home / পেরেন্টিং টিপস
সন্তান মোবাইল অ্যাডিক্টেড হয়ে উঠছে- কিভাবে ছাড়াবেন

সন্তান মোবাইল অ্যাডিক্টেড হয়ে উঠছে- কিভাবে ছাড়াবেন

আপনার সন্তান আপনার থেকেও বেশি খুঁজছে মোবাইলকে? যত দিন যাচ্ছে মোবাইল ছাড়া কোনও কাজই সে করছে না? তাহলে এই মুহূর্ত থেকে সতর্ক হন। আপনার সন্তান মোবাইল অ্যাডিক্টেড হয়ে পড়েছে।

আপনি অপ্রয়োজনীয় হয়ে যাচ্ছেন

প্রথম কয়েকদিন সন্তানের অ্যাকটিভিটি ভাল করে খেয়াল করুন। সাধারণত ১০ বছরের কম বয়সী বাচ্চারা কিছুক্ষণ অন্তরই মা-বাবা, প্রধানত মা-কে খোঁজে (how to get rid of mobile addiction for child)। যদি দেখেন বহুক্ষণ কেটে যাওয়ার পরেও আপনাকে তার প্রয়োজন হচ্ছে না, সতর্ক হন। বকাঝকা একদমই করবেন না। এতে হিতে বিপরীত হবে।

সন্তানকে সময় দিন

এখন কর্মব্যস্ত জীবনে বাড়িতে সন্তানের সঙ্গে সর্বদা সময় কাটানো অসম্ভব ব্যাপার বুঝছি কিন্তু সন্তান তো আপনারই (how to get rid of mobile addiction for child)। তাই একটু সময় ম্যানেজ করতেই হবে আপনাকে৷ কারণ মোবাইল অ্যাডিকশন ছাড়ানোর বেস্ট ওষুধ হল আপনার সঙ্গ।

ক্রিয়েটিভ ইনভলভমেন্ট

অ্যাডিকশন যদি করতেই হয় তাহলে ভাল কিছুরই হোক। সন্তানকে গান, নাচ, আঁকা, নাটক বা কোনও স্পোর্টস, ক্যারাটে এসবে ভর্তি করে দিন। একসাথে দু-তিনটে জিনিসে ভর্তি করলেও সমস্যা নেই। ক্রিয়েটিভ দিকে মন থাকলে মোবাইলের কথা মাথাতেও থাকবে না। শরীর আর মন দুই ভাল থাকবে। আর আপনার সন্তান মানুষ হিসেবেও ভাল ভাবে বড় হবে।

সমবয়সীদের সাথে মিশতে দিন

মোবাইলের যুগে আমরাও এখন বন্ধুদের সাথে দেখা করা বা আড্ডা মারা প্রায় ভুলতেই বসেছি। গেট টুগেদারে কিছুক্ষণ পর থেকেই মোবাইলে চোখ থাকে আমাদেরও। বাচ্চাকে দোষ দিয়ে আর লাভ কী! সে তো এই অ্যাডিকশনের চোটে বন্ধু পাতাতেই শেখেনি (how to get rid of mobile addiction for child)। তার মাঝে লকডাউন হয়ে আরও বদ্ধ, ঘরকুনো আর মোবাইল অ্যাডিক্টেড হয়ে উঠেছে তারা।

তাই সন্তানকে বাইরে খেলতে যেতে দিন। পাড়ায় বা পার্কে বন্ধুদের সাথে ছুটোছুটি করুক। আপনি সাথে থাকুন বা না থাকুন, ওকে ছাড়ুন। অল্প কাটবে, ছড়বে তা হোক! অন্তত সুস্থ সন্তান তো পাবেন আপনারা দিনের শেষে। পারলে একবার নিজেদের ছোটবেলার দস্যিপনাগুলো মনে করবেন।

নিজেরাও অ্যাডিকশন কমা

বাচ্চারা যা দেখে, তাই নকল করে জানবেন। কোনটা ভাল আর কোনটা মন্দ তা বিচার করার ক্ষমতা আপনার সন্তানের নেই ঠিকই, তবে আপনার কিন্তু আছে। সন্তানের সামনে মোবাইল যতটা পারবেন ব্যবহার করা কমিয়ে ফেলুন। অফিসিয়াল কাজ থাকলে সন্তানকে বোঝান যে মোবাইলটা শুধুই কাজের জিনিস। তা দিয়ে আর কিছু হয় না (how to get rid of mobile addiction for child)। যে সময়টা সন্তানের সঙ্গে একসাথে কাটাবেন তখন মোবাইল সরিয়ে গল্পের বই, পাজল সলভ, লুডো, দাবা ইত্যাদি খেলুন। বাচ্চার মত আপনারও খুবই ভাল লাগবে।

বাবাকে সময় দিতে বলুন

প্যারেন্টিং মানে কিন্তু শুধু মায়ের দায়িত্ব নয়। সন্তানকে সময় দেওয়া, তার সাথে কোয়ালিটি টাইম কাটানো বাবারও কাজ। না হলে সন্তানের সাথে বাবার মেন্টাল কানেকশনটাই থাকবে না। বাবা-মা দুজনকেই মোবাইল ছাড়া অন্য যে কোনও কাজে হাসিখুশি ভাবে সময় কাটাতে দেখলে সন্তানের মনেও এর ভাল প্রভাব পড়বে।

এই স্মার্টফোনের জগতে একটু না হয় আনস্মার্ট কিন্তু ভালো অভ্যাসে জীবনের কিছুটা সময় কাটালেন আপনার সন্তানের কথা ভেবে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

25 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text