home / Our World
কাজের জায়গায় আত্মবিশ্বাসী হয়ে উঠুন

কাজের জায়গায় আত্মবিশ্বাসী হয়ে উঠুন

অনেক দিন ধরে অনেক কাঠ খড় পুড়িয়ে অবশেষে সিদ্ধিলাভ হল স্নিগ্ধার। অনেকদিন ধরেই একটা ভাল চাকরির চেষ্টা করছিল ও। কিন্তু মানুষ ভাবে এক আর হয় আরেক। ভাল চাকরি শুধু পেলেই তো আর হয়না। ভাল কাজ করতে হয়, অফিসে (office) নিজের পিআর নেটওয়ার্ক তৈরি করতে হয় এবং আত্মবিশ্বাসী (confidence) হয়ে এগিয়ে চলতে হয়। আর কী বলব? এই আত্মবিশ্বাসের জায়গাটাই তো ভীষণ নড়বরে স্নিগ্ধার।

আসলে এতবার এত জায়গায় প্রত্যাখান করা হয়েছে ওকে যে ও ধরেই নিয়েছে ওকে দিয়ে কিচ্ছু হবে না! এটা কেমন কথা হল বলুন দেখি? সেই কোন ছোট্টবেলায় এই প্রবাদ শুনেছিলাম ‘পারিব না এ কথাটি বলিও না আর, যাহা পারিবেনা তাহা দেখ বারবার।” আত্মবিশ্বাস হচ্ছে এমন একটা জিনিস যার উপর নির্ভর করেই তো ‘পঙ্গুং লঙ্ঘতে গিরি!’ আপনারও যদি স্নিগ্ধার মতো এরকম কোনও সমস্যা থাকে একদম ভয় পাবেন না। বরং সব রকমের ভয়কে জয় করে অফিসে হয়ে উঠুন

সবার সঙ্গেই কথা বলুন

সব সময়ে মুখ গোমড়া করে রাখবেন না

এমন অনেক সহকর্মী অফিসে পাবেন যারা দীর্ঘদিন এখানে কাজ করছেন এবং যাদের অভিজ্ঞতার ঝুলি বেশ ভালো রকমের সমৃদ্ধ। এদের সঙ্গে কথা বলুন। কাজ শিখে নিন, এদের পরামর্শ নিন। আপনার কোথায় অসুবিধা হচ্ছে সেটা তাদের বলুন। মনে রাখবেন যেখানে আপনি কাজ করছেন সেটা আপনার বাড়ি নয়। আপনার বাবা মা বা আত্মীয় স্বজন সেখানে নেই। তাই কেউ এগিয়ে এসে কিছু জানতে চাইবে এই প্রত্যাশা না রেখে নিজেই এগিয়ে গিয়ে কথা বলুন। মনের কথা মনে রেখে কোনও লাভ হয়না।

পজিটিভ থাকুন

আপনি যত বেশি নিজের বিষয়ে নেগেটিভ হবেন, নেগেটিভিটি তত আপনাকে সাপের মতো জড়িয়ে ধরবে। তারপর সেই সাপ একদিন পুরোপুরি গিলে খাবে আপনাকে! এরকমটা একদম হতে দেবেন না। “আমি পারি না” বা “আমার দ্বারা কিছু হবে না” এরকম জাতীয় কথা বলবেন না। বরং বলুন সবাই পারলে আমিও পারি। নিশ্চয়ই পারব, আমাকে পারতে হবে।

মোটিভেশনাল বই পড়ুন

অনেক বই আছে যেখানে আত্মবিশ্বাস বাড়ানোর অনেক টিপস দেওয়া আছে। ছুটির দিনে সেই বইগুলো পড়ুন। ডেল কার্নেগীর বই পড়ুন। ওখানে আত্মবিশ্বাস বাড়ানোর অনেক সহজ পন্থা আপনি পাবেন। এই পৃথিবীতে এমন অনেক সফল মানুষ আছেন যাদের একসময় কোনও আত্মবিশ্বাস ছিলনা। জীবন তাদের বারবার প্রত্যাখান করেছে কিন্তু তাদের হার মানেননি। আর তাই তারা সফল হয়েছেন। যেমন ওয়াল্ট ডিজনি বা জেকে রোলিং। এদের কথাও পড়ুন।

ভুল মেনে নিন

মিরর টকিং মেথড ট্রাই করুন

আপনার কাজে ভুল হতেই পারে। ভুল মানুষ মাত্রেই হয়। কাজে ভুল হয় মানেই আপনি অপদার্থ এরকম ভাবার কোনও কারণ নেই। ট্রায়াল অ্যান্ড এরর বলে একটা কথা আছে ইংরিজিতে। সেটা মেনে চলুন। যে কাজে বা কাজের যে জায়গায় ভুল হচ্ছে ভয় পেয়ে সেটা এড়িয়ে না গিয়ে সেই কাজটা বেশি করে করুন। অভিজ্ঞদের সাহায্য নিন। বোঝার চেষ্টা করুন কোথায় এবং কেন ভুল হচ্ছে। প্রত্যেকবার কাজ শেষ করার পরে রিচেক করুন আগের বারের চেয়ে এবার কতটা কম ভুল হয়েছে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

27 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text