home / রিলেশনশিপ
মুখে না বলেও তো ভালবাসা প্রকাশ করা যায়, তাই না?

মুখে না বলেও তো ভালবাসা প্রকাশ করা যায়, তাই না?

প্রেমেরও ভাষা আছে – কথাটা মানবেন তো? যদি আপনি এই কথাটা না জেনে থাকেন, তাহলে আমি আপনাকে জানাচ্ছি। আসলে ব্যাপারটা হয়েছে কী, Dr. Gray Chapman নামে একজন লেখক ১৯৯৫ সালে একটি বই লিখেছিলেন ‘The Five Love Languages’ নামে, যেখানে বলা হয়েছে যে সব সময়ে ‘I Love You’ বা ‘আমি তোমাকে ভালবাসি’ – এই কথাগুলো না বলেও আপনি আপনার সঙ্গীর প্রতি আপনার ভালবাসা প্রকাশ করতে পারেন।

এমন অনেকেই আছেন যাঁরা ‘ভালবাসি’ কথাটা মুখে বলতে পারেন না (how to express love without saying it), কিন্তু তার মানে এই নয় যে তাঁরা নিজের সঙ্গীকে ভালবাসেন না। আপনিও যদি এই সমস্যার মুখোমুখি হন, তাহলে আমরা আপনাকে বলে দিচ্ছি যে কীভাবে ‘ভালবাসি’ কথাটা মুখে না বলেও আপনার সঙ্গীর প্রতি আপনার ভালবাসা প্রকাশ করতে পারেন।

মিষ্টি করে একটা প্রেমপত্র লিখে ফেলুন

আপনি যদি মুখে বলে না উঠতে পারেন যে আপনি আপনার সঙ্গীকে কতটা ভালবাসেন তাহলে ঝটপট একটা পেন ও কাগজ নিয়ে মনের কথাগুলো লিখে ফেলুন। অনেকের কাছেই মুখে বলার থেকে নিজের মনের ভাব লিখে প্রকাশ করাটা সহজ বলে মনে হয়। সেক্ষেত্রে আপনিও যদি সঙ্গীর প্রতি আপনার ভালবাসা মুখে প্রকাশ করতে না পারেন, তাহলে প্রেমপত্রে তাঁকে লিখে জানান। কবিতা লিখতে পারলে আরও ভাল, তবে না লিখতে পারলেও সমস্যা নেই।

“কেমন আছ” – এমনিই জিজ্ঞেস করুন

আপনার সঙ্গী এবং আপনি দুজনেই যদি নিজের নিজের কর্মজীবনে ব্যস্ত থাকেন এবং মনের কথা বলার খুব একটা সময় না পান, সেক্ষেত্রে অন্তত তিনি কী করছেন, অফিসে তাঁর দিন কেমন কাটল, এগুলো জিজ্ঞেস করুন। না একেবারেই বলছি না, প্রতিদিন নিয়ম করে এই প্রশ্নগুলো করতে হবে, তবে মাঝেমধ্যে তো জিজ্ঞেস করাই যায়, তাই না? যদি জানতে পারেন যে তিনি কোনও সমস্যায় আছেন, পারলে তা সমাধান করার চেষ্টা করুন। যদি আপনার হাতে সমাধান না থাকে, তাহলেও দুঃখ পাবেন না। বরং সঙ্গীকে জড়িয়ে ধরুন। ভালবাসার মানুষের স্পর্শ কিন্তু অনেক সমস্যা কমিয়ে দেয়।

উপহারের মাধ্যমে প্রেম প্রকাশ করতে পারেন

মাঝেমধ্যে কোনও কারণ ছাড়াই সঙ্গীকে উপহার দিন। তিনি যা যা ভালবাসেন তার মধ্যে থেকে কিছু কিছু জিনিস একসঙ্গে একটা বাস্কেটে ভরে সারপ্রাইজ বাস্কেট উপহার হিসেবে দিতে পারেন। যদি আপনার সঙ্গী পারফিউম বা পেন অথবা ঘড়ি – এগুলো পছন্দ করেন তাহলে তাঁর প্রিয় ব্র্যান্ডের উপহারগুলো (how to express love without saying it) একসঙ্গে দিতে পারেন। খুব বেশি খরচ না করতে চাইলে উপহার হিসেবে ফুল কিন্তু খুব ভাল অপশন। সঙ্গে অবশ্যই একটা মেসেজ লিখে দিতে ভুলবেন না।

তাঁর জন্য স্পেশ্যাল একটি পদ রাঁধতে পারেন

আপনার সঙ্গী কি খেতে খুব ভালবাসেন? তাহলে তো তাঁর প্রতি আপনার ভালবাসা প্রকাশ করার রাস্তা খুবই সহজ! ছুটির দিনে তাঁর পছন্দের পদ রান্না করে তাঁকে যত্ন করে খাওয়ান। দেখবেন, তিনিও বেশ খুশি হবেন। দুজনেই একসঙ্গে খেতে বসুন। পুরনো দিনের স্মৃতি রোমন্থন করতে পারেন খাবার টেবিলে।

আসলে আমাদের ব্যস্ত জীবনে ‘ভালবাসি’ কথাটা বলার সময় যেমন কমে আসছে, তেমনই ভালবাসার সময়ও যেন কোথায় হারিয়ে যাচ্ছে। আমাদেরই দায়িত্ব সম্পর্কগুলোকে ভালোবাসায় বেঁধে রাখা…

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Aug 2022

Read More

read more articles like this
good points logo

good points text