home / Bridal Makeup
সামনে বিয়ে? গায়ে হলুদের সাজে থাকুক নতুনত্বের ছোঁয়া

সামনে বিয়ে? গায়ে হলুদের সাজে থাকুক নতুনত্বের ছোঁয়া

বিয়ের দুদিন আগে থেকেই বিয়ের উৎসব শুরু হয়ে যায়। এখন তো সঙ্গীত, মেহেন্দী এই সমস্ত অনুষ্ঠান বাঙালি বিয়ের অঙ্গ হয়ে গেছে (how to dress up for haldi ceremony)। তবে বিয়ের দিন সকালে গায়ে হলুদের আবেগ, গুরুত্ব এবং আনন্দ আলাদাই হয় আর তাতে কোথাও ভাঁটা পড়েনি।

গায়ে হলুদের গুরুত্ব

ক্যাটরিনা কাইফ

বেশ কয়েকটি কারণের জন্য বিয়ের ঠিক আগে এই গায়ে হলুদ প্রথাটি চলে আসছে। তার কিছু আমরা খুঁজে বের করেছি

  • বহু প্রাচীনকাল থেকেই কুমকুম মানে সিঁদুর আর হলুদ শুভ লক্ষণ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। তাই বিয়ের মত শুভ অনুষ্ঠানে এটি থাকবেই তা বলার অপেক্ষা রাখে না। গায়ে হলুদ শুধু বাঙালি বিয়ে নয় পুরো ভারত জুড়ে প্রতিটি বিয়ের গুরুত্বপূর্ণ প্রথা।
  • হলুদ ত্বকের জন্য খুব ভাল, এটি ত্বককে ভেতর থেকে উজ্জ্বল করে তোলে তাই বিয়ের আগে হলুদ মাখানো হয় বর-কনে দুজনকেই। (how to dress up for haldi ceremony)
  • হলুদ অ্যান্টিসেপটিক তাই কোনও কারণে কোথাও কেটে ছড়ে গেলে যাতে সমস্যা না হয় তাই হলুদের ব্যবহার করা হয়।

এবার বুঝলেন তো কত গুরুত্বপূর্ণ এই গায়ে হলুদ? তাহলে এই বিশেষ অনুষ্ঠানটির জন্য বিশেষভাবে সাজতেই হয়..

পোশাক

হলুদ শাড়িতে এই দিন অপূর্ব লাগে কনেকে

সাধারণত হলুদ বা লাল তাঁতের শাড়ি পরা হত গায়ে হলুদের সময়। এখন যুগ বদলেছে আর যুগের সাথে তাল মিলিয়ে বদল হয়েছে পছন্দেরও তাই শাড়ি পরতে চাইলে তাঁতের শাড়ি ছাড়াও লিনেন, সুতি, হ্যান্ডলুম বেছে নিতে পারেন (how to dress up for haldi ceremony)। চেষ্টা করবেন ভারি শাড়ি না পরার কারণ কিছুক্ষণ পরেই বেনারসির মত ভারি শাড়ি আপনি পরছেন আর গায়ে হলুদে অনেক রিচুয়ালস হয় যার জন্য বারবার ওঠবোস করতে হয় তাই হালকা শাড়িই বেছে নিন।

শাড়ি পরতে না চাইলে হালকা লেহেঙ্গা বা আনারকলিও পরতে পারেন। এখন অনেকেই এগুলি বেছে নিচ্ছেন।

পোশাকের রঙ

পোশাকের রং উজ্জ্বল বেছে নিন এই দিন

চেষ্টা করুন হলুদ, লাল, কমলা এরকম উজ্জ্বল রঙের পোশাক পরতে। কনের সমবয়সী বোন এবং বন্ধুরা সেই একই রঙের পোশাক পরলে ছবি খুব সুন্দর আসবে।

সাজ

শুভশ্রীর গায়ে হলুদের সাজ দেখে চোখ ফেরানো যায় না

আপনার ইচ্ছে হলে আপনি সাবেকি হালকা সোনার গয়নায় সাজতে পারেন। আর যদি অন্যরকম সাজতে চান  তাহলে ফুলের গয়না এইমুহূর্তে ভীষণ ট্রেন্ডিং। আপনি চাইলে আসল এবং নকল দুরকম ফুলের গয়নাতেই সাজতে পারেন (how to dress up for haldi ceremony)। ফুলের গয়নার মধ্যে মাথার মাঙ্গটিকা, টায়রা, ফুলের নথ এবং হাতের রতনচূড় অবশ্যই পরবেন। আর চেষ্টা করবেন দুতিন রকম রঙে সেই গয়না বানানোর। আসল ফুল হলে মাথার খোঁপায় গোলাপ, সূর্যমুখী বা কাঠচাঁপা লাগাতে পারেন, খুব সুন্দর লাগবে।

মেকআপ

গায়ে হলুদের সাজে মেকআপ একদম হালকা হয়। চোখে হালকা কাজল আর মাশকারা, মুখে বেস মেকআপ এবং ঠোঁটে লিপস্টিক। ব্যস গায়ে হলুদে এর বেশি কিছু লাগে না তবে টিপটা মাস্ট। চুল চেষ্টা করবেন বেঁধে রাখার নাহলে খোলা চুলে হলুদ লেগে গেলে ছাড়াতে বেশ বেগ পেতে হবে।

বিয়ের মত গায়ে হলুদের সাজেও আপনাকে অপরূপ দেখতে লাগুক এটাই আমাদের চাওয়া।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App  

05 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text