home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
প্রেশার কুকারের রাবার ব্যান্ড ঢিলে হয়ে গিয়েছে? কীভাবে ঠিক করবেন

প্রেশার কুকারের রাবার ব্যান্ড ঢিলে হয়ে গিয়েছে? কীভাবে ঠিক করবেন

বাঙালি হেঁশেলে প্রেসার কুকার ব্যবহার হয় না, এই কথা মানা যায় না। প্রায় সব বাড়িতেই এই সামগ্রীটি আছেই। কচি পাঁঠার ঝোল হোক বা রেওয়াজি খাসির কষা মাংস, সেদিন এই প্রেশার কুকারের দরকার পড়ে সব থেকে বেশি। পাঁঠার মাংস সিদ্ধ করা হোক কিংবা কোনও ডাল বা সবজি জলদি সিদ্ধ করে নেওয়ার জন্য় হোক, প্রেশার কুকার বেশ কাজে আসে। এই প্রেশার কুকারেই একটি রাবার ব্যান্ড থাকে। ব্যবহার করতে করতে সেই রাবার ব্যান্ড আলগা হয়ে যায়। এই সময় কি প্রেশার কুকারটি বাতিল করে দেবেন, একদমই না। বরং ঘরোয়া উপায়ে চটজলদি ঠিক করে নিতে পারেন এই প্রেশার কুকারের রাবার ব্যান্ড (loose rubber band)।

ঠান্ডা জলে রাখুন (loose rubber band)

প্রেশার কুকারের রাবার ব্যান্ড রান্না করতে করতে আলগা হয়ে গিয়েছে? গ্যাস থেকে নামিয়ে নিন। এরপর রাবার ব্যান্ড খুলে নিন। ঠান্ডা জলে রেখে দিন এই রাবার ব্যান্ড (loose rubber band) । কিছুক্ষণ রাখলেই এই রাবার ব্যান্ড শক্ত হয়ে যাবে।

জলে রাখুন

ডিপ ফ্রিজ

প্রেশার কুকারের রাবার ব্যান্ড অনেক সময় এতটাই আলগা হয়ে যায় যে নিজে থেকেই খুলে বেরিয়ে আসে। আপনার প্রেশার কুকারের অবস্থাও কি এরকম? এতটা আলগা হয়ে গেলে রাবার ব্যান্ডটি (loose rubber band) ডিপ ফ্রিজে রাখুন। ১৫-২০ মিনিট ডিপ ফ্রিজে রেখে রেফ্রিজারেট করে নিন। দেখবেন রাবার ব্যান্ডটি শক্ত হয়ে গিয়েছে।

এছাড়াও যা করতে পারেন (loose rubber band)

আপনি হয়তো কোনও রান্না বসিয়েছেন। প্রেশার কুকারের রাবার ব্যান্ডটি সেই সময় আলগা হয়ে গিয়েছে। আপনি রান্না নামিয়ে ফেলতে চান না। তাহলেও উপায় আছে। ময়দা দিয়ে কুকারের ঢাকনার চারপাশে লাগিয়ে দিন। ঢাকা বন্ধ করে দিন। কুকারে ভাপ তৈরি হওয়ার আগে পর্যন্ত ঢাকা সাবধানে রাখবেন। সেই মুহূর্তে কাজ চালিয়ে নিতে পারবেন।

এরপরেও যদি সমস্য়া সমাধান না হয়। তবে দোকানে গিয়ে নতুন একটি রাবার ব্যান্ড (loose rubber band) নিয়ে নিতে পারেন। প্রেশার কুকার অনেকদিন চলবে। দারুণ দারুণ পদও রান্না করতে থাকুন আপনি।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

26 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text