home / বাড়ির সাজসজ্জা
বর্ষাকালে ঘরের ভিতরেই ভেজা জামা আর জুতো তাড়াতাড়ি শুকনো করার টিপস

বর্ষাকালে ঘরের ভিতরেই ভেজা জামা আর জুতো তাড়াতাড়ি শুকনো করার টিপস

বর্ষা (rainy) এলেই ছোট্ট ফ্ল্যাট থেকে বড় বাড়ির বাসিন্দাদের মনে একটাই প্রশ্ন ঘোরাফেরা করতে শুরু করে দেয়। ভিজে জামাকাপড় (clothes) আর জুতো (shoes) কীভাবে শুকিয়ে ফেলা যায়। অনেকেই বর্ষাকালে জামাকাপড় কাচা কমিয়ে দেন। কিন্তু বর্ষাকালে জামাকাপড় না কাচলে তাতে ভ্যাপসা গন্ধ হয়। অনেকে বাড়ি ফেরার সময়ও ভিজে চুপচুপে হয়ে যান। সেটাও শুকোনোর (dry) প্রয়োজন হয়ে পড়ে। জামাপড় তো তাও ঘরের মধ্যে দড়ি টাঙিয়ে ফ্যানের হাওয়ায় শুকিয়ে নেওয়া যায়। কিন্তু জুতো? সে আবার আরেক ঝক্কি। আপনার এই সমস্যার সমাধানের কিছুটা চেষ্টা আমরা করেছি। নিয়ে এসেছি কিছু টিপস (tips) যেগুলো মেনে চললে বর্ষার সময় আপনি বাড়িতেই শুকিয়ে নিতে পারবেন জামাকাপড় আর জুতো। 

জামাকাপড় শুকোবার টিপস

ADVERTISEMENT

pixabay

১) বাড়তি জল ঝরিয়ে নিন

যদি ওয়াশিং মেশিনে জামাকাপড় কাচেন তাহলে ড্রায়ার ব্যবহার করুন। এতে জল সব শুকিয়ে যাবে। আর যদি হাতে কাপড় কাচেন তাহলে কাচা হয়ে গেলে ভাল করে জল নিংড়ে নিন। আসলে বর্ষাকালে বাতাসে এমনিতেই জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকে। তাই জামাকাপড় বা জুতো শুকোতে এত দেরি হয়। এরকম অবস্থায় আপনার কাচা জামাকাপড়ে যদি জল থাকে তাহলে সেটা শুকিয়ে যেতে আরও বেশি সময় লাগবে। জল নিংড়ে নিয়ে ঘরেতেই ক্লথ হ্যাঙ্গার বা স্ট্যান্ড হ্যাঙ্গারে দিয়ে দিন। তাড়াতাড়ি শুকিয়ে যাবে।   

ADVERTISEMENT

মনে রাখবেন

জামাকাপড় সব সময় টানটান করে মেলবেন।

ADVERTISEMENT

দুদিক ভাল করে টেনে দুটো ক্লিপ দিয়ে দেবেন। 

হাতা গুটিয়ে রাখবেন না, খুলে দেবেন। কোমরের কাছের অংশও গুটিয়ে রাখবেন না। এইসব জায়গা মোটা হয় ও সেখানে ইলাস্টিক থাকে তাই শুকোতে দেরি হয়। 

ADVERTISEMENT

২) ক্লথ ড্রাইং স্ট্যান্ড কিনে নিন

সমস্যা যেমন আছে তেমন সমাধানও আছে। ঘরেতে দড়ি বেঁধে জামাকাপড় শুকোতে দিলে আপনার যাতায়াত করতে অসুবিধে হবে। ভিজে জামাকাপড় ঘরে এইভাবে শুকিয়ে নেওয়া স্বাস্থ্য সম্মতও নয়। তাই নিজের প্রয়োজন মতো ক্লথ হ্যাঙ্গার বা ক্লথ ড্রাইং স্ট্যান্ড কিনে নিন। কিছু ক্লথ ড্রাইং স্ট্যান্ড আছে যেগুলো অনেকটা আলনার মতো দেখতে। তবে তাতে অনেক বেশি কাপড় শুকিয়ে নেওয়া সম্ভব। গোলাকৃতি ছোট ক্লথ ড্রায়ার এবং কপিকল দেওয়া ক্লথ ড্রাইং স্ট্যান্ড আছে যা সিলিংয়ে লাগিয়ে নেওয়া যায়। এগুলোর ব্যবস্থা থাকলে সমস্যা অনেক কম হয়। 

৩) হ্যাঙ্গার ব্যবহার করুন

ADVERTISEMENT

pixabay

যে হ্যাঙ্গারে আপনি আলমারিতে শাড়ি, সালোয়ার কামিজ রাখেন সেই হ্যাঙ্গারের কথা বলছি। ক্লথ ড্রাইং স্ট্যান্ডে যদি আপনি হ্যাঙ্গার দিয়ে জামা কাপড় ঝুলিয়ে দেন তাহলে সেটা অনেক তাড়াতাড়ি শুকিয়ে যাবে। 

ADVERTISEMENT

৪) ঘরের ভিতরের আর্দ্রতা নিয়ন্ত্রণ করুন

এর জন্য আপনাকে এয়ার পিউরিফায়ার কিনতে হবে। এয়ার পিউরিফায়ারের ব্যাগের মধ্যে রিফাইন করা হয়নি এরকম নুন দিয়ে দেবেন। এই নুন ঘরের অতিরিক্ত আর্দ্রতা শুষে নেবে। ফলে সেখানে জামাকাপড় মেলে দিলে সেটা অনেক তাড়াতাড়ি শুকিয়ে যাবে। 

জুতো শুকোবার টিপস

ADVERTISEMENT

pixabay

আগে দেখতে হবে যে জুতো শুকোবার কথা বলা হচ্ছে সেটা কী দিয়ে তৈরি। রাবারের জুতো হলে কোনও চিন্তা নেই। তবে চামড়া বা কাপড়ের জুতো শুকোতে সময় লাগে। জুতো ভিজে গেলে প্রথমেই তার ভিতর থেকে সোল বের করে নিন। সেটা আলাদা করে পাখার সামনে রাখুন। এবার খবরের কাগজ জুতোর মধ্যে ঢুকিয়ে দিন। এতে ভিতরের জল শুষে নেবে। এবার কাগজ দিয়েই জুতে মুড়ে রেখে দিন। খানিক পরে দেখবেন কাগজ ভিজে গেছে। অর্থাৎ জুতোর পুরো জলটাই শুষে নিয়েছে কাগজ। বাড়িতে কাগজের বড় প্যাকেট বা ঠোঙ্গা থাকলে সেটার ভিতরেও জুতো রেখে দিতে পারেন। 

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!

ADVERTISEMENT

 

09 Aug 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text