ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
বডি পলিশিং করালে আপনিও ফিরে পেতে পারেন ত্বকের হারানো লাবণ্য!

বডি পলিশিং করালে আপনিও ফিরে পেতে পারেন ত্বকের হারানো লাবণ্য!

এখন বডি পলিশিং বেশ ট্রেন্ডি! অনেকেই বডি পলিশ করাচ্ছেন। আপনি পার্লরে গিয়ে বডি পলিশ করাতে পারেন। এতে আপনার ত্বক ভাল থাকে, জেল্লাদার থাকে। এতে আপনার শরীরের বিভিন্ন অংশের ট্যান, ময়লা সবই উঠে আসবে। আপনার ত্বকে পুরনো জেল্লা ফিরে (glowing skin) পাবে। তাছাড়া আপনি বাড়িতেও করতে পারেন বডি পলিশিং (body polishing)।

বডি পলিশিং (body polishing) কী?

নির্দিষ্ট স্ক্রাবারের সঙ্গে একটি বিশেষ পদ্ধতিতে সারা শরীর স্ক্রাব করা হয়, মাসাজ করা হয়। এতে শুধু শরীরের ময়লাই উঠে যায় তাই নয়। শরীরের আর্দ্রতা ফেরায়। এবং এতে ত্বকে সহজেই অক্সিজেন পেতে সাহায্য করে। শরীরে রক্ত সঞ্চালন বাড়ায়। ফলে ত্বক থাকে উজ্জ্বল (glowing skin)। বেশির ভাগ স্ক্রাবারেই নুন, চিনি ও অন্যান্য কন্টেন্ট থাকে। যা সহজেই ত্বকের বন্ধ রোমকূপ খুলে দেয়।

আপনিও করান বডি পলিশিং

বডি পলিশিংয়ে আপনি কী কী লাভ পাবেন ?

  • ত্বকের কোষের বৃদ্ধিতে সাহায্য করে – ফলে ত্বকের সাধারণ জেল্লা ফিরে আসে। ত্বক ভাল থাকে।
  • ত্বকের লাবণ্য ফেরায় – কারণ, ত্বকের মৃত কোষ সরিয়ে দেয় বডি পলিশিং ।
  • ত্বককে আর্দ্র রাখে – এই বডি পলিশিংয়ে এসেনশিয়াল অয়েল ও অন্যান্য ময়শ্চারাইজ়ার ব্যবহার করা হয়। ফলে ত্বক কোমল থাকে।
  • রক্ত সঞ্চালন বাড়ায় – শরীর মাসাজ হওয়ার জন্য শরীরে রক্তসঞ্চালন বাড়ে। এতে শরীরে বিভিন্ন পেশি রিল্যাক্স হয়।

কোন ত্বকে কেমন পলিশিং (body polishing) হবে

তৈলাক্ত ত্বক – তৈলাক্ত ত্বকে স্ক্রাবিংয়ের জন্যে সি সল্ট ব্যবহার করা হবে । সি সল্টে পটাশিয়াম, সোডিয়াম, ক্যালসিয়াম, ক্লোরাইড শরীরের মৃত কোষ ঝরিয়ে দেয়। শরীরের লাবণ্য বাড়ায় । লেমন বা টি ট্রি অয়েল শরীরকে জীবাণুমুক্ত করে ।

শুষ্ক ত্বক – শুষ্ক ত্বকে খুব সাহায্য করে ব্রাউন সুগার পলিশ। ময়শ্চারাইজিং এবং স্ক্রাবিংয়ের কাজ একইসঙ্গে করে। আর চন্দন, গোলাপ গন্ধের অ্যারোমা অয়েল শরীরকে রাখে তরতাজা।

ADVERTISEMENT

সাধারণ ত্বক – কলা, পেঁপে, আনারস ও কফির দানার প্যাক বানানো হয়। সেই প্যাকেই শরীরে স্ক্রাবিং করা হয়। ত্বক পলিশের জন্য ভীষণ উপযোগী ফ্রুট অ্যাসিড। গ্রেপ সিড অয়েল দিয়ে মাসাজ করা হয়।

বাড়িতেও কি বডি পলিশিং করা সম্ভব ?

নিজের ত্বকের ধরন বুঝে সেই মতো প্যাক বানিয়ে বাড়িতেও বডি পলিশিং (body polishing )সম্ভব। কিন্তু শরীর মাসাজ ও স্ক্রাবিংয়ের একটি নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। তাই কোনও এক্সপার্টকে দিয়েই একমাত্র বডি পলিশিং করানো ভাল। এতে আপনার ত্বকও ভাল থাকবে। থাকবে জেল্লাদার।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
10 Nov 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT