home / রূপচর্চা ও বিউটি টিপস
গরমে কিভাবে ট্যান দূর করবেন

গরমে কিভাবে ট্যান দূর করবেন

আমাদের সকলকেই মোটামুটি বাইরে বেরতে হয়। যাঁরা চাকরি বা ব্যবসা করেন তাঁদের তো প্রতিদিনই বেরতে হয় আবার যাঁরা গৃহবধূ তাঁদেরও কিন্তু মাঝেমধ্যেই বাইরের কাজ থাকলে বেরতে হয়। দিনের বেলা বাইরে বেরলে রোদ লাগবেই (how to get rid of sun tan naturally) আর আপনি যতই সানস্ক্রিন লাগিয়ে বেরন না কেন, কিছুটা হলেও ট্যান পড়বে আপনার ত্বকে। কিন্ত তা বলে কি বাইরে বেরবেন না দরকারে-অদরকারে? নিশ্চয়ই বেরবেন, তবে ট্যান দূর করার জন্য নানা পদ্ধতিও আপনাকে প্রয়োগ করেই যেতে হবে। বাজারচলতি নানা ক্রিম, লোশন বা প্যাক আপনি ব্যবহার করতেই পারেন কিন্তু দেখে নেবেন সেগুলো আপনার ত্বকের কোনও ক্ষতি যেন না করে! সবচেয়ে ভাল হয়, যদি আপনি বাড়িতে তৈরি প্যাক ব্যবহার করেন ট্যান দূর করার জন্য।

ট্যান প্রতিরোধ করার উপায়

শুধুমাত্র ত্বকের যত্ন নিলেই তো আর হবে না, যাতে ট্যান না পড়ে সে ব্যবস্থাও তো করতে হবে তাই না? না না বাইরে বেরতে বারন করছি না একদম! তবে  কয়েকটি বিষয় একটু মাথায় রাখলে কিন্তু ট্যানের হাত থেকে রক্ষা পেতে পারেন –

১। সবসময়ে ছাতা নিয়ে বেরোন।

২। দিনের বেলা যখনই বেরবেন, সানস্ক্রিন না লাগিয়ে বেরবেন না। প্রয়োজনে সানব্লক ব্যবহার করুন।

৩। যদি আপনি বাড়িতেই থাকেন, তা হলেও কিন্তু সানস্ক্রিন লাগাবেন কারণ ক্ষতিকর ইউ ভি রশ্মি কিন্তু দরজা-জানলা দিয়েও প্রবেশ করে।

৪। ক্রিম-বেসড মেকআপের বদলে মিনারেল-বেসড মেকআপ ব্যবহার করুন।

৫। সারাদিনে ১৫-২০ গ্লাস জল পান করুন যাতে শরীরের টক্সিন বের হয় এবং ত্বক আর্দ্র থাকে। এতে ট্যান পড়ার আশঙ্কা (how to get rid of sun tan naturally) কম হয়। প্রচুর পরিমাণে ফল, বিশেষ করে ভিটামিন সি এবং ফাইবারযুক্ত ফল খান, এতে ত্বক ভিতর থেকে সুস্থ থাকে।

৬। সারাদিনে কম করে তিন থেকে চারবার প্লেন জল দিয়ে মুখ ধুয়ে নিন। ফেসওয়াশ ব্যবহার করতে হলে দু’বারের বেশি ব্যবহার করবেন না। যদি আপনার ত্বক খুব তেলতেলে হয়, তা হলে ব্যাগে ওয়েট টিসু অথবা ব্লটিং স্ট্রিপ রাখুন এবং প্রয়োজনে অয়েল কন্ট্রোল করার জন্য ব্যবহার করুন।

ঘরোয়া উপায়ে কিভাবে ট্যান দূর করা যায়

কী কী উপকরণ প্রয়োজন: দুই টেবিল চামচ চালের গুঁড়ো, এক টেবিল চামচ টোম্যাটোর রস, সামান্য গোলাপ জল (না থাকলে প্লেন জল ব্যবহার করুন) এবং এক চিমটি হলুদ গুঁড়ো

কীভাবে ব্যবহার করবেন: প্রতিটি উপকরণ একসঙ্গে মিশিয়ে একটি স্মুদ পেস্ট তৈরি করে নিন। এবারে মুখে, ঘাড়ে, গলায় এবং শরীরের বাকি অংশে যেখানে ট্যান পড়েছে সেখানে লাগিয়ে ১০-১২ মিনিট রেখে দিন এওং শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

কেন ব্যবহার করবেন: আমাদের ত্বকে মেলানিন বেড়ে গেলে ত্বক কালচে হয়ে যায় এবং একেই ট্যান বলা হয় (how to get rid of sun tan naturally)। চালের গুঁড়ো মেলানিন দূর করতে সাহায্য করে এবং ত্বকের উপরিভাগের মরাকোষ দূর করে ত্বক নরমও করে।

কত দিন ব্যবহার করবেন: সপ্তাহে দু’বার করে এই ঘরোয়া টোটকা ট্রাই করুন।

কেমন ধরনের ত্বকের জন্য উপযুক্ত: সব ধরনের ত্বকের জন্য উপযুক্ত।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

25 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text