Advertisement

Nail Care

বড় ও সুন্দর নখের সখ? জেনে নিন নখ বাড়ানোর ঘরোয়া উপায়

Indrani BoseIndrani Bose  |  Feb 1, 2021
বড় ও সুন্দর নখের সখ? জেনে নিন নখ বাড়ানোর ঘরোয়া উপায়

Advertisement

আপনি যেভাবে আপনার মুখের যত্ন নেন, ঠিক সেভাবেই কি নখেরও যত্ন করেন? মনে করে দেখুন তো! সঠিক সময় ম্যানিকিওর করেন? নাকি সঠিক পদ্ধতিতে যত্ন নেওয়ার পর নেল পলিশ লাগিয়ে নেন? এই সব কটি প্রশ্নের উত্তর যদি না হয় তবে এই আর্টিকেল আপনার জন্যই। নখের যত্ন না নিলে নখ সহজেই ভেঙে যায় (how to grow nail faster)।

এদিকে আমাদের তো লম্বা সুন্দর নখ প্রয়োজন। তাহলে উপায়? নখ বাড়ানোর ঘরোয়া উপায় আজ আলোচনা করব আপনার সঙ্গে। এই পদ্ধতিগুলো মেনে চললে নখ বড় ও সুন্দর থাকবে, নখ বাড়বেও দ্রুত। সবার প্রথমে জেনে নেওয়া যাক, কেন আপনার নখ বাড়তে চাইছে না (how to grow nail faster)?

কেন সহজে নখ বাড়ে না

দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস রয়েছে?

দাঁত নিয়ে নখ কাটা খুবই খারাপ অভ্যাস। পরিবারের বড় সদস্যরা বার বার আমাদের বারণ করেন। আসলে নখ কাটলে নানা রকম ব্যাকটেরিয়াল ইনফেকশনের সম্ভাবনা থেকে যায়। ফলে নখের বৃদ্ধি বন্ধ হয়ে যায় (how to grow nail faster)।

নেল পলিশ কীভাবে তোলেন?

নেল পলিশ রিমুভার দিয়ে নেল পলিশ তোলার প্রয়োজন। কিন্তু অনেকেই বাজে অভ্যাস বসত খুঁটে খুঁটে নেল পলিশ তোলেন। এই কাজটা করবেন না। চেষ্টা করবেন খুঁটে খুঁটে নেল পলিশ না তোলার। এতে আপনার নখ আরও দুর্বল হয়ে যায়, ফলে ভঙ্গুর হয়ে পড়তে পারে (how to grow nail faster)।

বাড়িতে কীভাবে দ্রুত নখ বড় করতে পারেন

নখের যত্ন নিন

লেবুর রস

লেবুর রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। যা আপনার নখকে ভিতর থেকে পুষ্টি যোগায়। এমনকি নখের বিভিন্ন দাগছোপও দূর করে। তবে হাতে না নখে কোনওরকম ক্ষত থাকলে এখনই এই পদ্ধতি মানার প্রয়োজন নেই।


একটি কাচের বাটিতে এক টেবিল চামচ লেবুর রসের সঙ্গে তিন টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নেবেন। এই মিশ্রণটি সামান্য গরম করে নেবেন। এই মিশ্রণে আঙুল ডুবিয়ে দিন। ১০ মিনিট আঙুল এভাবেই রাখুন। রোজ একবার করে অন্তত এই পদ্ধতি মেনে চলুন।

ভিটামিন ই তেল দিয়ে নখ অয়েলিং

নখকে সুন্দর ও ভাল রাখতে ভিটামিন ই তেলের কোনও জুড়ি মেলা ভার। এই তেল প্রতিদিন ব্যবহার করলে নখ ভঙ্গুরও হয়ে যায় না। ভিটামিন ই ক্যাপসুলের তেল নিয়ে নিন। তারপর নখের উপর লাগিয়ে নিন। ভাল করে মাসাজ করে নেবেন। প্রতি রাতে শুতে যাওয়ার আগে অন্তত এই পদ্ধতি মেনে চলুন (how to grow nail faster)।

আপেল সাইডার ভিনিগার

আপেল সাইডার ভিনিগারের নিউট্রিয়েন্টস আপনার নখকে আরও মজবুত করে। এমনকী নখের ফাঙ্গাসও দূর করে। তবে সরাসরি নখে ভিনিগার লাগাবেন না। ভিনিগারের সম পরিমাণ জল মিশিয়ে নিন। তার মধ্যে ১০ মিনিট নখ ডুবিয়ে রাখুন। নখ বাড়বে দ্রুত।

কিউটিকল পুশিং

নখের বৃদ্ধির জন্য় কিউটিকল পুশিং খুব প্রয়োজন। কিউটিকল পুশারের সাহায্যে নখের কিউটিকলগুলো পুশ করবেন। সপ্তাহে একদিন করবেন।

নেল সোকিং সলিউশন

একটি কাচের বাটিতে সামান্য গরম জল নেবেন। তার মধ্যে অর্ধেক লেবুর রস নিন। তার সঙ্গে এক টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন ও এক টেবিল চামচ নুন মিশিয়ে নিন। এই মিশ্রণে আঙুল ডুবিয়ে রাখুন। ২০ মিনিট অন্তত এভাবেই রাখুন। তারপর তোয়ালে দিয়ে নখগুলো মুছে নেবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!