home / পেরেন্টিং টিপস
সন্তানকে কি আচরণ শেখালে সে সবার থেকে আলাদা হবে

সন্তানকে কি আচরণ শেখালে সে সবার থেকে আলাদা হবে

সন্তান জন্ম নেওয়ার পর তাকে সঠিকভাবে মানুষ করা হল মা-বাবার আসল লড়াই। সন্তানকে সুন্দরভাবে গড়ে তুলতে চাইলে প্রয়োজন ছোট থেকে অল্প করে কিছু শিক্ষা দেওয়া (how to guide children’s behaviour in a positive way)। হাঁটাচলা, খেতে শেখা, কথা বলতে শেখানো তারপর একটু বড় হলে অক্ষরজ্ঞান শেখানো- এসব তো প্রতিটি মা-বাবাই করে থাকেন। তাহলে কি শেখালে আপনার বাচ্চা সবার থেকে আলাদা হয়ে উঠবে জেনে নিন।

সন্তানকে ধাক্কা সামলাতে দিন

অনেকেই একটা জিনিস করেন কোনও বাচ্চার যদি টেবিলের সাথে ধাক্কা লাগে তাহলে টেবিলটাকে চাপড় মারেন বাচ্চাটির সামনে। এটি আপাতভাবে নগন্য আচরণ হলেও শিশুটির মনে গভীর প্রভাব পড়ে (how to guide children’s behaviour in a positive way)। বাচ্চাকে সাধারণ ধাক্কাগুলো শুরু থেকেই নিতে দিন। সে যেন বোঝে পড়ে গিয়ে চোট পেলে আবার উঠে দাঁড়াতে হয়, তার পড়ে যাওয়ার পেছনে কারুর ভূমিকা নেই।

না বলতে শিখুন

বাচ্চা যখন যা চাইবে তাই দিয়ে দেবেন না, বাচ্চাকে না বলুন। এই ‘না’ শোনাটা আপনার সন্তানের ভবিষ্যতের জন্য খুব ভাল হবে। সে জিনিসের মূল্য বুঝতে শিখবে, বুঝবে পরিশ্রমের মূল্যও। (how to guide children’s behaviour in a positive way)

ভাগ করতে শেখান

খাতায় ভাগ শেখানোর আগে জীবনে ভাগ করা শেখানো বেশি গুরুত্বপূর্ণ। খেয়াল রাখবেন সদ্য স্কুল যাওয়া বাচ্চা যেন টিফিন ভাগ করে খায় বা বন্ধুর সাথে নিজের খেলনা ভাগ করে খেলে।

অভিবাদন করা শেখান

বাড়ির দারোয়ান থেকে স্কুলের ম্যাডাম খেয়াল রাখবেন আপনার বাচ্চা যেন সবাইকে সমানভাবে অভিবাদন করতে শেখে। ‘সরি’, ‘ধন্যবাদ’ এগুলো কোন পরিস্থিতিতে বলতে হয় সেটি তাকে অবশ্যই শেখাবেন। (how to guide children’s behaviour in a positive way)

অনুমতি নেওয়া শেখা

মা-বাবা হোক বা বাইরের কেউ কারুর ব্যক্তিগত জিনিসে হাত দেওয়ার আগে অনুমতি নিতে হয় এটি যেন বাচ্চার মাথায় ঢুকে যায়। তাছাড়া কারুর ঘরে ঢোকার আগেও অনুমতি নিতে হয় বা দরজায় টোকা দিতে হয় সেটিও শেখাবেন। 

সৎ হয়ে উঠুক

দোষ করুক বা না করুক সত্যিটাকে স্বীকার করার সৎ সাহস যেন আপনার সন্তানের গড়ে ওঠে সে বিষয়ে নজর দেবেন। তার জন্য শুরুতে সে ভুল করে স্বীকার করলে মাত্রাছাড়া শাসন করবেন না।

নিজেকে পরিচ্ছন্ন রাখা শেখান

ব্রাশ করিয়ে দেওয়া থেকে খাইয়ে দেওয়া এসব মোটামুটি আড়াই-তিন বছর বয়স থেকে ওকেই করতে দিন। প্রতিদিন পরিচ্ছন্ন থাকতে গেলে কি কি করা উচিত তার পরিষ্কার ধারণা যেন আপনার সন্তানের থাকে।

এই ছোট কিন্তু খাঁটি শিষ্টাচারগুলি আপনার সন্তানকে সবার থেকে আলাদা করে তুলবে। দেখবেন বাকি মা-বাবারা আপনার থেকে পরামর্শ নিতে চাইবেন যে কিভাবে এত ভাল করে বাচ্চা মানুষ করা যায়।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App  

07 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text