home / ওয়েলনেস
মরশুম বদলে ডাস্ট অ্যালার্জির ঘরোয়া সমাধান

মরশুম বদলে ডাস্ট অ্যালার্জির ঘরোয়া সমাধান

বাতাসে একটু হিমেল পরশ লেগেছে কী লাগেনি, শুরু হয়ে গেছে নাক চুলকানো, চোখ কটকট, খুসখুসে কাশি আর সর্দি! কি, আপনারও একই অবস্থা? আসলে মরসুম যখনই বদলাতে থাকে, তখন অনেকেরই অ্যালার্জি হয়; আর বেশিরভাগ ক্ষেত্রেই এই অ্যালার্জি হয় ধুলো থেকে। (how to get rid of dust allergy naturally)

যেহেতু শীতের সময়টা গরমকালের থেকে বেশি শুষ্ক ও রুক্ষ হয়, সেজন্য ধুলোও বেশি হয় এবং তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে অ্যালার্জি। অনেক ওষুধ তো খেলেন ডাস্ট অ্যালার্জি সারাতে, কিন্তু যেই ওষুধের কাজ শেষ আবার ডাস্ট অ্যালার্জি শুরু; আর উপরি পাওনা হল ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় ঘুম ঘুম ভাব! কাঁড়ি কাঁড়ি ওষুধ না খেয়ে যদি কয়েকটা ঘরোয়া টোটকা কাজে লাগাতে পারেন, তা হলে কিন্তু ডাস্ট অ্যালার্জি আর আপনাকে কাবু করতে পারবে না!

মধু

কী কী লাগবে: দুই টেবিল চামচ মধু (অরগানিক হলে ভাল হয়)

কীভাবে করবেন: সকালে ঘুম থেকে উঠেই কিছু খাওয়ার আগে দুই টেবিল চামচ মধু খান। আবার রাতে শুতে যাওয়ার আগে দুই টেবিল চামচ। রাতে মধু খাওয়ার পর সামান্য ঊষ্ণ জল খেতে পারেন, কিন্তু না খেলেই ভাল। (how to get rid of dust allergy naturally)

কত বার করবেন: দিনে দু’বার করে। ডাস্ট অ্যালার্জিতে অনেকসময়ে খুসখুসে কাশি হয় আর সঠিক সময়ে সঠিক চিকিৎসা না হলে বুকেও কফ জমে যেতে পারে। মধু কাশি ও বসে যাওয়া কফ দূর করতে সাহায্য করে।

অ্যাপেল সাইডার ভিনিগার

কী কী লাগবে: দুই টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনিগার, এক গ্লাস ঊষ্ণ জল, এক চা চামচ মধু (না নিলেও চলবে)

কীভাবে করবেন: এক গ্লাস ঊষ্ণ জলে দুই টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে ধীরে-ধীরে চায়ের মতো করে ছোট-ছোট সিপ নিন। যদি খেতে খারাপ লাগে তা হলে এক চা চামচ মধু মিশিয়ে নিতে পারেন।

কত বার খাবেন: সারা দিনে দুই থেকে তিনবার এই মিক্সচার খেতে হবে। মরসুম বদলানোর আগ দিয়ে খেতে থাকুন, ডাস্ট অ্যালার্জি হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যাবে।

ইউক্যালিপটাস অয়েল

কী কী লাগবে: ভেপারাইজার, জল, কয়েক ফোঁটা ইউক্যালিপ্টাস এসেনশিয়াল অয়েল

কীভাবে করবেন: ভেপারাইজারে জল গরম করে ইউক্যালিপ্টাস এসেনশিয়াল অয়েল ঢেলে ভেপার নিন। যদি আপনার ডাস্ট অ্যালার্জি খুব বেশি হয়, তা হলে ঘর মোছার জলে ইউক্যালিপ্টাস এসেনশিয়াল অয়েল মিশিয়ে মোছাতে পারেন অথবা ডিফিউজারে ইউক্যালিপ্টাস এসেনশিয়াল অয়েল জ্বালাতে পারেন।  (how to get rid of dust allergy naturally)

কত বার করবেন: রাতে শুতে যাওয়ার আগে একবার করে ভেপার নিন।

ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল

কী কী লাগবে: ভেপারাইজার, জল, কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল

কীভাবে করবেন: ভেপারাইজারে জল গরম করে ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল ঢেলে ভেপার নিন। যদি আপনার ডাস্ট অ্যালার্জি খুব বেশি হয়, তা হলে স্নান করার সময়ে ঊষ্ণ জলে ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়েও স্নান করতে পারেন।

কত বার করবেন: রাতে শুতে যাওয়ার আগে একবার করে ভেপার নিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

20 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text