ADVERTISEMENT
home / ডি আই ওয়াই বিউটি টিপস
চশমা পরে পরে নাকের দু’পাশে দাগ ? বিউটি টিপস আপনার জন্য়ই

চশমা পরে পরে নাকের দু’পাশে দাগ ? বিউটি টিপস আপনার জন্য়ই

চশমা পরলে আই মেকআপের কী দরকার। এরকম প্রশ্ন অনেকেই করেন। আহা, কী অসাধারণ প্রশ্ন! চশমা পরলে কি আই মেকআপ করার প্রয়োজন নেই। বরং শুধু আই মেকআপে গুরুত্ব দিলেই হয় না, আমাদের আরও অনেক দিকেই খেয়াল রাখতে হয়। বাকিদের মেকআপ করার মতো আমাদের মেকআপ ঠিক হয় না। তার উপর চশমা পরার কারণে আমাদের নাকের দু’পাশে দাগ পড়ে যায়। দীর্ঘদিন চশমা পরার কারণে চশমার পিন নাকের দু’পাশে কালো দাগ (spectacle marks) হয়ে যায়। নাকের দুই পাশে এই দাগ চিরস্থায়ী হতে পারে। তাই চিরস্থায়ী হওয়ার আগেই সেই চশমার দাগ তুলে ফেলার ব্যবস্থা করুন আপনি। কী করবেন, বলে দিচ্ছি আমরা।

লেবু ও মধু (spectacle marks)

লেবুর রস প্রাকৃতিক ব্লিচ। তাই ত্বকের কোনও দাগ তুলতে বেশ উপযোগী লেবুর রস। আপনি এক চা চামচ লেবুর রস নিন। তার সঙ্গে মধু মিশিয়ে নিন। কারণ, মধু ত্বককে আর্দ্র রাখে। এবার সেই মিশ্রণ নাকের উপর চশমার দাগে লাগিয়ে নিন। নিয়মিত লাগালেই দাগ আস্তে আস্তে চলে যাবে।

কমলালেবুর খোসা

এখন কমলালেবুর সময় নয় ঠিকই। এই জন্যই শীতকাল কাজে (spectacle marks) লাগানো প্রয়োজন। কমলালেবুর খোসা ছাড়িয়ে নিয়ে শুকিয়ে রাখতে হবে। তারপর গ্রাইন্ড করে রেখে দিন। কমলালেবুর খোসা গুঁড়ো সারা বছর থেকে যাবে। আধ চা চামচ কমলালেবুর খোসার গুঁড়ো নিন। তার সঙ্গে দুধ মিশিয়ে একটি পেস্ট মতো তৈরি করুন। তা নাকের দুপাশে লাগিয়ে নিন। প্রায় ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নাকে চশমার দাগ চলে যাবে। ত্বকও ভাল থাকবে।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা ত্বকের যেকোনও সমস্যা বা দাগ ছোপ কমাতে খুবই উপযোগী। তাই নাকে চশমার দাগেও উপযোগী হবে অ্যালোভেরা জেল। অ্যালোভেরার পাতা থেকে জেল বের করে নিন। সেটি আঙুলে করে নিয়ে নাকে চশমার দাগের (spectacle marks on nose)উপর লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত লাগালেই দাগ আস্তে আস্তে উঠে যাবে। আপনার ত্বকও ভাল থাকবে।

ADVERTISEMENT

শসার রস (spectacle marks)

শসার টুকরো থেতো করে নিন। সেই থেকে রস বের করে নিন। রস আঙুলে নিয়ে নাকের দুপাশে (spectacle marks) লাগিয়ে রাখুন। বা শসার টুকরো নিয়েও নাকে চশমার দাগের উপর ঘষতে পারেন। নিয়মিত করলে ফল পাবেন আপনিই।

আলুর রস (spectacle marks)

আলুর রস প্রাকৃতিক ব্লিচ। ত্বকের যেকোনও দাগ তোলার জন্য বেশ উপযোগী। নাকে চশমার দাগ তুলতে পারে আলুর রস। আলু কুচি কুচি করে কেটে স্ম্যাশ করে নিন। তা থেকে চিপে রস বের করে নিন। আঙুলে করে নিয়ে সেই রস নাকের দুপাশে দাগের উপর লাগান। ১০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন এই আলুর রস লাগালে তফাৎ বুঝতে পারবেন আপন নিজেই।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
20 Aug 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT