Self Help

স্যানিটারি প্যাড ব্য়বহার করার পর র‍্যাশ বেরচ্ছে? সমাধানের পথ আমরা বলে দিচ্ছি

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jan 8, 2020
স্যানিটারি প্যাড ব্য়বহার করার পর র‍্যাশ বেরচ্ছে? সমাধানের পথ আমরা বলে দিচ্ছি

পিরিয়ড (periods) বা ঋতুস্রাব – শব্দটা শুনলেই অনেকেই চাপে পড়ে যান। একে তো ঋতুস্রাব শুরু হওয়ার আগ থেকেই কারও-কারও মুড সুইং-এর সমস্যা শুরু হয়, আবার কারও ঋতুস্রাব চলাকালীন তলপেটে, পিঠে, কোমরে, পায়ের পাতায় বা শরীরের অন্য কোনও অংশে ব্যথা হয়। তবে একটা সমস্যার সম্মুখীন মোটামুটি সব মহিলাই হয়ে থাকেন। সেটি হল দুই থাইয়ের ভিতরের অংশে র‍্যাশ (rash) বেরনো। আর এই র‍্যাশ আসলে ঋতুস্রাবের সময়ে স্যানিটারি প্যাড (sanitary pads) ব্যবহার করার ফলে হয়। তবে স্যানিটারি প্যাড থেকে হওয়া র‍্যাশ থেকে মুক্তি পেতে চাইলে কিংবা আরাম পেতে চাইলে এখানে বলে দেওয়া নিয়মগুলি মেনে চলুন।

ঋতুস্রাবের সময় স্যানিটারি প্যাড থেকে হওয়া র‍্যাশের ঘরোয়া সমাধান

  • ঋতুস্রাবের (periods) সময়ে ইদানীং অনেকেই মেনস্ট্রুয়েশন কাপ ব্যবহার করলেও এখনও বেশিরভাগ মহিলাই স্যানিটারি প্যাড (sanitary pads) ব্যবহার করেন। ফলে অনেকসময়েই ঘষা লেগে র‍্যাশ (rash) বেরোয়। সেক্ষেত্রে সব সময় ভাল কোয়ালিটির প্যাড ব্যবহার করা উচিত। সম্ভব হলে এমন কোনও স্যানিটারি প্যাড ব্যবহার করুন, যার উপরের স্তরটি অন্তত সুতির। সুতির কাপড় দেওয়া থাকলে র‍্যাশের আশঙ্কা অনেকটাই কম থাকে।
  • শুধুমাত্র ভাল কোয়ালিটির স্যানিটারি প্যাড ব্যবহার করলেই হবে না, নিয়মিত প্যাড বদলানোটাও অত্যন্ত জরুরি। ঋতুস্রাবের সময়ে অনেকের হেভি ব্লাড ফ্লো হয়, তাঁরা তো প্যাড বদলানই; তবে যাঁদের ব্লাড ফ্লো কম হয়, তাঁরা অনেকসময়ই একটাই স্যানিটারি প্যাড (sanitary pads) অনেকক্ষণ ধরে ব্যবহার করেন। এই কাজটি করবেন না। অন্তত প্রতি তিন থেকে চার ঘণ্টা অন্তর প্যাড বদলান। এতে যে শুধুমাত্র র‍্যাশ (rash) বেরনোর আশঙ্কা কমবে তা নয়, যোনিপথে জীবাণু সংক্রমণের আশঙ্কাও কমবে।

শাটারস্টক

  • যদি দুই থাইয়ের ভিতর দিকে ঘষা লেগে র‍্যাশ বেরোয়, সেক্ষেত্রে কিন্তু নারকেল তেল লাগালে আরাম পাবেন। কয়েক ফোঁটা নারকেল তেল হাতের চেটোয় নিয়ে যেখানে র‍্যাশ বেরিয়েছে সেখানে ভাল করে মাসাজ করুন। অনেকসময়েই ঋতুস্রাবের সময়ে যোনিদেশ ও তার আশেপাশের অংশে একটা ভেজাভাব থাকে, যার ফলেও অনেকসময় র‍্যাশ বা চুলকানি হয়। নারকেল তেল দিয়ে মাসাজ করলে কিন্তু এই সমস্যা থেকে দ্রুত আরাম পাবেন।
  • সম্ভব হলে বেবি পাউডার বা মেডিকেটেড পাউডার লাগান র‍্যাশের (rash) জায়গায়। যে-কোনও ওষুধের দোকানে বা অনলাইন স্টোরে মেডিকেটেড পাউডার পেয়ে যাবেন।
  • ঋতুস্রাবের (periods) দিনগুলোতে যতটা সম্ভব ঢিলেঢালা পোশাক পরুন। এমনিতেই এই সময়ে একটা স্যাঁতস্যাঁতে ভাব থাকে শরীরে আর পিরিয়ডের সময়ে যদি আঁটোসাটো পোশাক পরা হয়, তা হলে র‍্যাশ বেরনোর আশঙ্কা তো থাকেই, সঙ্গে র‍্যাশের জায়গায় ব্যথাও হতে পারে। পিরিয়ডের সময়ে সুতির পোশাক পরুন। জিনস বা স্কিন টাইট প্যান্টস না পরাই ভাল।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম…আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!