্ট ট্রাাই করতে পারেন। আপনাকে ঠিক কী কী করতে হবে, সেটাই বলার চেষ্টা করছি আমরা।

ক্লিনজিং: ফেসিয়ালের গোড়ার কথা ক্লিনজিং। প্রথমেই মুখ ভাল করে পরিষ্কার করে নিতে হবে। ক্লিনজারও ওয়াইনের সাহায্যে বাড়িতেই তৈরি করে নিতে পারেন। এর জন্য একটি পাত্রে দুই চামচ রেড ওয়াইন নিয়ে নিন। এবার লাগবে দুই চামচ লেবুর রস। এই দুই উপকরণ একসঙ্গে মেশালেই আপনার ক্লিনজার তৈরি। তুলোর প্যাডের সাহায্যে ক্লিনজার মুখে লাগিয়ে ভাল করে পরিষ্কার করে নিন।

এক্সফলিয়েশন: এক্সফলিয়েশন হল পরের ধাপ। এটিও ওয়াইনের সাহায্যেই করতে পারবেন। একটি পাত্রে দুই চামচ রেড ওয়াইনের সঙ্গে এক চামচ চালের গুঁড়ো মিশিয়ে নিন। ঘন করে একটা প্যাক তৈরি করে মুখে অ্যাপ্লাই করতে হবে। সার্কুলার মোশনে হালকা হাতে মাসাজ করে মুখে লাগিয়ে নিন এই প্যাক। কিছুক্ষণ পরে হালকা গরম জলে প্যাক তুলে মুখ পরিষ্কার করে নিন। এতে আপনার ত্বকের মরা কোষগুলো বেরিয়ে যাবে। রোমকূপের মুখ পরিষ্কার হয়ে যাবে। 

 

ফেসিয়ালের একটি গুরুত্বপূর্ণ স্টেপ ফেস প্যাক। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

স্টিম: পার্লারে গিয়ে ফেসিয়াল করলে যেমন স্টিম নেওয়াটা মাস্ট, বাড়িতেও এই স্টেপটা মিস করলে চসবে না। তবে এটার জন্য ওয়াইন লাগবে না, সেটা বলা বাহুল্য। বাটিতে গরম জল করে স্টিম নিয়ে নিন। মুখের ব্ল্যাকহেডস বা হোয়াইট হেজস এতে সম্পূর্ণ বেরিয়ে যাবে।

ফেস মাস্ক: এই ফেসিয়ালের জন্য ওয়াইন দিয়ে বাড়িতেই ফেস মাস্ক তৈরি করে নিন। একটি পাত্রে এক চামচ মধু, দুই চামচ ইয়োগার্ট এবং দুই চামচ রেড ওয়াইন নিতে হবে। সমস্ত উপকরণ একসঙ্গে ভাল করে মিশয়ে নিন। এর পর ব্রাশ দিয়ে মুখে লাগিয়ে নিন। অন্তত ২০ মিনিট রেখে শুকিয়ে নিতে হবে। কারণ ত্বকের ক্ষেত্রে যদি ড্রাই হতে আর একটু বেশি সময় লাগে, সেই সময়টা দিয়ে শুকিয়ে নিতে হবে। এতে আপনার ত্বক আগের থেকে অনেক বেশি উজ্জ্বল হবে। 

টোনিং: ফেসিয়ালের শেষ ধাপ হল টোনিং। এমনিতেও প্রতিদিন ক্লিনজিং, টোনিং, ময়শ্চারাইজিংয়ের রুটিন মেনে চলতেই হবে। ওয়াইন ফেসিয়াল করলে গোলাপ জল দিয়ে টোনিং করুন। তুলোর প্যাড দিয়ে রোজ ওয়াটার ত্বকে লাগিয়ে নিন। অথবা স্প্রে করে লাগাতে পারেন। ব্যাস, কমপ্লিট আপনার ফেসিয়াল। প্রতি মাসে একদিন বাড়িতেই ট্রাই করতে পারেন ওয়াইন ফেসিয়াল।

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্য়ে।  

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!